সাজগোজ

ইনস্ট্যান্ট ত্বকের জেল্লা বাড়াতে! 

ত্বকের যত্নের বেলায় সবাই একটু আধটু সচেতন। ত্বকের সঠিক যত্ন না নিলে ত্বকে বয়সের আগেই বয়সের ছাপ পড়ে যায় চেহারায়। শীত গ্রীষ্ম সর্বকালে ত্বকের বারটা বেজে থাকে। সময়ের অভাবে অনেকেই ত্বকের যত্ন নিতে পারেন না সেক্ষেত্রে ইন্সট্যান্ট গ্লো পেতে কিছু প্যাক আছে যা ব্যবহারে আপনার ত্বকে চটজলদি উজ্জ্বলতা পেতে পারেন। তবে নিয়মিত ত্বকের যত্ন নিলে যে ফলটা পাবেন, তা কিন্ত কখনই এই ইনস্ট্যান্ট প্যাকে আসবে না। এবং তা দীর্ঘস্থায়ীও হবে না।যাইহোক ত্বকের ইন্সট্যান্ট উজ্জ্বলতা  
পেতে নিচের প্যাকগুলো একবার হলেও ব্যবহার করে দেখুন। 
 
 


 
১. হলুদের ফেস প্যাক 
 
 
রুপচর্চায় হলুদের ব্যবহার সবাই জানি। হলুদের আছে ত্বকের উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। ১/২ চা চামচ হলুদগুঁড়ো এবং ৩ টেবিল চামচ বেসন পরিমাণমতো দুধ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি ঘন মিশ্রণ তৈরি করুন। সম্পূর্ণ মুখে এবং গলায় এই প্যাক লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই বার ব্যবহার করতে পারেন। 
 
 


 
২. গাজরের ফেস প্যাক  
 
গাজরে আছে ভিটামিন এ যা ত্বক টানটান রাখতে সাহায্য করে। অর্ধেক গাজর নিন এবার গাজরটি ঝিরি ঝিরি করে কেটে অথবা বেটে রস বের করে নিন। এতে ১ চা চামচ মধু ও ১ টেবিল চামচ টকদই মিশিয়ে নিন। প্যাকটি সম্পূর্ণ মুখে ও গলায় এপ্লাই করে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রথম ব্যবহার করলেই ফলাফল বুঝতে পারবেন। এটা ত্বককে মসৃণ করবে। 
 
 
 
 
৩. অ্যালোভেরা ফেস প্যাক  
 
অ্যালোভেরা আমাদের অতি পরিচিত একটি উপাদান যা ব্যবহারে ত্বক হয়ে উঠে নরম। এবং ত্বকের আদ্রতা ধরে রাখে। ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ কাচা দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। এরপর ২০ মিনিট রেখে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল 
 
 


 

৪. পাতিলেবু 
 
লেবুর রসে আছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ত্বককে প্রাকৃতিক ভাবে ব্লিচ ত্বককে উজ্জ্বল করে। ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ চিনি মিশিয়ে সাথে সাথে হাতের আঙ্গুলে নিয়ে সার্কুলার মোশনে ত্বকে মাসাজ করুন। খুব আলতোভাবে মাসাজ করবেন। এভাবে ৫ মিনিট মাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা ব্যবহারের ফলে ত্বকের অতিরিক্ত তেল দূর করবে ত্বককে পরিষ্কার রাখবে এবং ট্যানও দূর করবে। এবং ফলস্বরূপ ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে। 
 
 
 

৫. পেঁপের ফেস প্যাক  
 
পেঁপে এর মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি যা ত্বকে ইন্সট্যান্ট জেল্লা আনতে সাহায্য করে। ত্বকের যত্নে পেঁপের ফেইস প্যাকটি অন্যতম। ১ টেবিল চামচ চটকানো পাকা পেঁপের সঙ্গে ২ চা চামচ শসার রস এবং অর্ধেকটা কলা চটকে মিশিয়ে মুখে লাগান। ৩০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া এই প্যাকটি ত্বকের মৃত কোষ দূর করতেও সাহায্য করে। 
 
 


 

৬. গ্রিন টি 
 
গ্রীন টি এর উপকারিতা সবার জানা। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। ১ কাপ পানিতে ২ চা চামচ গ্রীন টি দিয়ে ফুটিয়ে ছেঁকে নিন। এবার গ্রীন টি লিকার নিন ২ টেবিল চামচ এতে ১ চা চামচ ব্রাউন সুগার এবং ১/২ চা চামচ মিল্ক ক্রিম মিশিয়ে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে সার্কুলার মোশনে স্ক্রাব করুন এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই বার ব্যবহার করতে পারেন। 
 
 
 

৭. কমলালেবুর খোসার প্যাক  
 
কমলালেবুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। স্ক্রাব হিসেবে তো কমলালেবুর খোসার জবাব নেই। ১ চা চামচ কমলালেবুর খোসা গুঁড়ার সঙ্গে ১ চা চামচ গোলাপজল মিশিয়ে নিন। এরপর সম্পূর্ণ মুখে গলায় ও ঘাড়ে ১০ মিনিটের জন্য রেখে এরপর স্ক্রাব করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই বার ব্যবহার করতে পারেন। ব্যবহারের আগে অবশ্যই পরীক্ষা করে নিন এটি ত্বকে এলার্জী সমস্যা করে কিনা। সমস্যা হলে পরিহার করুন। 
 
 


 
৮. গোলাপজল  
 
পরিমাণ মতো গোলাপজল নিয়ে আধঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। এরপর এতে তুলো ডুবিয়ে মুখে চেপে চেপে লাগান। প্রতিদিন সকাল এবং সন্ধ্যেতে টোনার হিসেবে গোলাপজল ব্যবহার করতে পারেন। এটা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে। এবং ত্বক রাখবে হাইড্রেটেড 
 
 
 
তারকালয়/০৪/১২/১৮/রুপা 
 
 
 

Previous ArticleNext Article