সাজগোজ

রুপচর্চা ডালিম ফলের জাদু! 

ত্বকের যত্নে সবাই সচেতন। তাই কেমিক্যাল প্রডাক্টস ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নিলে ত্বকের কোনো রকম ক্ষতি হয় না। বরং প্রাকৃতিক উপাদান দিয়ে রূপচর্চা করলে ত্বকের পুষ্টি গুন বেড়ে গিয়ে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। ডালিম ছোট বড় সকলেরই পছন্দের একটি ফল। একে অনেকেই বেদানা বলে চেনে। ডালিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । রুপচর্চায় ডালিমে জুড়ি নেই। ভাবছেন ডালিম ফল দিয়ে কিভাবে রূপচর্চা হবে? আসলে ডালিম নয় আজ আমরা ব্যবহার করবো ডালিমের খোসা যা আপনার সৌন্দর্য বাড়িয়ে তুলবে দ্বিগুণ। ডালিমের মতই এর খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে। ডালিম ত্বকের মৃত কোষগুলি তুলে ফেলতে সাহায্য করে। আসুন জেনে নেই কিভাবে ডালিমের খোসা দিয়ে রুপচর্চা করবেন? 
 
 

 

কিভাবে ডালিমের খোসা গুঁড়া করবেন? 
 
প্রথমে ডালিমের খোসা থেকে বিচি ছাড়িয়ে ভিতরের অংশটুকু ফেলে দিয়ে ডিরেক্ট রোদে শুকাতে হবে।শুকিয়ে গেলে মশলার গ্রিন্ডারে গুঁড়ো করে এয়ার টাইট কাচের বোয়ামে রেখে দিতে হবে। এছাড়াও এটি বাজারে কিনতে পাওয়া যায়। 
 
 

 

ডালিমের ত্বক ফর্সাকারি প্যাক : 
 
২ টেবিল চামচ ডালিমের খোসার গুঁড়া 
১ টেবিল চামচ মধু  
১ টেবিল চামচ কাচা দুধ 
১ টেবিল চামচ টক দই  
১ টেবিল চামচ টমেট রস  
 
সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে স্মুদ পেস্ট তৈরি করুন। এবার এই প্যাকটি সম্পূর্ণ মুখে ও গলায় এপ্লাই করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহার করে দেখুন। ত্বককে করবে ফর্সা ও ময়শ্চারাইজ 
 
 

 

স্কিনের হেলথ বুস্ট করে : 
 
২ টেবিল চামচ ডালিমের খোসার গুঁড়া  
১ টেবিল চামচ লেবুর রস  
১ টেবিল চামচ মধু  
 
সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটা মুখে ও গলায় এপ্লাই করে ১৫ মিনিট রেখে দিন এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার স্কিনের ডার্ক স্পট দূর করতে সাহায্য করবে। স্কিনের বয়সের ভাব কমিয়ে স্কিন টান টান করতে সাহায্য করবে।  
 
 
 


ডালিমের খোসার স্ক্রাবার : 
 
২ টেবিল চামচ ডালিমের খোসার গুঁড়া  
১ টেবিল চামচ দুধ  
১ টেবিল চামচ টমেটোর রস  
 
সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হাতের আঙ্গুলে নিয়ে সার্কুলার মোশনে স্ক্রাব করুন ৫ মিনিট এরপর ১০ মিনিটের জন্য রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বককে বেস্ট এক্সফোলিয়েটরের কাজ করবে। এটি স্কিনের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ও মৃত কোষগুলি তুলে ত্বককে করবে মসৃণ ও উজ্জ্বল। 
 
 
তারকালয়/১৭/১১/১৮/রুপা 

Previous ArticleNext Article