Uncategorized, রেসিপি

ঝটপট চিকেন বিরিয়ানি রান্না

একদম সহজ চিকেন বিরিয়ানি রেসিপি অতি কার্যকারী উপায় হয়ে উঠে একজন নতুন রাধুঁনী জন্য,কারণ নতুন নতুন অবস্থা অনেক রকমের মজা দার রান্না কে না করতে চায়,সেই অর্থে কাজ টা যদি সহজ ভাবে করা যায় তাহলে তো খুশির সীমা নেই। এই রেসিপিটি শুধু নতুন রাধুনির জন্য নয় বরং ব্যাচেলারদের অনেক কাজে লাগবে। তাহলে জেনে নেয়া যাক রেসিপি টি।

এই রেসিপিটি তৈরি করতে যে সকল উপায় এবং উপকরণ লাগছে –

Tarokaloy_chicken_biriyani

প্রথমত মুরগির মাংস মেরিনেট প্রণালী: মুগির মাংস একটি বাটিতে আলাদা করে নিতে হবে এবং মুরগি মাংসের পরিমাণ হবে ৫০০ গ্রাম সেখানে ৬টি কাঁচা মরিচ ২টি বড় এলাচ ৩টি ছোটো এলাচ ২টি দারুচিনি ২টি তেজপাতা ১ চা-চামচ ধনে গুঁড়ি ৩/৪ চা-চামচ লবন ১/২ চা-চামচ গরম মসলার গুঁড়ি ১ চা-চামচ রসুন বাটা ১ চা-চামচ আদা বাটা ১ চা-চামচ জিরা বাটা ১ চা-চামচ সরিষা বাটা ১/২ চা-চামচ কাবাব মসলা গোল মরিচের গুড়ি (প্রয়োজন মতো) ১কাপ টক দই দিয়ে ভালো মত মাখিয়ে রাখতে হবে ১ ঘণ্টার মতো।

Tarokaloy_chicken_biriyani

আলূ মেরিনেট প্রণালী: ৪টি আলু (কিউব করে কাটা) ১/২ চা-চামচ লবন ১/২ চা-চামচ মরিচের গুঁড়ি মাখিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। এর পর আলু গুলো মধ্যে একটু পানি বের হলে ,ভাজার সময় সেই পানি গুলো ঝরিয়ে ভেজে নিতে হবে। একটু বাদামি রং করেই আলু গুলো ভেজে নিতে হবে। এর পর মেরিনেট মাংস টুকু মসলা থেকে তুলে অন্যকে পাত্রে রেখে দিতে হবে এবং মাংসের মশলার বাকি অংশ টুকু সেই আলু ভাজা তেলের অংশে ২টি পেয়াজ কিছু দিয়ে, পরবর্তীতে কষানোর অবশিষ্ট মেরিনেট মশলা ঢেলে দিতে হবে,এর পর সেই মশলা কষে আসলে মাংস ঢেলে দিয়ে পুনরায় অল্প অল্প পানি দিয়ে মাংস টি ১৫ মিনিট মত কষিয়ে নিতে হবে ,চাইলে ১ চামুচ চিনিও ব্যবহার করতে পারেন ,আলাদা টেস্ট জন্য। মাংস ভালো ভাবে কষে আসলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

Tarokaloy_chicken_biriyani

পোলাও রান্নার জন্য : একটি পাত্রে তেল পরিমাণ মতো নিয়ে ২টি বড়ো পেয়াজ কুচি, ৭৫০ গ্রাম পোলার/সুগন্ধি চাল, ২টি বড়ো এলাচ, ২টি ছোট এলাচ, ২টি দারুচিনি ,২টি তেজপাতা, ৭টি কাঁচা মরিচ দিয়ে ভালো ভাবে ভেজে নিতে হবে এর পর ১০০গ্রাম মটরশুটি দিয়ে নেড়ে দিতে হবে এর পর ১ চা-চামচ রসুন বাটা ১ চা-চামচ আদা বাটা দিয়ে ৩/৪ মিনিট রেখে দিতে হবে। ৩/৪ মিনিট পর যত টুকু পরিমাণ চাল তার ঠিক দ্বিগুণ পরিমাণ গরম পানি ব্যবহার করতে হবে ,এবং ১৫ মিনিট চুলায় রেখে দিতে হবে,পানি শুকিয়ে আসলে কষানো মাংস টুকু ঢেকে দিয়ে পোলাও চাল এবং মাংস টুকু ভালো ভাবে নেরে দিতে হবে এবং ১০ মিনিট ভাপে রাখতে হবে। বিরিয়ানি হয়ে আসলে বেরেস্তা সাথে পরিবেশন করুন গরম গরম চিকেন বিরিয়ানি।

Previous ArticleNext Article