রেসিপি

হোটেল স্টাইল সবজির রেসিপি

আজকের রেসিপি মিক্সড সবজি।  আমাদের বাংলাদেশী হোটেলগুলিতে সকালের নাশতায় যে সবজি পরিবেশন করে, সেরকম করে স্বাদের রান্নার রহস্য, ঘরে বসেই উপভোগ করে নিয়া যাবে আজকের আয়োজনে। হোটেলের মতো সকালের নাস্তার জন্য  সবজি।

Tarokaloy_vegetable_ recipie

আমাদের দেশী খাবারের হোটেলগুলির একটা বিশেষত্ব আছে, তাদের প্রতিটা খাবারের রেসিপি ইউনিক। সেটা পরটা হোক, হালিম হোক, আর কাবাব হোক, একটার থেকে আরেকটা ভিন্ন এবং সুস্বাদু। প্রতিটি খাবারের মতো হোটেলে যে মিক্সড্ সবজিটা পরিবেশন করে, সেটাও সবকিছু থেকে ভিন্ন। ঠিক এই রকম স্বাদ ও গন্ধ পৃথিবীর আর কোথাও এত সুন্দর সবজি পরিবেশন করা হয়। অনেকে আছি যারা স্বাস্থ্য ও পরিচ্ছন্ন তার জন্য বাহিরের খাবার খেতে চাইলেও স্বাদ নিতে পারি না সুতরাং এই রেসিপিটার জানা জন্য অনেকের মনে আগ্রহ এবং ইচ্ছে থাকে ,তাহলে আজকের এই প্রতিবেদনটি তাদের জন্য যারা হোটেল স্টাইলে সবজি রান্না করে নিজের আপন জনের মুখে হাসি ফুটাতে চান।

Tarokaloy_vegetable_ recipie

তাহলে জেনে নিয়া যাক কিভাবে তৈরি করতে হবে হোটেল স্টাইল সবজির রেসিপি:

তৈরির জন্য যে সকল উপকরণ ব্যবহার করা হবে…
⚪ ১ কাপ কাঁচা পেপে
⚪ ১ কাপ ফুল কপি
⚪ ১ কাপ গাজর
⚪ ১ কাপ শসা
⚪ ১ কাপ মিষ্টি কুমড়া
⚪ ১ কাপ পটল
⚪ ১ কাপ আলু
⚪ ০.৫ কাপ ছোলা বুটের ডাল
⚪ তেজ পাতা ৩ টি
⚪ শুকনো মরিচ ৫ টি
⚪ কাঁচা মরিচ ৫ টি
⚪ আদা বাটা ১ চা চামুচ
⚪ রসুন বাটা ১ চা চামুচ
⚪ রসুন ১০/১২ কোয়া
⚪ পেঁয়াজ কুচি
⚪⚪ ০.৫ কাপ সবজিতে
⚪⚪ ০.২৫ কাপ বাগারে
⚪ ধনে গুঁড়ি ১ চা চামুচ
⚪ জিরা গুঁড়ি ০.৫ চা চামুচ
⚪ হলুদের গুঁড়ি ০.২৫ চা চামুচ
⚪ ১ চা চামুচ লবণ
⚪ রান্নার তেল
⚪⚪ সবজিতে ০.৫ কাপ
⚪⚪ বাগারে ০.২৫ কাপ
⚪ পাঁচফোড়ন ১ চা চামুচ
⚪ গোটা জিরা ০.৫ চা চামুচ

সব সবজি একত্র করে একটি বাটিতে নিয়ে সব মসলা গুঁড়া নিয়ে হাফ কাপ কম তেল দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিতে হবে যেনো সব সবজি মাখা মাখা হয়ে আসে,এর পর একটি নন স্টিক পাতিলে মিশ্রণটি ঢেলে চুলার আঁচ কমিয়ে ২/৩ মিনিট রেখে দিতে হবে,২/৩ মিনিট পর ১কাপ পানি সিদ্ধ করার জন্যে সবজিতে দিয়ে দিতে হবে,মনে রাখতে হবে একদম ডুব ডুব পানি দিয়া যাবে না ,সবজি পরিমাণ বুঝেই পানি দিতে হবে এবং যতক্ষণ না পর্যন্ত সিদ্ধ হয় ততক্ষণ পর্যন্ত চুলায় রাখতে হবে।

সিদ্ধ হয়ে গেলে,একটি পাত্রে ৩ টেবিল চামচ তেল, ৩টি তেজ পাতা,শুকনা মরিচ এবং পাঁচ পড়ন দিয়ে সবজির মিক্সচার টি বাগার দিয়ে নিতে হবে এবং ১০ মিনিট রেখে দিতে হবে।

১০ মিনিট পর ঠাণ্ডা হয়ে গেলে, ধনে পাতা দিয়ে সবজির টি পরিবেশন করে ফেলুন।

 

তারকালয় ১৭/০৯/২০২০ রিয়া

Previous ArticleNext Article