সাজগোজ

হিলিং স্কারস থেকে মুক্তি পেতে করণীয়!!! 

হিলিং স্কারস মুলত হল আপনার ত্বকের আঘাত বা ক্ষত যখন ভালো হতে থাকে এরপর যে দাগ ফেলে রেখে যায় তাকেই হিলিং স্কারস বলা হয়। একবার যখন ক্ষত ভালো হয়ে নতুন ত্বক দেখা যায় তখন স্কারস গুলো পিছনে ফেলে যায়। যখন আপনি আঘাত প্রাপ্ত হন তখন একটি সঠিক স্কিন কেয়ার পদ্ধতি ব্যবহার করার মাধ্যমে পারবে আপনার ক্ষত স্থানের ব্যাকটেরিয়া দূর করে স্কারস মুক্ত করে দ্রুত সুস্থ করতে। আসুন জেনে নেই কিভাবে করবেন? 
 
 
 
 
স্কারস এর জায়গায় জেন্টলি ক্লিন করা: 
 
আপনার ঠোঁট বা আপনার শরীরের কোনো অংশে স্কারস দেখা দেয় তাহলে আপনার উচিত আলতো ভাবে ক্লিন করা বা আপনার নিশ্চিত করতে হবে যে সেই জায়গাটিতে কোন ময়লা যেন না থাকে। কেননা ক্লিন না করলে স্কারস এর জায়গা আরও খারাপ হতে পারে। মনে রাখবেন যে নতুন চামড়াটি আপনার জখমের উপর বৃদ্ধি পেয়েছে এবং আপনি চান না কঠোর কোনো পন্য ব্যবহারের মাধ্যমে আপনার এপিডোর্মিস ক্ষতিগ্রস্ত করতে। ব্যবহার করুন মাইন্ড বডি ওয়াশ বা ফেস ওয়াশ যা সেনসেটিভ ত্বকের জন্য ভালো কেননা এ সময় আপনার ত্বকের প্রয়োজন কিছু আলতো যত্ন বা জেন্টলি কেয়ার। 
 
 
 
 
ভেসলিন নিয়মিত ব্যবহার :  
 
ভেসলিন পেট্রোলিয়াম জেলি পরিচিত প্রতিরক্ষামুলক বাধা তৈরিতে ও ময়শ্চারকে লক করতে যা আপনার ক্ষত এবং স্কারস দ্রুত হিল করে। এছাড়াও এটি ত্বককে মসৃণ এবং নরম করে তোলে। এমনকি যদি আপনার স্কারসের জায়গা গুলো চুলকোয় তখন ভেসলিন সাহায্য করবে আপনার সেই চুলকানি ও অস্বস্তি বোধ দূর করতে। তাই অবশ্যই প্রতি রাতে ঘুমানোর পূর্বে আপনার স্কারস গুলোর উপর ভেসলিন এপ্লাই করুন। এটি সারারাত আপনার স্কারস গুলোকে হিল করে দিবে। 
 
 
 
সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে সুরক্ষা :
 
 
আপনার ত্বক কোনো ক্ষত বা আঘাত থেকে সুস্থ হচ্ছে বা স্কারস আছে তাহলে অবশ্যই আপনার ত্বককে অতি বেগুনি রশ্মি থেকে দূরে রাখতে হবে। সূর্যের অতি বেগুনি রশ্মি খুব সহজেই সেই ক্ষতকে আরও খারাপ অবস্থা করে ফেলবে। তাই আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে আপনি আপনার ত্বককে অতি বেগুনি রশ্মি থেকে সুরক্ষিত রাখবেন যে কোন ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করবেন যখনই বের হবেন। 
 
 
 

লেবুর রসের সাহায্যে :  
 
যদি আপনার শরীরের কোথাও স্কারস থাকে তাহলে অবশ্যই লেবুর রস সেই জায়গাটিতে রাব করুন বা ঘষুন। লেবু মুলত একটি আলফা-হাইড্রিক এসিড যা ব্লিচিং করতে সাহায্য করে ও স্কিন ডিসকালার করা থেকে রক্ষা পেতে যুদ্ধ করে। স্কারস মুক্ত করার জন্য যখন লেবু অত্যন্ত সহায়ক সেহেতু স্কারস মুক্ত করার সময় আপনাকে অবশ্যই লেবুর উপর নির্ভর হতে হবে। 
 
 
তারকালয়/২৮/১২/১৮/রুপা 

Previous ArticleNext Article