সাজগোজ

চুলের যত্নে মেহেদীর জাদুকরী উপকারিতা! 

মেহেদী চুলের সমস্যা ঔষধি বললে ভুল হবে না।আদিকাল থেকে চুলের যত্নে মেহেদি ব্যবহার হয়ে আসছে। 
নিয়মিত চুলে মেহেদী ব্যবহার করলে শুধু খুশকি সমস্যা সমাধান হবেনা, বরং খুশকি হওয়া থেকে চুলকে মুক্তি দিবে। এমনকি এটা স্কাল্পের চুলকানি দূর করে। এতে আছে অ্যান্টি-ফাংগাল ও অ্যান্টি-মাইক্রোবায়াল প্রপার্টিজ যা স্কাল্পকে ঠান্ডা ও স্মুদ রাখতে সাহায্য করে। এছাড়াও চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে চুলকে করে সিল্কি ও ঝলমলে।  
 
 


 
মেহেদি, ডিমের সাদা অংশ ও কফি 
 
২ কাপ মেহেদির গুঁড়ো,  
২ টেবিল চামচ লেবুর রস, 
১টি ডিমের সাদা অংশ,  
২ টেবিল চামচ কফি পাউডার  
১ কাপ বিটের রস  
রং চা পরিমাণমত,  
৩ টেবিল চামচ অলিভ অয়েল  
 
সবগুলো একসঙ্গে মিশিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি সারারাত রেখে দিন এতে এর কার্যকারিতা বৃদ্ধি পাবে। পরের দিন সকালে সম্পূর্ণ চুলে এপ্লাই করে সাওয়ার ক্যাপ পড়ে ২ ঘন্টা রেখে দিন। এরপর শ্যাম্পু করে ফেলুন। অনেকেই মেহেদি ব্যবহার করে থাকেন চুলে কালার আনতে। সেক্ষেত্রে এই প্যাকটি তাদের জন্য যা আপনার চুলকে করবে উজ্জ্বল ও ঝলমলে।  
 
 
 
 
মেহেদিমেথি ও সরিষা তেল 
 
২ কাপ মেহেদি 
১/২ কাপ মেথি,  
২ টেবিল চামচ সরিষা তেল 
 
এবার সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি সম্পূর্ণ চুলে ও স্কাল্পে এপ্লাই করুন। ২ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি আপনার চুলের প্রান ফিরিয়ে আনবে। চুল গজাতে সাহায্য করবে। কেননা এতে আছে মেহেদি ও মেথির কম্বিনেশন যা চুল গজাতে সাহায্য করে এবং চুলকে কন্ডিশনিং করে। এমনকি চুলে পুষ্টি গুন বৃদ্ধি করে। 
 


 

 
মেহেদিআমলকি ও জবা ফুল
 
 
২ কাপ মেহেদি 
১ কাপ আমলকির গুঁড়ো 
২ টেবিল চামচ জবা ফুলের গুঁড়ো 
২ টেবিল চামচ মেথি গুঁড়ো,  
১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো 
৩ টেবিল চামচ অ্যালমন্ড অয়েল/ নারিকেল তেল  
১/২ কাপ টক দই  
 
সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি সম্পূর্ণ চুলে এপ্লাই করে ২ ঘন্টা অপেক্ষা করুন। এরপর একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। যাদের চুলের গোড়া নরম ও চুলের আগা ফাটা ও চুল পড়া ইত্যাদি সমস্যা আছে তারা এই প্যাকটি ব্যবহার করতে পারেন।চুলের গোড়া মজবুত করতে এই প্যাকের জুড়ি নেই। 
 
 
 

মেহেদি ও গ্রিন টি  
 
২ কাপ মেহেদি,  
২ কাপ গ্রিন টি,  
২ টেবিল চামচ লেবুর রস 
২ দুই টেবিল চামচ টকদই 

মেহেদি গুঁড়ো এবং গ্রিন টি একসঙ্গে মিশিয়ে সারারাত রেখে দিন। পরের দিন সকালে এরসাথে লেবুর রস ও টক দই মেশান। এরপর প্যাকটি সম্পূর্ণ চুলে এপ্লাই করে ২ ঘন্টা অপেক্ষা করুন। ২ ঘন্টা পর চুলে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি চুলের আগা ফাটা রোধ করবে কেননা এতে আছে গ্রীন টি যা চুলের জন্য খুব উপকারী উপাদান। এছাড়া লেবুর রস আর মেহেদী চুলকে কন্ডিশনিং এর কাজ করে থাকে। 


 
বি: দ্রঃ যাদের ঠান্ডা ও সর্দি জাতীয় সমস্যা বা সাইনাসের সমস্যা আছে তারা মেহেদী ব্যবহার না করাই উত্তম এতে ঠান্ডা আরও বেড়ে যেতে পারে। যাদের অতিরিক্ত মাথার স্কাল্প গরম থাকে তাদের জন্য মেহেদী বেশ উপকারী। 
 
 
তারকালয়/১৪/১২/১৮/রুপা 
 
 
 

Previous ArticleNext Article