রেসিপি

স্পেশাল নওয়াবি সেমাই-এর রেসিপি

আমরা সবাই কম বেশি সেমাইয়ের সাথে পরিচিত। সেমাই রানা করে না বা খায় না এমন মানুষ খুব কমই আছে। কিন্তু আজ তারকালয় আপনাদের জন্য নিয়ে এসেছে নওয়াবি সেমাই-এর রেসিপি। এটা এতটাই মজাদার যে, খেয়ে মনে হবে, কোনো যেন কোন রাজার শাহী ভোজনের আমাজে গ্রহণ করছেন।
তাহলে চলুন যেনে নেই কী করে এই স্পেশাল নওয়াবি সেমাই-টি তৈরি করতে হয়। এবং সকলের সাথে মজা করে উপভোগ করে নিয়া যাবে।
নওয়াবি সেমাই টি তৈরি করতে যে যে উপকরণ ব্যবহার করতে হবে তা হচ্ছে:
-২ টেবিল চামচ ঘি
-২ প্যাকেট লাচ্ছা সেমাই (প্রতি প্যাকেট ১৮০ গ্রাম করে)
-১ কাপ চিনি
-৩ টেবিল চামচ গুঁড়া দুধ কাজু ও পেস্তা বাদাম ক্রাশ করা
-১ টেবিল চামচ ক্রিম তৈরির জন্য-
-১ লিটার দুধ
-১ কাপ কন্ডেন্সড মিল্ক
-১/২ কাপ গুঁড়া দুধ
-১/২ কাপ ডানো অথবা নেসলে ক্রিম
-৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার।
প্রণালী
(১) একটি ফ্রাই প্যানে ঘি দিন। ঘি একটু গরম হয়ে এলে লাচ্ছা সেমাইটি নেড়েচেড়ে হালকা করে ভেঁজে নিন। কিছুটা ভাঁজা হয়ে গেলে চিনি দিয়ে দিন এবং ভালোভাবে মিশিয়ে নিন। চিনি ভালো করে মিশে যাওয়ার পর গুঁড়া দুধ দিয়ে ৬-৭ মিনিট নাড়াচাড়া করে রান্না করতে হবে। সেমাইয়ের রঙটি হালকা বাদামি হয়ে এলে নামিয়ে রাখুন।
(২) এরপর ক্রিম তৈরি করার পালা। ১ লিটার দুধকে জ্বালিয়ে ১/২ লিটার করে নিতে হবে। এখন চুলায় মিডিয়াম আঁচে এই দুধের মধ্যে দিয়ে দিন কন্ডেন্সড মিল্ক এবং গুঁড়া দুধভালোভাবে মিশিয়ে নিন। এরপর ক্রিম দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে, কর্নফ্লাওয়ার দিয়ে হ্যান্ড বিটার দিয়ে ভালোভাবে নেড়ে স্মুথ করে ফেলুন। ১০ মিনিট পর্যন্ত রান্না করতে থাকুন যা একটি ঘন ক্রিমে পরিনত হবে।
(৩) এখন ভেঁজে রাখা সেমাইগুলো একটি সারভিং ডিসে ১/৪ ভাগ ছড়িয়ে তুলে নিন। এরপর পুরো সেমাইটির উপরে সব ক্রিমগুলো আলতোভাবে ঢেলে দিন। এখন ৪-৫ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা হয়ে আসলে বাকি সেমাইটুকু হাত দিয়ে উপরে ভালোভাবে ছড়িয়ে দিন। এখন এর উপরে কাজু ও পেস্তা বাদাম সুন্দর করে ছড়িয়ে দিন।তৈরি হয়ে গেল মজাদার নওয়াবি সেমাই। উপভোগ করুন সবাই মিলে।
Previous ArticleNext Article