রেসিপি

চিকেন সাসলিক তৈরির ঘরোয়া উপায়

সিজলিং খাবার কথা ভাবল সাসলিক মাথায় আসবে না,টা কিন্তু মোটেও না। আর সিজলিং আইটেম মানেই অসম্ভব মজাদার একটি খাবার,সেই অর্থে সহজে এই মজা দার আইটেম ঘরে বসে কিভাবে তৈরি করা যায় এমন চিন্তা ভাবনা সবার মনেই কাজ করে তাই না!!

Tarokaloy_chicken_saslik

সাসলিক, টাটকা মাংস ও সবজি দিয়ে তৈরী সিজলিং একটি রেসিপি। সাসলিকের রেসিপি মূলত ইউরোপ থেকে আগত একটি খাবার আইটেম । ইউরোপ থেকে আমদানী করলেও এটা কিন্তু অভিজাত কোনো খাবার নয়। রাস্তার ভ্যান থেকে শুরু করে সুনামধন্য রেস্টুরেন্টের মেন্যুতে সাসলিক অবশ্যই থাকবে ,সবার পছন্দের সার্থে । সে জন্যে আজকের আয়োজনে থাকছে চিকেন দিয়ে খুব সহজেই কিভাবে ঘরোয়া ভাবে তৈরি করা যায় সাসলিক। তখন সাসলিক খেতে কষ্ট করে টাকা খরচ করে আর বাহিরে যেতে হবে না। ঘরেই তৈরী করে ফেলতে পারবেন মাজাদার এই সাসলিক।

    Tarokaloy_chicken_saslik

তৈরী করতে লাগছে –

#হাড় চর্বি ছাড়া মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম

# আদা বাটা ০.৫ চা চামুচ

# রসুন বাটা ০.৫ চা চামুচ

# লেবুর রস ২ টেবিল চামুচ

# শুকনো মরিচের গুঁড়ি ১ চা চামুচ

# গরম মসলার গুঁড়ি ০.৫ চা চামুচ

# সয় সস ১ টেবিল চামুচ

#ফিশ সস ১ টেবিল চামুচ

# গোল মরিচের গুঁড়ি ০.৫ চা চামুচ

# প্রয়োজন মতো টমেটো সস

#আরও লাগবে শসা, পেয়াঁজ, ক্যাপসিকাম প্রয়োজন মতো

Tarokaloy_chicken_saslik

তৈরির প্রণালী :

হার ছাড়া মাংস গুলো একটি বাটিতে নিয়ে এর মধ্যে সব নির্ধারিত মশলা গুলো পরিমাণ মতো নিয়ে ভালো ভাবে মাখিয়ে নিন। এর পর এই মশলা মাখা মাংসকে এক থেকে দের ঘণ্টার জন্য ঢাকনা দিয়ে ঐভাবেই রেখে দিন। এক থেকে দেড় ঘণ্টা পর যখন মাংস যখন উপরের দিক একটি শুকিয়ে আসবে ঠিক তখনই আব্র একটু মাখিয়ে , ভেজা কাঠিতে সাসলিক তেল ভাজার জন্য প্রস্তুত করুন। এবং কাঠি অবশ্যই ভেজা হতে হবে,তাই কাঠিকে আগেই ভিজিয়ে রাখতে হবে। সাসলিকের স্বাদ বৃদ্ধি জন্য পেয়াজ ও ক্যাপসিকাম বিশেষ ভূমিকা পালন করে সুতরাং এই দুইটি উপাদান অবশ্যই রাখতে হবে এবং এর সাথে যে কোনো সবজি অ্যাড করে সাসলি ক বানিয়ে ফেলতে পারবেন।

 

 

পরিবেশন প্রণালী:

একটি পেনে রান্নার তেল ব্রাশ করে নিয়ে সাসলিক ভাজতে হবে প্রথমেই বেশি পরিমাণ তেল ভাজার জন্য ব্যবহার করা যাবে না। পরবর্তীতে হালকা আছে রেখে তেল গরম হলে একে একে সাসলিক ছেড়ে দিতে হবে পেনের মধ্যে এর পর ব্রাশ দিয়ে সাসলিকের উপরের অংশে তেল ব্রাশ করে নিতে হবে এবং মনে রাখতে হবে চুলার আঁচ একদম কম রাখতে হবে। এভাবে প্রতিটি পাশ ৩/৪ মিনিট ভাজতে হবে ,এতে করে মাংস সিদ্ধ হবে এবং সুন্দর কালার ধারণ করবে। যখন পরিপূর্ণ ভাবে হয়ে আসবে ওই সময়ে আপনি চাইলে একটি টমেটো সস উপরে ব্রাশ করে নিতে পারেন এতে করে স্বাদের মাত্রা আরো দ্বিগুণ হয়ে উঠবে।

 

সাসলিক তৈরি,এরপর পরিবারের সাথে শেয়ার করে উপভোগ করে নিন বাসায় বসে সাসলিক খাওয়া আলাদা আমেজ।

Tarokaloy 19/09/2020 Riya

Previous ArticleNext Article