সাজগোজ

ত্বকের যত্নে নারিকেল তেল

সাধারণত, বেশীরভাগ মানুষ নারিকেল তেলকে চুলের যত্ন অথবা রান্নার কাজে ব্যবহার করে থাকে। মাথার ত্বক এবং চুলের যত্নে, নারকেল তেলের ভূমিকা ব্যাপক, কিন্তু নারকেল তেলকে ত্বকের ট্যানিং, এবং ত্বককে সূর্যের ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রশ্মি থেকে রক্ষার করার জন্য ব্যবহার করা যায় যা অনেকের অজানা। ত্বককে ট্যানিং করার জন্য নারকেল তেল আদর্শ কারণ

. ক্ষতিকারক উপাদান নেই

বড় বড় ব্রান্ডের সানস্ক্রিন গুলোতেও এমনকি অনেক সময় ক্ষতিকারক উপাদান থাকে। যখন এই সানস্ক্রিন গুলো ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষার জন্য ব্যাবহার করা হয়, তখন এই উপাদান গুলো ত্বকের ক্ষতি করতে পারে। যাদের ত্বক তুলনামূলক সেনসিটিভ, তাদের জন্য এধরনের সানস্ক্রিন ব্যবহার করা অনেক ঝুঁকিপূর্ণ। এই পরিস্থিতিতে নারকেল তেল ব্যাবহার করাই উত্তম, কারণ এটি শতভাগ সানস্ক্রিনের কাজ করবে, এবং সেই সাথে নারকেল তেলে কোনও প্রকার ক্ষতিকারক উপাদান নেই।

. ত্বকে পুষ্টির যোগান দেয়

সূর্যস্নানের সময় নারকেল তেল ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, যা অন্যান্য সানস্ক্রিনে সম্ভব নয়। নারকেল তেলে বিদ্যমান ফ্যাটি এসিড, ত্বকের আর্দ্রতা রক্ষা করে, এবং ত্বককে শুষ্ক হওয়ার হাত থেকে বাঁচায়। সূর্যস্নানের সময় নারকেল তেল ত্বকের টেক্সচার নষ্ট না করে ত্বককে ট্যানিং করতে সাহায্য করে।

. ত্বকের উপর আস্তরণ তৈরি করে

যখন নারকেল তেলকে ত্বকের উপর প্রয়োগ করা হয়, তখন এটি ত্বকের উপর একটি আস্তরণ তৈরি করে, যা সূর্যের ক্ষতিকারক রশ্মিকে প্রতিফলিত করে ত্বককে রক্ষা করে।

. ত্বককে সংক্রমণের হাত থেকে রক্ষা করে

সূর্যস্নানের সময় ত্বক যখন উন্মুক্ত থাকে, তখন ত্বকে জীবাণু সংক্রমণের ঝুঁকি বেশী থাকে। নারকেল তেলের প্রাকৃতিক জীবাণু প্রতিরোধক উপাদান ত্বককে এধরনের সংক্রমণ থেকে রক্ষা করে।

. ত্বকের উজ্জ্বলতা রক্ষা

সূর্যের আলো ত্বককে কালো এবং নিস্তেজ করে ফেলতে পারে। কিন্তু নারকেল তেল ত্বককে ট্যানিং করার পরেও, ত্বককে আগের মতোই উজ্জ্বল এবং প্রাণবন্ত রাখে।

. দ্রুত ট্যানিং করে

নারকেল তেল ত্বকে দ্রুত শোষিত হয়, এবং ত্বকের নিচে মেলানিন উৎপাদনকে সক্রিয় করে। তাই খুব কম সময়েই ট্যানিং করা সম্ভব।

ট্যানিং করার জন্য যেভাবে নারকেল তেল ব্যাবহার করবেন:

. পর্যাপ্ত পরিমাণ নারকেল তেল নিন।

. খুব ভালো ভাবে সারা শরীরে ম্যাসাজ করুন।

. সূর্যস্নানের সময় প্রয়োজনের ছাতা ব্যবহার করুন।

. সূর্যস্নান চলাকালীন সময়, আধা ঘণ্টা পর পর পুনরায় নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন।

. সর্বোচ্চ ফলাফলের জন্য ভার্জিন এবং অর্গানিক নারকেল তেল ব্যাবহার করতে পারেন।

মনে রাখবেন, লম্বা সূর্যস্নানের জন্য নারকেল অনেক বেশী সময় ধরে ত্বককে সূর্য রশ্মি থেকে রক্ষা করতে পারবে না। এক্ষেথে ভালো সানস্ক্রিন (এস পি এফ৩০) ব্যাবহার করতে পারেন। সবচেয়ে ভালো হয় যদি সূর্যস্নান শুরুর কিছু মিনিট আগে সানস্ক্রিনের সাথে নারকেল তেল মিশিয়ে ব্যবহার করেন।

Previous ArticleNext Article