Uncategorized, রেসিপি

স্টাফড চিকেন ব্রেস্ট

বাসায় মেহমান ভাবছেন কিছু আলাদা রান্না করবেন,একটু আলাদা আইটেম করলে কেমন হয়,যদি হয় সেটা রাশিয়ান খাবার!! সেটা হবে চিকেন কিয়েভ। চিকেন কিয়েভ এ চিকেন ব্রেস্ট এর ভেতরে মাখন আর আর্বের মিশ্রণের পুর বানিয়ে ডিমে ভিজিয়ে, পাঁউরুটির গুঁড়োতে তাকে গড়িয়ে ছাকা তেলে লালচে করে ভেজে তোলা হয়। আজকের রেসিপি যে পদ্ধতিতে স্টাফড চিকেন ব্রেস্ট বলা হবে তা মুখরোচক এবং কম ক্যালোরি সম্পন্ন।

উপকরণ

স্টাফড চিকেন ব্রেস্ট বানাতে যে যে উপকরণ লাগবে- ১)চিকেন ব্রেস্ট- দুটি
২) অলিভ অয়েল- চার বড় চামচ
৩) রসুনের কোয়া- চারটি। ৪)পার্সলি- এক চামচ কুচোনো
৫)লবণ- স্বাদমত
৬) ডিম- কুসুম ছাড়া, সাদা অংশ- দুটি।
৭)পালং শাক- এক কাপ, কুচোনো
৮) মেয়োনিজ- এক চামচ। ৯)কাসুন্দি- এক চামচ। ১০)গোলমরিচ- আধা চামচ।
১১) পণকো ব্রেড ক্রাম্বস- এক কাপ ১২) ময়দা- অল্প।

প্রণালী

• চিকেন ব্রেস্ট দুটিতে লবণ আর গেলমরিচ মাখিয়ে একপাশে রেখে দিন। এরপরে পুর তৈরি করতে, রসুন কুচি একচামচ তেলে লালচে করে ভেজে তাতে পালং শাক দিন।

• শাক নরম হয়ে গেলে চুলা থেকে সরিয়ে পার্সলি মেয়োনিজ আর কাসুন্দি দিয়ে মেখে নিন। চিকেন ব্রেস্ট এর মাঝামাঝি অংশ কেটে একটি পকেট তৈরি করুন। সেখানে ঠান্ডা পুর ঠেসে ভরে দিন। যদি পুরভরা পকেটের মুৃখ বন্ধ না হয় তবে টুথপিক লাগিয়ে মুখ বন্ধ করে নিতে হবে।

•তিনটে পাত্রে পরপর ময়দা, ডিম এবং পানকো ব্রেড ক্রামম্বস রাখুন। চিকেনের ব্রেস্ট সাবধানে ধরে ময়দাতে গড়িয়ে, ডিমে মাখিয়ে, ব্রেড ক্রাম্বে আবার গড়িয়ে একটি ওভেন নিরাপদ পাত্রে তেল ছিটিয়ে সাজিয়ে রাখুন একে একে।

• বাকি অলিভ অয়েল চিকেন ব্রেস্ট এর ওপর ছিটিয়ে দিন। এরপর তাপমাত্রা ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে পনের মিনিট মত বেক করুন। রং টা একটি লালচে আনতে ৬ মিনিট ব্রয়েল করতে পারেন।

আপনি চাইলে আগে থেকে যদি পুরভরা চিকেন ব্রেস্ট বানিয়ে রেফ্রিজাটরে ফ্রোজেন করে রাখতে পারেন তাহলে যখন ইচ্ছে হবে তখন ইচ্ছেমত সময়ে বেক করে বা ভেজে খাওয়া খেয়ে নিতে পারেন অথবা চট জলদি মেহমানদের সামনে হাজির করতে পারেন।

Previous ArticleNext Article