সাজগোজ

৬টি সহজ পদ্ধতিতে চুলে শ্যাম্পু করুন

আপনি কি মনে করেন আপনার চুল তার উজ্জ্বলতা ও চকমক হারিয়েছে? আপনি কি চান একবার হলেও আপনার চুলের গর্জিয়াস ভাব ফিরে পেতে? আজকাল চুলের যত্নে এমন কেও নেই যে অবহেলা করে। আপনার চুল সবসময় সুস্থ এটি নিশ্চিত করতে অবশ্যই দেখতে হবে আপনার শ্যাম্পুর মানুষ কতটুকু ভালো। একটি ভালো মানের শ্যাম্পু ও কন্ডিশনার আপনার চুলের সৌন্দর্য বাড়াতে পারে। আপনি কি দৈনিক চুল ধোয়ার জন্য শ্যাম্পু ব্যবহার করার সঠিক উপায় জানেন?
সঠিকভাবে শ্যাম্পু করলে চুলের সৌন্দর্য ধরে রাখা সম্ভব।

কিভাবে শ্যাম্পু দিয়ে চুল ধুবেন জেনে নিন-

উপকরণ :
• আপনার পছন্দমত শ্যাম্পু। অথবা যা আপনার চুলে সুট করে।
• একটি বড় দাঁতের চিড়ুনি
• ভালো ব্র্যান্ডের কন্ডিশনার, চাইলে ডোভ(Dove), ট্রিসেমি (Tresemme) ব্যবহার করতে পারেন সিল্কি ও স্মুদ চুলের জন্য।

যে ৬টি ধাপ অনুসরণ করবেন :

১. গোসলের পূর্বে অবশ্যই চুল আঁচড়ে নিবেন। তাই একটি বড় দাঁতের চিড়ুনি নিন আস্তে আস্তে ভালো করে চুল আচড়ে নিন যেন জট বাঁধা না থাকে।কেননা জট বাঁধা থাকলে ভালো ভাবে শ্যাম্পু করা যাবে না।

২. এখন হালকা কুসুম গরম পানি দিয়ে আপনার চুল ভিজিয়ে নিন। এবং হাতের তালুতে শ্যাম্পু নিয়ে আলতো করে মাথায় ম্যাসাজ করুন। এবার আপনার সারা চুলে ভালো ভাবে শ্যাম্পু লাগিয়ে নিন।

৩. এরপর আপনার চুলকে ঠান্ডা পানি দিয়ে নিচের দিকে চেপে চেপে ধুয়ে ফেলুন। এরপর কন্ডিশনার লাগাতে হবে।

৪. কন্ডিশনার আলতো করে চুলে লাগিয়ে ৫-৬ মিনিট রাখুন। কন্ডিশনার চুলের কিউটিকেলসকে (Cuticles) শক্তিশালি করবে এবং নিস্তেজ হওয়া থেকে চুলকে রক্ষা করবে।

৫. এবার আপনি আপনার চুল ধুয়ে ফেলুন। টাওয়াল দিয়ে আপনার ভেজা চুল মুছতে থাকুন। চেষ্টা করবেন চুলকে হালকা ভাবে চেপে চেপে মুছতে। এতে করে আপনার চুল দুর্বল ও ডেমেজ হবেনা।

৬. চুলে শুকোতে কখনো ব্লো ড্রাই করবেন না। এটি আপনার চুলকে ভঙ্গুর করে ফেলবে। এমনকি চুলকে রুক্ষ ও নিস্তেজ করে চুলের ক্ষতি বাড়িয়ে দিবে। অতএব আপনার চুলকে স্বাভাবিকভাবেই শুকালেই ভালো হয়।

তারকালয়/২০ আগস্ট,২০১৮/রূপা

Previous ArticleNext Article