সাজগোজ

মেছতা দাগ দূর করার ঘরোয়া উপায়

মুখের নানা রকম দাগ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। সেসব দাগে অন্যতম হলো মেছতার দাগ। মেছতা হলো ছোট ছোট বাদামি রঙের ছোপ ছোপ দাগ যা বেশিরভাগ সময় মুখের ত্বকে, হাতের বাহুতে, ঘাড়ে বা পিঠে দেখা যায়। সুর্য্যের আল্ট্রা ভায়োলেট রশ্মি শরীরে মেলানিন বাড়িয়ে দেয়। তাই বেশিক্ষণ রোদে থাকলে শরীরের কিছু কিছু অংশের ত্বকে মেলানিন বেড়ে যায় যার ফলে সেসব জায়গার রঙ গাঢ় হয়ে যায়। যা দেখতে বাদামি ছোপ ছোপ দাগের মতো মনে হয়। সেইসব মেছতা দাগ দূর করতে কিছু ঘরোয়া উপায় রয়েছে। জেনে নিন, মেছতা দূর করায় যা যা করণীয়,

Tarokaloy_skin_care

লেবু: নিয়মিত লেবুর রস মুখে লাগাতে পারেন। অ্যালোভেরা ও আলু: অ্যালোভেরা জেল ও আলুর পেষ্ট নিয়মিত মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

Tarokaloy_skin_care

আমন্ড অয়েল ও মধু: আমন্ড অয়েল ও মধু মিলিয়ে মুখে হালকা করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

Tarokaloy_skin_care

দুধ ও কমলা লেবুর খোসা গুঁড়া: কমলা লেবুর খোসা গুঁড়া করে তার সঙ্গে দুধ মিশিয়ে নিয়মিত ব্যবহার করতে পারেন। দ্রুত ফল পাবেন।

Tarokaloy_skin_care

অ্যালোভেরা: ফ্রেশ অ্যালোভেরা নিয়ে মেছতার জায়গায় লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট মাসাজ করুন। এরপর ধুয়ে নিন। অ্যালোভেরা জেল আপনি চাইলে সারারাত ও রেখে দিতে পারেন।

Tarokaloy_skin_care

অ্যাপেল সাইডার ভিনেগার: ১ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার ও ১ চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবার মেছতার জায়গায় লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। যদি আপনি শুধুমাত্র মেছতায় লাগান তাহলে এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন। আর যদি পুরো মুখে লাগান তাহলে একদিন পর পর ব্যবহার করবেন।

Tarokaloy_skin_care

অলিভ অয়েল: প্রথমে তেল গরম করে আঙ্গুলের টিপ এ অল্প তেল নিয়ে সারামুখে মাসাজ করুন। যতক্ষণ না ত্বক তেল শুষে নেয় ততক্ষণ মাসাজ করুন। এবার ঘন্টাখানেক রেখে হালকা উষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন। আপনি চাইলে দিনে ২-৩ বার আপনার মেছতার উপর অলিভ অয়েল লাগাতে পারেন।

Tarokaloy_skin_care

টি ট্রি অয়েল: ত্বকের যত্নে টি ট্রি অয়েল খুব জনপ্রিয়। মেছতার দাগ কমাতেও আপনি এই টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। ১-২ ফোঁটা অয়েল নিয়ে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করে নিন। কয়েক ঘন্টা রেখে দিতে পারেন। আপনি চাইলে দিনে ১-২ বার এই এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। কিছু জিনিস এড়িয়ে চলুন,

Tarokaloy_skin_care

রোদ থেকে দূরে থাকুন: যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন। সূর্য্যের আলো মেলানিনের উৎপাদন বাড়িয়ে দেয় ও মেছতার দাগ গাঢ় করে। সানস্ক্রিন ব্যবহার করুন: রোদ বৃষ্টি যাই হোক না কেন ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করুন। যাদের মেছতার দাগ পড়ে গিয়েছে তারা রোদে দাঁড়াবেন না। ত্বক ঠান্ডা রাখুন: শুধু রোদ নয় গরম ও মেছতার জন্য ক্ষতিকর। যতটা সম্ভব ত্বক ঠান্ডা রাখার চেষ্টা করুন।

Tarokaloy_skin_care

তবে বেশি দাগ বা এলার্জিজনিত সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তা ছাড়া আপনার ত্বকের জন্য যে প্রসাধনী উপযোগী তা ব্যবহার করা জরুরি।

Previous ArticleNext Article