সাজগোজ

শীতকালে চুলের যত্ন! 

চুলের সুন্দর্য আসল সুন্দর্য কেননা আপনি যতই সুন্দর হন না কেন! চুল পাতলা হলে আপনার সুন্দর্য ফ্যাকাসে দেখাবে।শীতকালে বাতাস শুষ্ক থাকায় আমাদের ত্বক ও চুল হয়ে যায় শুষ্ক ও রুক্ষ। এছাড়া ধুলোবালির প্রভাব পরে চুলের অবস্থা আরও খারাপ হয়ে যায়। যার ফলে চুল পড়া, খুশকি ও স্কাল্পে চুলকানি সহ নানান সমস্যা দেখা দেয়। সঠিক সময়ে এর যত্ন না নিলে এটি স্থায়ী সমস্যায় রুপ নিতে পারে। তাই শীতে চুলের জন্য প্রয়োজন বাড়তি যত্ন। কিভাবে নিবেন? আসুন জেনে শীতকালে চুল সুস্থ ও সুন্দর রাখার উপায় নেই। 
 
 
 
১. নিয়মিত হট অয়েল মাসাজ  
 
শীতকালে স্কাল্প ড্রাই হয়ে যায় এর ফলে স্কাল্পের ময়শ্চার এর প্রয়োজন হয়। নিয়মিত সপ্তাহে অন্তত তিন দিন তেল গরম করে মাথার স্কাল্পে ও চুলে মাসাজ করুন। এটি শুধু আপনার স্কাল্পকে ভালো রাখবেনা এমনকি আপনার চুল পড়া বন্ধ করবে। শীতকালে হট অয়েল মাসাজটা খুবই আরামদায়ক হয়। নিয়মিত করলে চুলের সমস্যা সমাধান হবে। 
 
 

 

২. চুলের আগা কাটা 
 
শীতে দেখা যায় চুল রুক্ষ ও ভঙ্গুর হয়ে পরতে থাকে। চুলের আগা ফেটে যায়। যার ফলে চুল বাড়তে পারে না। তাই কমপক্ষে দুই সপ্তাহ পর পর হেয়ার স্ট্রীম করুন। এতে চুলের ফাটা অংশ কাটা পরে গেলে চুল আবার বাড়তে থাকবে। চুলের রুক্ষ ভাব ও দূর হবে। 
 
 
 
৩. শ্যাম্পুর পরিবর্তন  
 
শীতের বাতাসের ফলে আপনার চুলে যে রুক্ষতা এনে দেয় তা কোন সাধারণ শ্যাম্পু দূর করতে পারবে না। শীতকালে স্কাল্পের জন্য এমন শ্যাম্পু বাছাই করা উচিত যা জেন্টলি ক্লিন করে এবং আপনার স্কাল্প ও চুলকে হাইড্রেটেড রাখে। অনেক শ্যাম্পু আপনার স্কাল্পকে ড্রাই করে খুশকি প্রবণতা বাড়িয়ে দেয় সেক্ষেত্রে আপনি ডাভ এর Dove Dryness Care শ্যাম্পু ব্যবহার করতে পারেন। 
ঘন ঘন শ্যাম্পু করবেন না এতে আপনার স্কাল্প ড্রাই হয়ে পরবে। সপ্তাহে অন্তত তিন দিন তেল দেয়ার পর শ্যাম্পু ব্যবহার করবেন।  
 
 

৪. স্টাইলিং টুলস থেকে বিরত থাকুন  
 
শীতকালে স্টাইলিং টুলস যেমন হেয়ার ড্রাইয়ারহেয়ার স্ট্রেইটনারহেয়ার ভলিউমার ইত্যাদি কম ব্যবহার করুন। কেননা এইসব স্টাইলিং টুলস চুলের অনেক ক্ষতি করে থাকে। চুলকে রুক্ষ ও ভঙ্গুর করে দেয়। 
 
 
 

৫. চুল বেঁধে ঘুমানো 
 
চুল ছেড়ে ঘুমালে বালিশের কটন কভারের ফলে চুল রুক্ষ হয়ে জটলা বেধে থাকে এতে চুল টান লেগে চুল পরতে থাকে। তাই অবশ্যই ঘুমানোর আগে চুল চিড়ুনি বা ব্রাশের সাহায্যে আচড়ে জট ছাড়িয়ে বেণী অথবা ঝুঁটি করে ঘুমাবেন। এতে আপনার চুল সুস্থ ও সুন্দর থাকবে। চুলের সুন্দর্য ধরে রাখতে আপনি সিল্কের কভার ব্যবহার করতে পারেন যা আপনার চুলের ন্যাচারাল অয়েল শুষে নিবেনা 
 
 
তারকালয়/০৪/১২/১৮/রুপা  
 
 

Previous ArticleNext Article