সাজগোজ

শীতকালের ত্বকের যত্নে সঠিক রুপচর্চা! 

আসছে শীত। শীতের আগমন ত্বকের রুক্ষতাই প্রমান করে দিচ্ছে। এছাড়াও গায়ের রঙ কালো হয়ে যাওয়া, চেহারা হয়ে পড়া মলিন ও নিষ্প্রাণ। একটু লক্ষ্য করলেই দেখা যায়, শীতের দিনে চেহারার ফর্সা ও উজ্জ্বল ভাবটা কেমন যেন হারিয়ে যায়। এই জন্য শীতে নিয়মিত ত্বকের যত্ন নেয়া উচিত। কিন্তু ব্যস্ততার এই যুগে কার বা সময় আছে আলাদা ভাবে ত্বকের একটু বেশি যত্ন নেয়ার। কিন্তু ঠিক মত যত্ন না নিলে ত্বকের উজ্জলতা হারায়, ত্বকের উপরিভাগ কালো হয়ে আসে এবং ত্বক ফেটে যায়।  
তবে একটু নিয়ম মেনে চললেই এই শীতেও সুস্থ সুন্দর ত্বক পেতে পারেন। 
 
 

 

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে : 

 

১টি তাজা টমেটোর পাল্প পুরোটা বের করে নিন এর সাথে ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ মুলতানির মাটি মিশিয়ে নিন। মিশ্রণটা পুরো মুখে গলায় ও হাতে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের রঙ ও উজ্জ্বলতা ধরে রাখতে একদিন পর পর ব্যবহার করুন টমেটোর এই মাস্ক টি গোটা শীত জুড়েই ত্বক থাকবে ঝলমলে। 
 
 

 

ফর্সা ও মসৃণ ত্বকের জন্য : 


এই শীতে ত্বক নরম ও ফর্সা করতে আরেকটি চমৎকার উপাদান হল পাকা পেঁপে। ১ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে তার সাথে ১টেবিল চামচ মধু, সামান্য কাঁচা হলুদ ও ২ টেবিল চামচ কাঁচা দুধ মিশিয়ে মুখে ও গলায় লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এটা করতে পারেন, ত্বক হয়ে উঠবে ঝলমলে। 
 
 

 

সঠিক ক্রিম নির্বাচন : 


শীতের দিনে চেহারা মলিন ও কালো দেখানোর প্রথম কারণ ভুল ক্রিম নির্বাচন। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত, তাঁদেরকে যেন কালো আরও বেশি দেখায়। দেখেশুনে নিজের জন্য এমন ক্রিম নির্বাচন করুন যেটা সহজে মুখের সাথে মিশে যায় ও চিটচিটে ভাব তৈরি করে না। অতিরিক্ত তৈলাক্ত ক্রিম পরিবেশের ধুলোবালি মখে আটকে ফেলে, ফলে নষ্ট হয়ে যায় চেহারার সৌন্দর্য। ত্বকে ময়লা জমে আপনাকে দেখায় কালো। 
 
 

 

এছাড়াও অন্যান্য : 
 
– শীতের মৌসুমে ত্বকে মরা কোষটাও বেশি জমে। তাই নিয়ম করে সপ্তাহে ২/৩ বার স্ক্রাবিং করুন। এক্ষেত্রে কফি ও চিনির মিশ্রণ সামান্য লেবুর রস মিশিয়ে স্ক্রাবার হিসাবে ব্যবহার করতে পারেন। কফি ত্বক উজ্জ্বল করে। 
 
– গোসলের আগে মুখ সহ পুরো শরীরে ভালো করে অলিভ অয়েল ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করুন, ত্বককে সময় দিন তেল শুষে নেবার। তারপর গোসল সেরে ফেলুন। ত্বক একই সাথে থাকবে ঝলমলে, ফর্সা ও নরম। 
 
– সেই সাথে খাবেন প্রচুর পানি ও শাকসবজি। শীতকালে আমরা পানি খাওয়ার পরিমাণ একেবারেই কমিয়ে দেই, ফলে ত্বক হারায় স্বাভাবিক উজ্জ্বলতা। আর কেবল শীত বলে নয়, যে কোন মৌসুমেই সহজলভ্য শাকসবজি ও ফল আপনাকে সুস্থ ও সুন্দর রাখে। 
 
– শীতে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। দিনে দুবার খাটি গোলাপ জল তুলায় লাগিয়ে মুখ পরিষ্কার করে নিন। ত্বক হয়ে উঠবে নরম ও ফর্সা 
 
– শীতকালে গোসলের পর অবশ্যই ভালো মানের ময়শ্চারাইজার লাগিয়ে রাখবেন। 

 


তারকালয়//১০/১৮/রুপা 

Previous ArticleNext Article