বিনোদন, সেলিব্রিটি বার্তা

আন্তর্জাতিক পুরস্কার পেলেন জয়া

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।দীর্ঘ ক্যারিয়ারে অভিনয়ের জন্য বহু পুরস্কার জিতেছেন তিনি। আরও একটি আন্তর্জাতিক পুরস্কার হাতে পেলেন। স্পেনের ‘মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০’-এ বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে সেরা নারী অভিনয়শিল্পীর পুরস্কার পেয়েছেন অভিনেত্রী জয়া আহসান। কলকাতার সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য এ পুরস্কার পাওয়ার পর গত বছর ডিসেম্বরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে এ খবর নিজেই জানিয়েছিলেন অভিনেত্রী।

Tarokaloy_Jaya_Ahsan

তবে দীর্ঘদিন পর সম্প্রতি সেই পুরস্কার হাতে পেলেন জয়া আহসান। পুরস্কার স্মারকটি হাতে পাওয়ার পর এ অভিনেত্রী ফেসবুক অ্যাকাউন্ট ও পেজে এক স্ট্যাটাসে এ তথ্য জানান। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাতে দেওয়া ওই পোস্টে পুরস্কারের একটি ছবিও শেয়ার করেছেন জয়া আহসান। জয়া তার ফেসবুক পেজে সেই ছবির ক্যাপশনে লেখেন, ‘মাদ্রিদ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল থেকে ফরেন ফিল্ম ক্যাটাগরিতে অভিনয়ের সেরা পুরস্কারটি মাস কয়েক আগেই ঘোষিত হয়েছিল।

Tarokaloy_Jaya_Ahsan

ভারত উপমহাদেশের বাইরে কোনো আন্তর্জাতিক স্তর থেকে এই নাকি প্রথম কোনো পুরস্কার বাংলাদেশে এসেছিল। আমার সামান্য আনন্দ এটুকুই যে পুরস্কারটা এসেছিল ‘রবিবার’ সিনেমায় অভিনয়ের সূত্র ধরে। এতদিনে সে পুরস্কারের মেমেন্টো হাতে এল। ’ ‘রবিবার’ সিনেমার নির্মাতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জয়া আহসান আরও লেখেন, ‘অসম্ভব বিনীত বোধ করছি আমি। আর এক বড় দায়িত্বের তৃষ্ণা। সিনেমার পরিচালক অতনু ঘোষের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই।

Tarokaloy_Jaya_Ahsan

অভিনেতা-অভিনেত্রী আর কলাকুশলীদের আকাশ সমান ভালোবাসা। ’ মাদ্রিদে প্রথমবারের মতো এই পুরস্কার পেলেও জয়া আহসান অভিনেত্রী হিসেবে দেশ-বিদেশের অনেক পুরস্কার অর্জন করেছেন। তারমধ্যে অভিনয়ের জন্য তিনি চারবার শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন।

Tarokaloy_Jaya_Ahsan

এছাড়াও ‘এনেছি সূর্যের হাসি’ধারাবাহিক নাটকে অভিনয়ের পর জয়া জাতিসংঘের নারী ও শিশু সহায়তা বিভাগের শুভেচ্ছা দূত হন। ২০১৬ সালে তিনি চলচ্চিত্রে অবদানের জন্য ‘ইন্সপায়ারিং ওমেন অ্যাওয়ার্ড’লাভ করেন। ‘রবিবার’ সিনেমার মাধ্যমে প্রথমবার জয়া আহসান প্রসেনজিতের সঙ্গে অভিনয় করেন। সিনেমাটি কলকাতার পর সাফটা চুক্তির মাধ্যমে বাংলাদেশেও মুক্তি পেয়েছিল।

Previous ArticleNext Article