সাজগোজ

১০টি ভেসলিন এর অন্যতম ব্যবহার !

ভেসলিন পেট্রোলিয়াম জেলি কি না চিনে! এটি হয়ে আসছে যুগ যুগ ধরে। কিন্তু এর ব্যবহার কতটুকু তা কি জানেন? চলে আসছে শীতকাল। ভেসলিনকে শীতকালের বন্ধু বললে ভুল হবে না। ত্বক ফাটা, ঠোঁট ফাটা, পায়ের গোড়ালি ফাটা, ত্বক শুষ্ক হয়ে সাদা সাদা হয়ে যাওয়া থেকে মুক্তি দেয় এই ভেসলিন। এছাড়াও ভেসলিন এর আরও ব্যবহার হয়ে থাকে যা আমরা সবাই জানি না। আসুন জেনে নেই!
 

 

১. লিপ স্ক্রাব :  

শুধু লিপবাম লাগালেই ঠোঁট ফাটা বা ঠোঁট ভালো থাকবে না। এজন্য চাই সঠিক লিপ স্ক্রাব। ভেসলিন ও চিনি মিশিয়ে এক অসাধারণ লিপ স্ক্রাব বানিয়ে ফেলুন। যা আপনার ঠোঁট ফাটা রোধ করবে। ঠোঁটকেকরবে নরম তুলতুলে।

 

 

 

২. পায়ের গোড়ালি ফাটা : 

ভেসলিন পা ফাটা রোধে অসাধারণ কাজ করে। তাই প্রথমে আপনার পায়ের গোড়ালি ঝামা দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার করুন যেন মৃত কোষগুলি উঠে যায়। এরপর ভেসলিন লাগিয়ে নিন পায়ের গোড়ায়। এটি আপনি রাতের বেলা করতে পারেন আরও ভালো ও দ্রুত ফলাফল পেতে।
 

 

৩. কিউটিকেলস এর যত্ন : 

ভেসলিন ড্রাই কিউটিকেলসকে সাড়িয়ে তুলে ও সুরক্ষা দেয়। এটি এমনকি হাতের ত্বককে নরম করে তোলে। ঘুমানোর আগে সামান্য ভেসলিন নিয়ে হাতের নখের নিচের অংশে ও হাতে ম্যাসাজ করুন। এরপর গ্লাভস হাতে পরে নিন।

 

 

 

৪. কনুই এর যত্ন : 

শীতকালে দেখা যায় আমাদের সবারই ত্বক ড্রাই হয়ে পড়ে। এমনকি হাতের কনুই পর্যন্ত ড্রাই হয়ে সাদা সাদা হয়ে রুক্ষ হয়ে যায়। তাই ঘুমানোর আগে কনুইয়ের ওপর সামান্য ভেসলিন ঘষে নিন।

 

 

 

৫. কানের দুল পরতে : 

আপনি যদি প্রতিদিন কানের দুল না পরেন, তাহলে দেখা যাবে হঠাৎ করে পরলে অনেক ব্যথা অনুভব হয়। তাই কানের দুল পরার আগে কানের লতির মধ্যে সামান্য ভেসলিন নিয়ে ঘষে নিন এরপর দেখুন কত সহজেই ব্যথা মুক্ত ভাবে পরে ফেলতে পারবেন।

 

 

৬. আইলেশ রিমুভার : 

একটি কটনবাডে ভেসলিন নিয়ে তা চোখের ফলস আইলেশে লাগিয়ে নিন। এরপর আইলেশের গ্লু নরম হয়ে রিমুভ হয়ে পরলে, পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

 

৭. ড্রাই লিপস্টিক রিমুভার : 

লিপস্টিক তুলে ফেলার সময় অনেকেই ভোগান্তিতে থাকেন। পুরোপুরি লিপস্টিকের রং তুলে ফেলা যায় না। তাই লিপস্টিক পুরোপুরি তুলে ফেলতে সামান্য ভেসলিন নিয়ে ঠোঁটে লাগিয়ে ঘষুন এরপর একটি কটন পেড দিয়ে মুছে নিন।

 

 

৮. পারফিউম দীর্ঘস্থায়ী করতে : 

পারফিউম দেয়ার আগে ঘাড়ে ও কব্জিতে সামান্য ভেসলিন লাগিয়ে সেখানে পারফিউম স্প্রে করে নিন। তাহলে দেখবেন আপনার পারফিউমের সুগন্ধ সারাদিন গায়ে থাকবে।

 

 

 


৯. চোখের মেকআপ রিমুভার : 

সামান্য ভেসলিন চোখের পাতায় লাগিয়ে কটন পেড দিয়ে ঘষলেই সেকেন্ডে আপনার চোখের মেকআপ রিমুভ হয়ে যাবে।

 

 

 


১০. চুলের ফ্রিজিনেস দূর করতে : 

একদম সামান্য পরিমাণ ভেসলিন হাতের আঙুলে নিয়ে আপনার চুলে লাগাতে পারেন। মনে রাখবেন আবার বেশি যেন ব্যবহার না হয় চুল চটচটে হয়ে যাবে। চুলের আগায় সামান্য লাগিয়ে নিতে পারেন চুলের ফাটা সাড়িয়ে তুলবে।

 

তারকালয়/১০/১০/১৮/রুপা

Previous ArticleNext Article