Uncategorized

পমফ্রেট মাছের রেসিপি

পমফ্রেট মাছে কোলোস্টোরল এর পরিমাণ অধিক হলেও বাঙালির হেঁসেলে এর চাহিদা অতি বেশি। আজকে জানানো হবে হলুদ পমফ্রেট মাছের রেসিপি কিছু বিষয় বস্তু । হলুদ পমফ্রেট সাদা পমফ্রেট থেকে আয়তনে বড়। এই একই প্রক্রিয়ায় সাদা অথবা হলুদ পমফ্রেটও রান্না করা যায়। তাহলে চলুন জেনে নেয়া যাক….

Tarokaloy_pomfret_fish_recipe

উপকরণ

১) মাছ- একটি, বড় হলে তিন টুকরো, ছোট হলে অর্ধেক করে কাটা
২) আদা পেষ্ট- দুই চামচ
৩) রসুন পেষ্ট- দুই চাম
৪) লেবুর রস- বড় এক চামচ ৫) লবণ-স্বাদমত
৬)হলুদ- ১চা চামচ থেকে একটু কম
৭) কাশ্মিরি মরিচ গুঁড়ো- এক চামচ
৮)থাই কাঁচা মরিচ পেষ্ট- এক চামচ
৯) দারচিনি-আধা চামচ
১০) পেঁয়াজকলি- কুচি করে কাটা আধ কাপ
১১)পেঁয়াজ- একটি গোল করে কাটা,
১২) ট্যমেটো- ১টি কুচি করে কাটা
১৩) বেল পেপার- ছোট একটি, কুচি করে কাটা সয় ১৪) সস- এক চামচ ১৫) তেল- বড় এক চামচ।

Tarokaloy_pomfret_fish_recipe

প্রণালী

• কাটা মাছটির এপিঠ ওপিঠ চিরে নিতে হবে যেনো মশলা গুলো ভালো মত ভেতরে ঢোকে। মাছে একে একে লবণ হলুদ, লেবুর রস, আদা, রসুন, দুই ধরনের মরিচ খুব ভালো করে মিশিয়ে দিতে হবে।

• একটি পাত্রে নিয়ে মাছটিকে রেখে মশলা অবস্থায় বাসনটির মুখ ভালো মত বন্ধ করে, সম্ভব হলে একবেলা রেফ্রিজারেটরে রেখে দিন। ননস্টিক প্যানে তেল গরম করুন। পেঁয়াজের রিঙগুলো তেলে সাজিয়ে দিন। পেঁয়াজ একটু বাদামি রঙ ধরলে, মাছের টুকরোগুলো সাজিয়ে দিন ওপরে।

• মাছের নীচের অংশ বাদামি রং চলে আসলে, সাবধানে উল্টে দিন টুকরোগুলিকে। এবারে মাছের ওপরে পেঁয়াজকলি, বেলপেপার, ট্যমেটো দিয়ে মাছটিকে ঢেকে দিন। একটু লবণ, দারচিনি এবং সয়া সস ছড়িয়ে দিন।

Tarokaloy_pomfret_fish_recipe

• এবার অল্প আঁচে ঢাকনা দিয়ে পুরোটা ঢেকে দিন। মিনিট দশেক পরে ঢাকনা খুলে মাছটিকে আরো একবার উল্টে দিন। ঢাকা দিয়ে আরো মিনিট পাঁচেক রাখুন। এইতো তৈরি হয়ে গেল আপনার মজাদার রেসিপি। মাঝে মাঝে নতুন নতুন আইটেম রান্না করে খাওয়া কিন্তু মন্দ নয়,এতে করে স্বাদের ভিন্নতা আসে সেই সাথে আনন্দ তো থাকেই ।আর আপনাদের সুবিধার্থে তারকালয় তো আছেই।

Previous ArticleNext Article