Uncategorized, রেসিপি

আমের সন্দেশ

ফলের রাজা আম। এখন বাংলাদেশে চলছে আম প্রেমীদের জন্য সব চাইতে প্রিয় মৌসুম। কেননা এই মৌসুমেতেই বিপুল হারে আম ফলন হয়। সেই সাথে আমের মজা উপভোগ করতে ভোজন রসিক যারা আছে তারা নান ধরনের আমের রেসিপি বানিয়ে আমের স্বাদ দিগুন করে তুলছেন। আমরা অনেকেই জানি অনেক ধরনের রেসিপি বানিয়ে নেয়া যায় আম দিয়ে হোক সেটা পাকা অথবা কাচা আম। কিন্তু কখনো কি আমের সন্দেশ বানিয়ে খেয়েছেন? আমের সন্দেশ বাসায় বানিয়ে!! শুনে বিস্মিত হওয়ার কিছুই নেই,কেননা হাতের কাছে উপকরণ এবং রেসিপি তাহলে তাহলে আর চিন্তার কি! তাহলে দেরি না করে চলে যায় সরাসরি আমের সন্দেশের রেসিপিতে।

এই রেসিপিটি তৈরি করতে কি কি উপকরণ এবং প্রণালী ব্যবহিত হয়েছে তা নিচে তুলে ধরা হবে।

আমের সন্দেশ তৈরিতে তেমন বেশি উপকরণ প্রয়োজন পড়েনি তারপরও যে যে উপকরণ নিয়া হয়েছে সেগুলো হলঃ

Tarokaloy_recipe_aamer_sandesh

১. ময়দা ১ কাপ
২. তরল দুধ ১/৩ কাপ
৩. চিনি ১ কাপ
৪. ঘি ২ টেবিল চামচ
৫. গুঁড়ো দুধ ১ কাপ
৬. ফুড কালার সামান্য

প্রস্তুত প্রণালী:

চুলায় প্যান বসিয়ে এক কাপ ময়দা ঢেলে দিন। চুলার আঁচ লো মিডিয়ামে রেখে নাড়তে থাকুন ময়দা। অনবড়ত নেড়ে ময়দা কিছুক্ষণের জন্য ভেজে নিতে হবে। যেন ময়দার গন্ধ চলে যায়। যখন দেখবেন ভাজা ময়দার ঘ্রাণ বের হচ্ছে; তখন চুলার জ্বাল বন্ধ করে নামিয়ে নিন।

Tarokaloy_recipe_aamer_sandesh

এবার প্যানে এক কাপ দুধ ঢেলে দিন। তারপর এক কাপ চিনি ও ২ টেবিল চামচ ঘি দুধের মধ্যে মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। চুলার আঁচ লো মিডিয়ামেই রাখবেন এ সময়। একটু ঘন হয়ে আসলেই আমের সন্দেশের জন্য পারফেক্ট সিরা তৈরি হয়ে যাবে। চিনির দানা গলে গেলেই বুঝবেন হয়ে গেছে সিরা।

চুলার আঁচ বন্ধ করে, এবার সিরার মধ্যে এক কাপ গুঁড়ো দুধ মিশিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে, যেন দলা বেঁধে না থাকে। গুঁড়ো দুধ মিশে গেলে এর মধ্যে ভেজে রাখা ময়দা ঢেলে দিয়ে অনবড়ত নেড়ে আবারও সিরার সঙ্গে মিশিয়ে নিন।

এবার একটি ছড়ানো প্লেটে ঘি ব্রাশ করে নিয়ে, তার উপর উঠিয়ে নিন এক ভাগ সন্দেশের মিশ্রণ। অন্যদিকে প্যানে থাকা আরেক ভাগ সন্দেশের মিশ্রণে মিশিয়ে দিন ২ টেবিল চামচ পরিমাণ আমের পিউরি। পাকা আম ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিলেই প্রস্তুত হয়ে যাবে পিউরি।

Tarokaloy_recipe_aamer_sandesh

সন্দেশের মিশ্রণের সঙ্গে আমের পিউরি ও সামান্য কমলা রঙের ফুড কালার মিশিয়ে নাড়তে থাকুন। এ সময় চুলায় অল্প আঁচে এ মিশ্রণটি ভালোভাবে নেড়ে জ্বাল করে নিতে হবে। এরপর ঠান্ডা করার জন্য মিশ্রণটি একটি পাত্রে রেখে দিন। অন্যদিকে সন্দেশের মিশ্রণের এক ভাগ অংশ যেটি তুলে রাখা হয়েছিল, সেটি একটু মথে নিয়ে রুটির মতো বেলে নিতে হবে।

প্লাস্টিকের পলিথিনের উপর রেখে রুটি বেলে তা ঢেকে রাখতে হবে পলিথিন দিয়েই। এবার আমের পিউরি মেশানো মিশ্রণ থেকে তিন ভাগের এক ভাগ নিয়ে একটু পাতলা করে রুটি বেলে নিয়ে একইভাবে পলিথিন দিয়ে ঢেকে আলাদা করে রাখতে হবে। এবার একটি রুটির উপর আরেকটি রুটি সাবধানে বসিয়ে দিতে হবে।

Tarokaloy_recipe_aamer_sandesh

আমের পিউরি মেশানো মিশ্রণটির যে দুই ভাগ রেখে দেওয়া হয়েছিল সেটি মথে নিয়ে ৩ পিস করে লম্বা দড়ির মতো হাত দিয়ে বেলে নিতে হবে। এরপর সন্দেশের বড় রুটি হাত দিয়ে রোল করতে হবে। রোল করার সময় লম্বা দড়িগুলো রোলের ভাঁজে ভাঁজে বসিয়ে দিতে হবে।

ভালো করে হাত দিয়ে চেপে চেপে বেলে নিন, যাতে রোল খুলে না যায়। এবার ১৫ মিনিটের জন্য রোলটি পলিথিনে মুড়িয়ে রেখে দিন। এরপর পলিথিন থেকে বের করে রোল পিস পিস করে কেটে নিন। দেখুন, কত সুন্দরভাবে তৈরি হয়ে গিয়েছে আমের সন্দেশ। মাত্র ৩০ মিনিটেই এই রেসিপি অনুযায়ী তৈরি করা যায় আমের সন্দেশ।

Previous ArticleNext Article