Uncategorized, সাজগোজ

বর্ষা কালে ত্বকের যত্ন

বর্ষাকাল মানেই ত্বকের উপর দিয়ে আসে ভিন্নতর লক্ষণ। তীব্র রোদের পর ত্বকের অবস্থা যেনো নাজে হাল। গ্রীষ্ম কালে ত্বকের যত্নে জন্য যেনো উঠে পরে লেগে যেতে হয়। কিন্তু যখন বর্ষা কাল আসে তখন যেনো একবারে অলসতা ভর করে। কিন্তু আমাদের মনে রাখতে হবে গ্রীষ্ম কালে মত বর্ষা কালে উচিত ত্বককে যত্নে ভিন্নতা নিয়ে আসা।

বর্ষা কালে ত্বকের যত্ন নিন এই পদ্ধতি মেনে, ত্বক থাকবে কোমল ও উজ্জ্বল! একদিক থেকে বর্ষা আমাদের জীবনে স্বস্তি নিয়ে আসে ঠিকই, কিন্তু এই সময়ই যত রোগ ও ত্বকের সমস্যা দেখা দেয়। তাই ঋতু পরিবর্তনের সাথে সাথে, ত্বকের যত্নের ক্ষেত্রেও কিছু পরিবর্তন করা অত্যন্ত জরুরি।
আসুন দেখে নেওয়া যাক, বর্ষাকালে ত্বক কী কী নিয়ম যত্ন নিতে হয় –

tarokaloy_skin_care


১) প্রতিদিন ফেইস ক্লেনজিং: বর্ষাকালে প্রতিদিন অভ্যাস ফেইস ক্লিন রাখা। কারণ ত্বকের পোরস দূষতি হলে এবং ময়লার কারণে পোরস বন্ধ হয়ে গেলে, পিম্পল ও ব়্যাশের মতো বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই ত্বক পরিষ্কার রাখতে, কম পক্ষে দিনে দুইবার। আপনার ত্বক ড্রাই হলে টোনারও ব্যবহার করা আবশ্যক।

tarokaloy_skin_care

২) ত্বক এক্সফোলিয়েট :
প্রতি সপ্তাহে অন্ততঃ একবার, ত্বকের এক্সফোলিয়েশন করা উচিত। যার ফলে ত্বকের মৃত কোষ দূর হয় এবং ত্বককে কোমল, উজ্জ্বল করে

tarokaloy_skin_care

৩) ময়েশ্চারাইজার ব্যবহার: শুধু শীতকালেই কেনো, বর্ষাকালেও ময়েশ্চারাইজার ব্যবহার করা, ত্বকের যত্নে অত্যন্ত উপকারী। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বককে কোমল ও মসৃণ রাখতে বিশেষভাবে সহায়তা করে।

tarokaloy_skin_care

৪) সানস্ক্রিন ব্যবহার:
বর্ষাকালে যেমন ময়েশ্চারাইজার ব্যবহার জরুরি, ঠিক তেমনি সানস্ক্রিন ব্যবহার করাও অত্যন্ত জরুরি। গ্রীষ্মের মতো বর্ষাকালে, সূর্যের তাপ সেভাবে অনুভব করা যায় না, তবে বর্ষাকালেও সূর্যের ক্ষতিকর রশ্মি আপনার ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে সুরক্ষিত রাখতে, সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

tarokaloy_skin_care

৫) সবুজ শাকসবজি খাদ্য তালিকায় রাখুন:

কেবলমাত্র বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের উপর গভীর প্রভাব ফেলে। যার ফলে বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা লক্ষ্য করা যায়। তাই এই সব সমস্যা থেকে দূরে থাকতে, নিজের খাদ্যতালিকায় বেশি করে সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন। সবুজ শাকসবজি ভিটামিন ও প্রচুর মিনারেল থাকে, যা আপনার ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলবে।

tarokaloy_skin_care

৬) প্রচুর পানি পান :
সুস্থ থাকতে ও মনের মতো ত্বক-চুল পেতে চাইলে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।পানি শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে। বর্ষাকালে বেশি করে পানি পান করলে, ত্বক ভাল থাকে এবং উজ্জ্বল হয়।

Previous ArticleNext Article