Uncategorized, রেসিপি

কাতলা ভাপা রেসিপি

কাতলা ভাপা রেসিপি । বই পরিচিত একটি রেসিপি। আমরা অনেকে চিংড়ি মাছ ভাপা বা ইলিশ মাছ ভাপা খেতে ভালবাসি কারন এদের আঁশ এর মধ্যে কোনো গন্ধ থাকে না। কাতলা বা রুই ভাপা বানালে নাকি মাছের একটা আঁশটে গন্ধ বের হয়। কিন্তু এখন যে পদ্ধতিতে কাতলা ভাপা বানানো শেয়ার করা হবে, এতে কিন্তু মাছের আঁশটে গন্ধ আসবে না। তা হলে দেখে নিন কাতলা ভাপা বানাতে কি কি উপকরণ লাগছে।

Tarokaloy_katla_vapa_recipe


উপকরণঃ-
কাতলা মাছ ২০০ গ্রাম ( পেটি পিস)
সরষের তেল – পরিমাণ মতো
পেঁয়াজ কুঁচি ১
আদা – রুসুন বাটা ১ চামচ
মরিচ গুঁড়ো ঝাল বুঝে দিতে হবে
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ
পোস্ত – ২ চামচ
কালো সরষে বা সাদা সরষে- ২ চামচ
পরিমাণ মতো লবণ
টক দই ২ টেবিল চামচ
কাঁচা লঙ্কা -৩ টি
কি ভাবে বানাবেন এই কাতলা ভাপা?
প্রনালিঃ- 

প্রথমে একটা পাত্র গরম করে তেল দিতে হবে।
তেল গরম হলে পেঁয়াজ কুঁচিটা টা দিয়ে দিতে হবে। এবার পেঁয়াজটা ভালো ভাবে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে ওর মধ্যে এর এক করে কিছু উপকরণ দিয়ে দিতে হবে। দিতে হবে আদা – রসুন বাটা, হলুদ গুঁড়ো সামান্য আর দিতে হবে ঝাল বুঝে লঙ্কা গুঁড়ো।

Tarokaloy_katla_vapa_recipe

এবার সব উপকরণ ভালো ভাবে ভেজে নিতে হবে, যাতে আদা – রুসুনের কাঁচা গন্ধটা চলে যায়। সব উপকরণ ভাজা হলে নিমিয়ে নিতে হবে যে পাত্রে ভাপা বানানো হবে।

এরপর পোস্ত, সরষে ,লবণ আর ১ টা কাঁচা লঙ্কা পানি দিয়ে খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে। সব উপকরণ পেস্ট হলে, যে পাত্রে ভাপা বানানো হবে সেই পাত্রে ঢেলে নিতে হবে।

Tarokaloy_katla_vapa_recipe

পাত্রে উপকরণ লেগে থাকলে পানি দিয়ে ধুয়ে নিয়ে নিতে হবে। এরপর ওর মধ্যে টক দই টা নিয়ে নিতে হবে। টক দই দিলে গ্রেভি বা গাঢ় হয়।

তবে আপনাদের কাছে যদি টক দই না থাকে না দিয়েই কিন্তু এটা বানাতে পারেন। আর দিতে হবে ২ চামচ কাঁচা সরষের তেল। যদি মনে হয় আরও লবণ লাগবে টা হলে এসময় দিয়ে দিতে পারেন।
সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
ওর মধ্যে মাছের পিস দিয়ে দিতে হবে। মশলার সাথে মিশিয়ে নিতে হবে।

এবার টিফিন বক্স এর ঢাকনা দিয়ে দিতে হবে কারন এটা ভাপে বসানো হবে।
ভাপে বসানোর জন্য একটা বড়ো পাত্রে পানি নিয়ে গরম হতে বসিয়ে দিতে হবে, তবে কিন্তু খুব পানি বেশি দেওয়ার দরকার নেই। পানির মধ্যে টিফিন বক্স টা বসিয়ে দিতে হবে। এবার পানির পাত্রে ঢাকনা দিয়ে দিতে হবে। এবার এটা হতে দিতে হবে ৩০ মিনিট। তবে আঁচটা কমিয়ে দিতে হবে। ৩০ মিনিট পর ঢাকনা খুলে নিন। তার পর টিফিন বক্স একটু ঠাণ্ডা হলে তুলে নিন।
তৈরি হয়ে গেল কাতলা ভাপা।।

Previous ArticleNext Article