Uncategorized, রেসিপি

স্টিমার ছাড়াই চিকেন মম!!

চিকেন মম বা ডাম্পলিং এখন কার সময়ে সর্বাধিক জনপ্রিয় একটি খাবার ,কিন্তু বাহিরে ক্রয়ের ক্ষেত্রে এটি একটি ব্যয়বহুল,দেখে ছোট হলেও এটি এক পিস দাম ই পরে যায় ১০০/১৫০ পর্যন্ত ,আর মম একটি,দুটি খেয়ে মন ভরে যাওয়ার মত মোটেও নয়,তাই মম যদি বাসায় বানিয়ে খাওয়া যেত তাহলে কতই না ভালো হতো! কিন্তু মম বানানোর স্টিমার নাই, তাহলে কিভাবে বানানো যায় মম?কোনো টেনশন নাই! স্টিমার ছাড়াই চিকেন মম বা ডাম্পলিং তৈরী রেসিপি আজকেই জেনে নিই তারকালয়ের দ্বারা।

আসুন জেনে নিয়ে যাক ডাম্পলিং তৈরী করার পদ্ধতি ডাম্পলিং ক্ষেত্রে তিনটি জিনিসকে মাথায় রাখতে হবে ১. ময়দার ডো তৈরি

২. পুর তৈরি

৩. ডিপিং সস

Tarokaloy_chicken_momo

এখন জেনে নেয়া যাক ময়দার ডো টি কিভাবে তৈরি করতে হবে: প্রথমত একটি বড় মিক্সীং বোলে ১.৫ কাপ ময়দা সাথে লবণ ০.২ চামুচ এবং ১ চামুচ কর্ণ ফ্লাওয়ার অ্যাড করে ভালো ভাবে মিশিয়ে নিন এর পর মিক্সচারে মাঝে একটু জায়গা করে নিয়ে ফুটন্ত গরম পানি আসতে আসতে অল্প অল্প করে মিশিয়ে নিয়ে ডো টি তৈরি করে নিতে হবে, এর পর ১৫ মিনিট জন্য রেখে দিতে হবে। ১৫ মিনিট পর ডো টি ভালো ভাবে ফ্লোড করে করে মথে নিয়ে পুনরায় ১৫ মিনিট জন্য রেখে দিতে হবে,এর পর পরবর্তী সময় পার হলে ডো টি ,হাতের তালু দিয়ে রোলের মত করে ভালো ভাবে টেনে টেনে ১ হাত পরিমাণ লম্বা করে নিতে হবে,এর পর ডো টি দুভাগ করে নিয়ে এক ভাগ নিয়ে অন্যকে ভাগই ঢাকনা দিয়ে রেখে দিতে হবে যেনো ডো টি শক্ত হয়ে না যায়,এবং এক ভাগ ৬ টুকরো করে সেটি পুনরায় ঢেকে রাখতে হবে এবং অন্য টি দিয়ে একই ভাবে ৬ টুকরো করে নিতে হবে,মনে রাখতে হবে কোনো মতেই যেনো ডো টি শক্ত না হয়। এর পর একটি একটি করে ডাম্পলিং জন্য হালকা ময়দা নিয়ে রুটি গুলো পাতলা করে বেলে নিতে হবে।

Tarokaloy_chicken_momo

পুর কিভাবে তৈরী করতে হবে: একটি মাঝারি মিক্সচিং বোলে মুরগির মাংসের কিমা ২ কাপ পেঁয়াজ কুঁচি ১ কাপ ডার্ক সয় সস ১ টেবিল চামুচ ফিশ সস ২ টেবিল চামুচ (হাতের নাগালে না পেলে ১ চা চামুচ লবণ দিয়ে দেবেন) ২ টেবিল চামুচ সিসিম ওয়েল (অন্য রান্নার তেলও ব্যবহার করতে পারেন) গোল মরিচের গুঁড়ি ১ চা চামুচ ১ টেবিল চামুচ রসুন কুঁচি কর্ণ ফ্লাওয়ার ১ টেবিল চামুচ দিয়ে আসতে আসতে মাখিয়ে নিতে হবে আলতো হাতে এবং এক বাটিতে রেখে দিতে হবে।

Tarokaloy_chicken_momo

এর পর রুটি কাজ, রুটি চার পাশে হালকা পানি দিয়ে রুটি মাঝে এক চামুচ পুর নিয়ে রুটি ভাজ করে নিয়ে , এক পাশ থেকে অন্য পাশ লাগিয়ে নিতে হবে, চারপাশ ভালো ভাবে চেপে চেপে লাগিয়ে নিতে হবে যেনো রুটি ভিতর বাতাস না থাকে এবং পুর টি বের হয়ে না আসে,অতঃপর ডাম্পলিং হাতে নিয়ে ভাজের দুই পাশটি একত্র করে ডাম্পলিং শেপ দেয়ার জন্য মাঝ বরাবর ব একটু চাপ দিয়ে ,দুই পাশ একত্র করে নিলেই ডাম্পলিং চুলায় দিয়ার জন্য প্রস্তুত।

ফুটন্ত গরম পানিতে একটি একটি করে ডাম্পলিং ঢেলে দিতে হবে ,এবং দেখতে হবে আসতে আসতে ডাম্পলিং গুলো পানি নিচ থেকে উপরের দিকে ভেসে আসে কিনা ,ভেসে আসলে ঢাকনা দিয়ে ৩ মিনিট জন্য রেখে দিতে হবে এবং অন্যদিকে ,

Tarokaloy_chicken_momo

ডিপিং সস তৈরি করে নিতে হবে ডিপিং সস তৈরীতে যা যা লাগবে: ১:কাঁচা মরিচ ২ টি ২: চিনি ০.৫ চা চামুচ ৩: ডার্ক সয় সস ১ টেবিল চামুচ ৪: আপেল/সাদা ভিনেগার ২ টেবিল চামুচ৩ মিনিট পর ডাম্পলিং গুলো তুলে নিতে হবে , একটি ভালো ছলনি দিয়ে তুলতে হবে যেনো পানি ঝরে ডাম্পলিং গুলো উঠে আসে। এর পর একটি সুন্দর বাটিতে ডাম্পলিং এবং ডিপিং সস নিয়ে পরিবেশন করুন এবং স্বাদ গ্রহণ করুন।

Tarokaloy ১০/১০/২০২০ রিয়া

Previous ArticleNext Article