Uncategorized, সেলিব্রিটি বার্তা

ছেলেদের সুশিক্ষা প্রদান করছেন মেহের আফরোজ শাওন

হুমায়ূন আহমেদ-মেহের আফরোজ শাওন আলোচনা এবং বিতর্কে জর্জরিত একটি দম্পতি। তাদের দম্পতির দুই ছেলে নিষাদ ও নিনিত। হুমায়ূন আহমেদের মৃত্যুর পর দুই ছেলেকে বাবা এবং মায়ের দুই দায়িত্ব নিয়ে নিজের মতো করেই বড় করে তুলছেন শাওন। মা ভক্ত দুই ছেলেও শাওনকে বেশ অনুসরণ করেন। এবার মা শাওন একটি বিশেষ বিষয় নিয়ে ছেলেদের অবগত করলেন। তিনি তার ছেলেদেরকে বোঝালেন মেয়েদের জীবনের একটি চিরাচরিত বিষয় নিয়ে।

tarokaloy_meher_afroz_shawon

শাওন ফেসবুকে নিজের দুই ছেলেকে সাথে নিয়ে একটি ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ঋতু.. ষড়ঋতু না- অন্য ঋতু। “ইটস মেনস্ট্রুয়াল সাইকেল ”

tarokaloy_meher_afroz_shawon

মেয়েরা খুব কোমল হৃদয়ে, সচেতনতার সাথে এই শব্দটি উচ্চারণ করেন। কিন্তু এখনও অনেক পুরুষের কাছে এটা একটা নোংরা, নিষিদ্ধ শব্দ।এখনও অনেক মেয়ে রোজার দিনে পিরিয়ড চলাকালীন সময়ে না খেয়ে পরিবারের পুরুষ সদস্য এমনকি নিজ সন্তান কিংবা বাবা,ভাইয়ের সামনে রোজা রাখার অভিনয় করেন।’

tarokaloy_meher_afroz_shawon

হুমায়ুন আহমেদের পত্নী ব্যাপারটি আরো স্পষ্ট ভাষায় লিখেছেন, ‘এখনও প্যাড কিনতে গেলে কণ্ঠ নামিয়ে চোখ অন্যদিকে ফিরিয়ে দোকানদারের কাছে চাইতে হয়। আর দোকানি কাগজে মুড়িয়ে নিষিদ্ধ জিনিসের মতো সেই প্যাকেট হাতে দেয়!’ তিনি বলেন, ‘এখনও রাস্তায় কিংবা গণপরিবহনে কাপড়ে অনাকাঙ্খিত রক্তের দাগ দেখে বখাটে ছেলেরা কৌতুকপূর্ণ তীর্যক মন্তব্য এবং হাসাহাসি করে। এখনও অনেক কন্যা বাবার কাছে প্যাড কিনবার কথা বলতে পারে না। মা’কে মাধ্যম হিসাবে থাকতে হয়।’

tarokaloy_meher_afroz_shawon

অভিনেত্রী মনে করেন, অনেক মা তার ছেলে সন্তানটি বেড়ে ওঠার সময় তাকে মেয়েদের ঋতুচক্রের কথা জানায়। সেই সন্তানটিকে তার বোন, মেয়ে সহপাঠী এবং ভবিষ্যত নারী সহকর্মীদের প্রতি সংবেদনশীল করে গড়ে তোলার চেষ্টা করে। সেই অর্থে আমার বড়পুত্রের ১১ বছর বয়সে আমি তাকে এসব বিষয়ে বিস্তারিত ভাবে জানিয়েছি। সে জানে ঋতু কোনো রোগ নয়… কোনো নিষিদ্ধ আলাপ নয়। ঋতু মেয়েদের অশুচি করে না। বরং ঋতু মাতৃত্বের পরিচয় বহন করে।

tarokaloy_meher_afroz_shawon

শাওন লিখেছেন, ২৮ তারিখ (গেলো, শুক্রবার) ছিল World Menstrual Hygiene Day 2021. কাল ঋতুর বিষয়ে জানালাম ছোটপুত্রকে। সে খুব সহজ ভঙ্গিতে বলল- “Maa, next time when you’ll have your ঋতু, please let me know. I will help you with your chores. It must be very painful to do chores when you’re having ঋতু!”
অর্থাৎ তার এই পোস্ট থেকে বুঝা যায় তিনি তার ছেলেদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলছেন এবং তিনি সকলকে জানিয়ে দিচ্ছেন এই সচেতনতার বাণী। কেননা নারী জন্য এটি একটি বিশেষ অংশ।

Previous ArticleNext Article