সাজগোজ

রুপচর্চায় আমলকির শতগুন!

আমলকি এক ধরনের ভেষজ ফল। এর গুনাগুন আমরা সকালেই মোটামুটি জানি। এটি খেতে শুরুতে অনেকটা কষাটে লাগলেও শেষে মিষ্টি লাগে। এতে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকে বয়সের ছাপ বা রিংকেলফাইন লাইন্স পড়তে দেয় না। এটি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। এতে থাকা এস্ট্রিনজেন্ট প্রপার্টিজ ত্বকের মৃত কোষ দূর করে ত্বক মসৃণ করে তোলে। এমনকি আমলকি ত্বকের পিগমেনটেশন দূর করতে খুব ভালো কাজ করে থাকে।  
আমলকীর আরেকটি বিশেষ গুণ হল এটি যে কোনো স্কিনে ব্যবহার করা যায়। কোন ত্বকেই এটি কোন ধরনের ইরিটেশন বা এলার্জীক সমস্যা তৈরি করে না। 
 
 

 

আমলকি স্ক্রাবার : 
 
১ চা চামচ হলুদ গুঁড়া  
১ চা চামচ আমলকী পাউডার  
 
উপকরণ দুটি ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি সারা মুখে ঊর্ধ্বমুখী সার্কুলার মোশনে স্ক্রাব করুন নিন ৫ মিনিট। এরপর ১০ মিনিট রেখে মুখ ভালো মতো ধুয়ে নিন। এই স্ক্রাবটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে। চেষ্টা করবেন রাতের বেলা স্ক্রাবটি ব্যবহার করতে। বা স্ক্রাব কলার পর বাইরে বের হবেন না কেননা এই স্ক্রাবে হলুদ থাকায় সূর্যের আলো স্কিনে পরলে স্কিন কালো হয়ে যাবে। 
 
 


 
আমলকি ক্লিনজার : 
 
২ চা চামচ টক দই,  
১ চা চামচ মধু  
১ চা চামচ আমলকী গুঁড়া  
 
সবগুলো উপকরণ নিয়ে বা পেস্ট নিয়ে ভালো মতো মিশিয়ে নিন। মিশ্রণটি সারা মুখে ভালো করে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করবেন। এটি ত্বকে সতেজ ভাব নিয়ে আসে এবং সব ধরনের ত্বকের জন্যই এই ক্লিনজারটি উপযুক্ত। 
 

 

 
চুলের যত্নে আমলকি : 
 
আমলকীর রস ও পেঁয়াজের রস নিন একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। এতে স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং চুলেও দ্রুত বৃদ্ধি হয়। এছাড়াও আমলকী চুলের ফলিকল মজবুত করে যার ফলে চুল পড়া কমে যায়। চুলকে করে নরম ও সিল্কি  
 

 

আমলকী হেয়ার প্যাক 
 
২ টেবিল চামচ আমলকী পাউডার 
২ টেবিল চামচ টক দই 
১ টেবিল চামচ মধু  
 
প্রথমে আমলকি পাউডার হালকা গরম পানি দিয়ে পেস্ট তৈরি করুন এরপর বাকি উপকরণ গুলো দিয়ে ভালো মতো মেশান। এবার মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো মতো লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি চুলের গোড়া মজবুত করে এবং চুলের রুক্ষভাব দূর করে চুল নরম ও সুন্দর করে তোলে।  
 
 

 

 

আমলকি অ্যান্টি-ড্যানড্রাফ প্যাক 
 
২ টেবিল চামচ আমলকী পাউডার  
১ টেবিল চামচ শিকাকাই পাউডার 
টক দই পরিমাণ মত 
 
সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি সারা চুলে ভালো মত লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন। এই প্যাকটি স্ক্যাল্পের খুশকি দূর করার সাথে সাথে চুল সাদা হওয়া থেকে মুক্তি দিবে। 
 

 
তারকালয়/১ই নভেম্বর ২০১৮/রুপা

Previous ArticleNext Article