সাজগোজ

চুল পড়া রোধ করার ঘরোয়া উপায়

চুল নারীর সৌন্দর্যের একটি অংশ, তাই সুস্থ ও সুন্দর চুল সবাই চায়। বর্তমানে চুল পড়া একটা বিশাল সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। চুল পড়ে মূলত প্রাকৃতিক পরিবর্তন, আবহাওয়া কারণে। তবে চুল পড়ার কিছু কিছু প্রাকৃতিক কারণ থাকলেও শারীরিক কিছু সমস্যাও এর কারণ হতে পারে। যেমন হরমোনাল ইমব্যালেন্স, থাইরয়েড, শরীরে পুষ্টির অভাব কিংবা মাথায় রক্ত চলাচল সঠিক ভাবে না হওয়া। আবার অতিরিক্ত টেনশন, ঘুম না হওয়ার কারণেও চুল পরতে থাকে। তাই হাতের নাগালে এমন কিছু ঘরোয়া উপায় আছে যা চুল পড়া রোধে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যাক চুল পড়া রোধ করার ঘরোয়া উপায়,

Tarokaloy_hair_care

মেথি: আধা কাপ নারকেল তেলে ১ চা চামচ মেথি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Tarokaloy_hair_care

অ্যালোভেরার জেল: সপ্তাহে দুইদিন অ্যালোভেরা জেল লাগান চুলে। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে ব্লেন্ড করে নিন। চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমানোর পাশাপাশি মাথার ত্বকের চুলকানি দূর করবে।

Tarokaloy_hair_care_with_aloe_vera

রাতে তেল দেয়া: রাতে ঘুমানোর আগে নারকেল তেল ম্যাসাজ করুন চুলে। ধীরে ধীরে ম্যাসাজ করবেন চুলের গোড়া থেকে আগা পর্যন্ত। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

Tarokaloy_hair_care_with_oil

চুলের যত্নে হেয়ারপ্যাক: যদি খুব বেশি চুল পড়তে থাকে তাহলে হেয়ার প্যাক ব্যবহার করা যেতে পারে। ঘৃতকুমারী, আমলকী, শিকাকাই, নিমের গুঁড়ো একই পরিমাণে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দিতে হবে। সপ্তাহে একবার এটির ব্যবহার চুল পড়া কমাবে। এ ছাড়া ডিম, মেথির গুঁড়ো ও টক দই মিশিয়ে প্যাক তৈরি করে চুলে দেওয়া যেতে পারে। সপ্তাহে দুদিন এই প্যাক ব্যবহারে চুলের গোড়া মজবুত হয়। প্যাক ধুতে সহনীয় হালকা কুসুম গরম পানি ব্যবহার করতে হবে

Tarokaloy_hair_care

আমলকী: আমলকীতে রয়েছে ভিটামিন- সি যা চুলের গোড়া মজবুত করে। আমলকী নারকেল তেলের সাথে গরম করে, সেই গরম তেল ১৫ মিনিট ধরে মাসাজ করুন। চুল পড়া সমস্যা থেকে মুক্ত হবেন ।

Tarokaloy_hair_care_with_amloki

পেঁয়াজের রস: চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস ভীষণ কার্যকর। পেঁয়াজের রস সরাসরি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ঝাঁঝালো গন্ধ দূর করতে চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

Tarokaloy_hair_care

ডিমের কুসুম : ডিমের কুসুম ফেটিয়ে সামান্য অলিভ অয়েল ও লেবুর রস মেশান। মিশ্রণটি চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। এটি চুল পড়া তো বন্ধ করবেই, পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে।

Tarokaloy_hair_care

তেল: কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে সপ্তাহে একদিন ম্যাসাজ করুন চুলে। আগে গরম করে নেবেন সামান্য। ম্যাসাজ শেষে গরম তোয়ালে দিয়ে জড়িয়ে নিন চুল। ১৫ মিনিট পর তোয়ালে খুলে অপেক্ষা করুন আরও ১০ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Tarokaloy_hair_care_with_oil

ঘুমানোর আগে বেণী করে ঘুমানো: ঘুমানোর আগে বেণী করে ঘুমানো উচিত এতে চুল জোট লাগা বা রুক্ষ হয়ে যাওয়ার সম্ভবনা থাকে না। এতে চুল পড়ে যাওয়ার সমস্যা থাকে না।

Previous ArticleNext Article