সাজগোজ

কীভাবে চিরকালের জন্য সৌন্দর্য ধরে রাখবেন? 

সৌন্দর্য নিয়ে সবাই কম বেশি ভাবেন। সৌন্দর্য রক্ষায় অনেকেই নানাভাবে ত্বকের যত্ন নিয়ে থাকেন। হাজার হাজার টাকার প্রডাক্টস কিনে টাকা খরচ করে। কিন্তু এতে হয়তো অনেকেই তার কাঙ্ক্ষিত রেজাল্ট পান না। আপনার জীবনযাপনখাদ্যাভ্যাসের জন্য আপনার ত্বকে প্রভাব পরে। ত্বকের যত্ন নিলে হবেনা ত্বক অথবা শরীরকে তার প্রয়োজনীয় পুষ্টিকর খাবার, ঘুম ও আরাম দিতে হবে তবেই আপনার সৌন্দর্য ফুটে উঠবে। আসুন জেনে নেই কিভাবে চিরকালের জন্য নিজের সৌন্দর্য ধরে রাখতে পারবেন। 
 
 
 
 
হেলদি ডায়েট : 
 
ত্বক বা চুলের যত্নে যাই ব্যবহার করুন না কেন, আপনার ডায়েট হেলদি না হলে। আপনার ত্বক ও স্কিন কখনো ঠিক রাখতে পারবেন না। তাই সৌন্দর্য রক্ষার্থে আপনাকে হেলদি ডায়েট অনুসরণ করতে হবে। পুষ্টিকর খাবার যেমন শাকসবজি ও ফলমূল নিয়মিত খেতে হবে। তেল চর্বি জাতীয় খাবার খাওয়া যাবেনা। 
 
 


 

পরিমাণ মতো পানি পান :  
 
পানির অপর নাম জীবন। বেশি বেশি পানি পান করলে যেমন আপনার শরীরের নানা টক্সিন বেরিয়ে আসে। তেমনি আপনার শরীরের ভিতরের অংশগুলোকে সুরক্ষিত রাখে। বেশি বেশি পানি পানের অভ্যাস গড়ে তুলুন এতে আপনার ত্বকের নানা সমস্যা কমি যাবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। দৈনিক ৬ লিটার এর বেশি পানি পান করা উচিত। 
 
 

 

পর্যাপ্ত ঘুম :  
 
ঘুম অত্যন্ত প্রয়োজন আমাদের শরীরের জন্য। পর্যাপ্ত ঘুম না হলে শরীরের ক্লান্তি দেখা দেয়। চোখের নিচে ডার্ক সার্কেল দেখা দেয়। ব্রনের সমস্যা দেখা দেয়। এছাড়া ও ত্বকের জন্য যে কোনো স্কিন কেয়ার প্রডাক্টস ব্যবহার করলে কাজ করে কম। চুল পড়া বেড়ে যায় আরও কত কি! তাই সব কাজ সেড়ে রাতের ঘুমানোর জন্য চেষ্টা করবেন। কোনোভাবে ঘুম নষ্ট হতে দিবেন না। দৈনিক ৮ ঘন্টা ঘুমাবেন। এতে আপনার স্কিন হবে ফ্লোলেস। এমনকি শরীরও থাকবে ফুরফুরে 
 
 
 


 
অতিরিক্ত স্ট্রেস বা চিন্তা না করা :  
 
এমন অনেকেই আছেন যারা অল্পতেই চিন্তিত হয়ে পড়েন। দেখা যায় চিন্তা করার ফলে শরীরে নানা সমস্যা দেখা দেয় চুল পড়তে থাকে, চেহারায় বয়সের ছাপ চলে আসে, ঘুম হয় না। আপনি চাইলে চিন্তা মুক্ত থাকতে পারেন। কোন কিছু নিয়ে চিন্তিত না থেকে চিন্তা থেকে কি করে মুক্তি পাবেন সেটা করে ফেলুন অথবা অযথা চিন্তা করতে যাবেন না। কেননা চিন্তা করে কখনো কোন সমস্যা সমাধান হয়না। তাই নিজেকে সুন্দর রাখতে অতিরিক্ত চিন্তা করা বাদ দিয়ে দিন। 
 
 


 

মেকআপ তুলে ঘুমানো :  
 
মেকআপ করে যেমন ক্ষণিকের সৌন্দর্য বাড়ানো যায় ঠিক তেমনি এটা সঠিক ভাবে তুলে রাখলে সৌন্দর্য ম্লান হয়ে যায়। তাই অবশ্যই দিন শেষে রাতে ঘুমানোর আগে অবশ্যই মেকআপ তুলে ফেলুন তা না হলে স্কিনের নানান সমস্যা দেখা দিবে। ব্রণ, অ্যাকনে, ছোট ছোট ফুসকুড়ি হবে এছাড়াও স্কিন বলি রেখা ও বয়সের ছাপ দেখা দিবে। তাই পুরোপুরি মেকআপ তুলে ঘুমাবেন। এবং শেষে একটা ময়শ্চারাইজার লাগিয়ে ঘুমাতে যাবেন। 
 
 
 
 

দৈনন্দিন রুপচর্চা :  
 
এক্ষেত্রে আপনি সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার দিনের বেলায় ত্বকের যত্ন নিতে পারেন নানান ফেস প্যাক বা মাস্ক ব্যবহার করে। চুলের জন্য মাস্ক ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত তিন দিন তেল মাসাজ করতে পারেন। দিনের বেলায় সানস্ক্রিন ব্যবহার করে বাইরে বের হবেন। রাতে ঘুমানোর আগে সিরাম বা নাইট ক্রিম ব্যবহার করে ঘুমাবেন। নাইট ক্রিম থাকা ভিটামিনস ও অন্যান্য উপাদান ত্বকের পুষ্টি যোগাতে সাহায্য করে। এছাড়া দৈনিক তিন বেলা মুখ ক্লিনজার দিয়ে ধুবেন। এতে আপনার থাকবে সুন্দর ও দীপ্তিময়  
এইভাবেই আপনি আপনার সৌন্দর্য চিরকালের জন্য ধরে রাখতে পারবেন। 
 


 
তারকালয়/১৪ই নভেম্বর ২০১৮/রুপা

Previous ArticleNext Article