Uncategorized, রেসিপি

আজকের রেসিপি কিনওয়া পোলাও

আমরা যত শস্য জাতীয় খাবার তারমধ্যে কিনওয়া হল গিয়ে সবচেয়ে স্বাস্থ্যকর। সাত হাজার বছরের পুরোনো, সাউথ আমেরিকার পাহাড়ি অঞ্চল থেকে আগত এই শস্যটিতে আছে নয়টি অত্যন্ত জরুরী অ্যামিনো অ্যাসিড। নিয়মিত সেবনে কিনওয়া আপনার হৃদয় রোগের সমস্যা ( প্রেমঘটিত নয়), টাইপ টু ডায়াবেটিস, ওজোন সমস্যা, কোলন ক্যান্সার, ব্লাড প্রেসার ইত্যাদি কমাতে সাহায্য করে। এটি রান্না করাও খুবই সহজ। কিন্তু মুশকিল হল, অভ্যস্ত না থাকায় আমাদের ভেতো জিভ, প্রাথমিক পরিচয়ে কিনওয়াকে ঠিক পছন্দ করতে নাও পারে। তাই, সাদামাটা কিনওয়াকে সাজিয়ে তুলতে হবে আরো নানা খাদ্যসামগ্রী দিয়ে। একটু ভিন্ন ভাবে খাবারের ভিন্নতা এনে খাবার মজা করে খাওয়া যায়। তাহলে খেতে খারাপ লাগবে না।

tarokaloy_new_recipie

উপকরণ

কিনওয়া পোলাও বানাতে চাই-

১) কিনওয়া- এক কাপ বোন ব্রথ/ চিকেন ব্রথ/
২) জল- দুই কাপ।
৩) কল ওঠা সবুজ মুগ- আধা কাপ।
৪)মিষ্টি আলু- কয়েক টুকরো। ৫)রিঙ করে কাটা পেঁয়াজ- দুটি।
৬)আদা- কুচি করে কাটা, আধা চামচ।
৭)লবণ- পরিমাণমত।
৮) জিরে- আধা চা চামচ
৯) গরম মশলা – আধা চা চামচ
১০) তেজপাতা- ১টা।
১১)সসেজ- সেদ্ধ করে চাকা করে কাটা কয়েক টুকরো।
১২)ঘি- এক চামচ
১৩) কাঁচা লঙ্কা চেরা- দুইটি।

tarokaloy_new_recipie

এখানে সসেজ ব্যবহার করা হয়েছে সসেজ পরিবর্তে ভিন্নতর ভাবেও রেসিপিটি তৈরি করে নিতে পারেন যেমন
আপনারা তার বদলে চিকেনের টুকরো বা অন্য মাংস, ডিম ব্যবহার করতে পারেন।)

প্রণালী

উপকরণগুলো একত্র করে তার পর বাকি রন্ধন কার্যক্রম শুরু করতে সহজ হবে।

প্রথমতঃ কিনওয়া পোলাও বানাতে- কিনওয়া সেদ্ধ করে নিন বোন ব্রথ এবং তেজপাতা দিয়ে। তেজপাতা অত্যন্ত গুণী পাতা। কিন্তু ভাজলে তার গুণ সব পুড়ে যায়। সেদ্ধ করা তাই জরুরী। দশমিনিট ফোটার পর ঢেকে রেখে দিন। ফর্ক দিয়ে নাড়িয়ে দেখবেন দানাগুলো ছাড়াছাড়া হয়ে যাবে ,যেনো একসাথে লেগে নেই।

tarokaloy_new_recipie

তারপর প্যানে ঘি গরম করুন। জিরে, গরম মশলা দিন। সুগন্ধ বেরোলে মিষ্টি আলু অল্প ভেজে নিন। এইবার পরপর, পেঁয়াজ অল্প লালচে করে নিন। আদা, লঙ্কা দিন। কল ওঠা মুগ দিন। সসেজ বা অন্য মাংস অল্প নেড়ে নিন।

সেদ্ধ কিনওয়া ও লবণ দিয়ে ভালো করে সমস্তটা মিশিয়ে নিন। এইতো তৈরি আপনার মজাদার খাবার। এখন হয়ে গেল পরিপূর্ণ আহারের ব্যবস্থা একটি পদেই।

Previous ArticleNext Article