রেসিপি

চুলায় তৈরি ব্ল্যাক ফরেস্ট কেক

চেরি ও চকোলেটর একটা অনবদ্য মেলবন্ধন এই ব্ল্যাক ফরেস্ট কেক। হট কেক এর মধ্যে বেশ প্রথমেই যে নামটি মুখে আসে তা হল ব্ল্যাক ফরেস্ট। বেশির ভাগ সময় এই কেকটি কিনতে আমরা বেকারি বা কেক শপে গিয়ে থাকি। তবে এই কেক খুব সহজেই আমরা বাসায় চুলায় তৈরি করতে পারি। যা বাহিরের কেনা থেকে স্বাস্থ্যকর উপায়ে ঘরেই তৈরি করা যায়। তাহলে দেখে নেয়া যাক ব্ল্যাক ফরেস্ট কেক তৈরির রেসিপি,

Tarokaloy_black_forest_cake_recipe

উপকরণঃ পানি – ১/৩ কাপ কফি – ১/২ চা চামচ চিনি – ১ কাপ চক চিপস – ১/৪কাপ বাটার – ১/৪ কাপ অথবা তেল ডিম – ১টি ভ্যানিলা এসেন্স – ১/২ চামচ বাটার মিল্ক – (১/৪ কাপ মিল্ক +১ চামচ ভিনেগার) ময়দা – ২/৩ কাপ কোকো পাউডার – ১/২ কাপ বেকিং পাউডার – ১/২ চামচ বেকিং সোডা – ১/২ চামচ লবণ – ১/৪ চা চামচ চেরি–পরিমাণমত চকোলেটের গুড়া–পরিমাণমত

Tarokaloy_black_forest_cake_recipe_ingredients

প্রস্তুত প্রণালী: প্রথম পর্যায়ে কেকটা তৈরি করতে এর জন্য লিকুইড উপাদানগুলো মিশিয়ে নেব। একটা হাঁড়িতে সামান্য পানি নিয়ে পানিটা ফুটতে শুরু করলে তার উপর একটি হিট প্রুফ বল বসিয়ে নিন। এবার এর মধ্যে ১/৩ কাপ পরিমাণ পানি নিয়ে ১/২ চা চামচ ইনস্ট্যান্ট কফি নিয়ে মিশিয়ে নিতে হবে। এবার এর মধ্যে ১ কাপ চিনি, ১/৪ কাপ চক চিপস অথবা মিল্ক চকলেট চিপস বার ব্যবহার করতে পারেন। চুলার আঁচ লো হিটে রেখে সবকিছু ভালোভাবে গলিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এবার একটি মিক্সিং বোলে সবগুলো গুঁড়ো উপকরণ (ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, বেকিং পাউডার লবণ) চেলে মিশিয়ে নিতে হবে। বাটার মিল্ক তৈরির জন্য ১/৪ কাপ দুধ এবং ১ চামচ ভিনেগার মিশিয়ে ১০ মিনিট রেখে দিন।

Tarokaloy_black_forest_cake_recipe

চুলায় বসানো লিকুইড উপাদানগুলো ঠাণ্ডা হয়ে গেলে এর মধ্যে এক এক করে বাটার মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং গুঁড়ো উপকরণগুলো ঢেলে কেক এর পেস্টটা তৈরি করে নিন। কেকটা তৈরির জন্য ৭ ইঞ্চির স্কয়ার বা রাউন্ড শেপের একটা মল্ড অথবা লুফ পেনের মধ্যে সামান্য তেল দিয়ে একটা কাগজ বিছিয়ে নিন। যেহুতু কেকটা চুলায় তৈরি করতে হবে তাই একটি হাঁড়িতে হাফ ইঞ্চি পুরো করে লবণ অথবা বালি নিয়ে একটি স্ট্যান্ড বসিয়ে ১০ মিনিট গরম করে নিন। এবার কেকটির মল্ড বসিয়ে লো আঁচে ৩৫/৪০ মিনিট বেক করতে হবে। যারা ওভেনে বেক করতে চান তারা ১৮০ ডিগ্রি সেলসিয়াস বা ৩৫০ ফারেনহাইট দিয়ে ৩০-৩৫ মিনিট বেক করবেন। কেক তৈরি হয়ে গেলে পুরোটা ঠান্ডা হতে দিন। তারপর কেকটাকে মাঝখান বরাবর দুটো গোলে কেটে নিন এবং দুটো ভাগই চেরি সিরাপে বা সুগার সিরাপ ভিজিয়ে দিন।

Tarokaloy_black_forest_cake_recipe

কেক সাজানোর জন্য ৩ ধরণের ক্রিম তৈরি করে নিতে হবে। প্রথমে স্যুইস বাটার ক্রিম তৈরির জন্য চিনি ১ কাপ, ডিমের সাদা অংশ ১/২ কাপ, বাটার ২০০ গ্রাম, ভ্যানিলা এসেন্সে ১ চামচ এই পরিমাণে উপকরণগুলো লাগবে। ওয়াটার প্রূফ বোলে ডিমের সাদা অংশ ও চিনি একসাথে করে হ্যান্ড বিটার দিয়ে চিনিটা মিক্স করে নিন গলে না যাওয়া পর্যন্ত নাড়তে হবে। এবার হ্যান্ড বিটার দিয়ে মিশ্রণটি বিট করে নিবেন যখন মিশ্রণটি সম্পূর্ণ ফোম হয়ে আসবে তার মধ্যে বাটার দিয়ে কিছুক্ষণ বিট করলেই হয়ে যাবে স্যুইস বাটার ক্রিম । এবার মোকা ক্রিমের জন্য স্যুইস বাটার ক্রিমের ১/৩ অংশ আলাদা নিয়ে এর মধ্যে ১ টেবিল চামচ কোকো পাউডার, ১/২ চামচ কফি নিয়ে বিট করে নিন। মেল্ট চকলেটের জন্য ১/২ কাপ ডার্ক চকলেট বাড়ের সাথে ফুটন্ত ১ চামচ গরম দুধ মিশিয়ে তৈরি করে নিন।

Tarokaloy_black_forest_cake_recipe

এ পর্যায়ে কেকটা ডেকোরেশন করবো। কেকটা ঠাণ্ডা করে মাঝখান থেকে ২ ভাগে কেটে প্রথম ভাগে উপর মোকা ক্রিম মিশিয়ে ২য় ভাগটি বিছিয়ে নিন। এবার তার উপর ২ টেবিল চামচ মেল্ট চকলেট দিয়ে ছড়িয়ে দিন। তার উপর স্যুইস বাটার ক্রিম মিশিয়ে ছড়িয়ে দিন। ডিজাইনের জন্য মেল্ট চকলেটকে পাইপিং ব্যাগে ভরে মাথাটাকে কেটে কেকের উপর লম্বালম্বি দাগ কেটে কাঠির সাহায্য জিগজ্যাগ করে ডিজাইন করে নিন অথবা প্লেনভাবে উপরিভাগে ছড়িয়ে নিন। এর উপর স্যুইস বাটার ক্রিম ফ্লাওয়ার ডিজাইন দিয়ে তাতে চেরি বসিয়ে দিন। কেকের আসে পাশে চকোলেটের গুড়া ছড়িয়ে লাগাতে পারেন। সুন্দর পরিবেশনে হয়ে গেল ব্লাক ফরেস্ট কেক।

Previous ArticleNext Article