রেসিপি

আলু দিয়ে তৈরী যেসব খাবারের নাস্তা

আলু এমন এক সবজি, যা আমরা সবরকমের খাবারে দিতে পছন্দ করে থাকি। বিকেলের বিভিন্ন নাস্তা আলু দিয়েও বানানো হয়। আলু পুষ্টিগুণের দিক দিয়েও অনেক এগিয়ে। আলু শর্করা জাতীয় খাবার। যা মানুষের শরীরে শক্তি যোগাতে সহায়তা করে। বিকেলের নাস্তায় চটজলদি বানাতে পারবেন আলু দিয়ে রেসিপি। আলু দিয়ে তৈরি কিছু সহজ খাবারের রেসিপি জেনে নেয়া যাক।
tarokaloy_potatos_recipe
আলুর পাকোড়া-
উপকরণ :
আলু আধা কেজি
বেসন আধা কাপ
চালের গুঁড়ো এক কাপের ৪ ভাগের এক ভাগ
পেঁয়াজ কুচি এক কাপের ৪ ভাগের এক ভাগ
হলুদ গুঁড়ো এক চা চামচের ৪ ভাগের এক ভাগ
পানি এক কাপের ৪ ভাগের এক ভাগ
মরিচ কুচি ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি সামান্য
লবণ পরিমাণমত
তেল ভাজার জন্য
প্রস্তুত প্রণালী: আলু মিহি করে ভাজির মতো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তেল বাদে সব উপকরণ দিয়ে ভালোভাবে আলু কুচির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে আলুর মিক্সডগুলোকে পেঁয়াজুর আকারে লাল করে ভেজে নিতে হবে। সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।
tarokaloy_Aloo_Pakora_recipe
আলুর পরোটা-
উপকরণ :
ময়দা ৩ কাপ
আলু ৩টি
ধনেপাতা এক আঁটি
১ চা-চামচ গুঁড়া মরিচ
একটু পাতিলেবুর রস
লবণ পরিমাণমত
প্রস্তুত প্রণালী :
আলু সিদ্ধ করতে হবে। সিদ্ধ হলে আলুর খোসা ছাড়িয়ে চটকে এর সঙ্গে গুঁড়া মরিচ, লবণ ও সরু করে কুচানো ধনেপাতা চটকে একটু পাতিলেবুর রস দিতে হবে। লবণ ও ময়দা দিয়ে পরোটার জন্য ডো বানিয়ে লেচি তৈরি করতে হবে। প্রত্যেকটি লেচির মাঝে আলুর পুর দিয়ে বেলে ঘি বা তেলে ভেজে নিতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে।
tarokaloy_aloo_paratha_recipe
ফ্রেঞ্চ ফ্রাই-
উপকরণ :
আলু আধা কেজি (বড় সাইজ)
কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
হলুদ এবং মরিচ গুঁড়ো সামান্য
লবণ পরিমাণমত
টেস্টিং সল্ট এক চা চামচের ৪ ভাগের এক ভাগ
পানি পরিমানমত
তেল পরিমানমত
প্রণালী : আলু ফ্রেঞ্চ আকারে কেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে কাটা আলুগুলোকে হাফ সিদ্ধ দিয়ে নিতে হবে। পানি ভালো করে ঝরিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার, হলুদ এবং মরিচ গুঁড়ো, লবণ, টেস্টিং সল্ট আলুর সঙ্গে ভালোভাবে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। প্যানে তেল গরম করে বাদামি করে ভেজে নিতে হবে। এরপর সস দিয়ে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।
tarokaloy_French_Fries_recipe
পটেটো ফ্রাইড বল-
উপকরণ:
আলু বড় সাইজের ৩টি
বাটার ৪ চা চামচ
২ টি ডিমের কুসুম
লবন পরিমাণমত
গোলমরিচ গুঁড়ো ১/২ চামচ
তেল ভাজার জন্য
প্রস্তুত প্রণালী: আলুকে প্রথমে খোসা সহ সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে খোসা ছাড়িয়ে আলু টুকরো করে কেটে নিন। এবার এতে বাটার, দুই ডিমের কুসুম, লবন ও গোল মরিচ গুঁড়ো দিয়ে সবকিছু একত্রে মিশিয়ে ফেলুন। মিশ্রণটি ঢেকে নিয়ে ২ ঘন্টা ফ্রীজারে রেখে দিতে হবে। ২ ঘন্টা পর এ মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে ফেলুন। ডুবো তেলে বলগুলো ভেজে নিন। সস বা চাটনির সাথে পটেটো ফ্রাইড বল পরিবেশন করতে হবে।
tarokaloy_Fried_Potato_Balls

তারকালয়  ২৬/০৭/২০২০ই রিয়া

Previous ArticleNext Article