সাজগোজ

কিভাবে সেনসেটিভ স্কিনের জন্য প্রডাক্টস বাছাই করবেন?

আপনি কি আপনার জন্য নতুন স্কিন কেয়ার প্রডাক্টস বা মেকআপ কিনে অনেক টিকি খরচ করছেন? কিন্তু তা আপনার ত্বকের সাথে খাপ খাচ্ছে না। আমরা আপনার জন্য নিয়ে এসেছি কিভাবে আপনি আপনার সেনসেটিভ ত্বকের জন্য প্রডাক্টস বাছাই করবেন। যখনই মেকআপ অথবা স্কিন কেয়ার প্রডাক্টস কিনবেন একটু সাবধানে দেখে শুনে কিনবেন।

এখানে কিছু টিপস দেয় হল মনে রাখার জন্য যখন আপনি স্কিন কেয়ার প্রডাক্টস বা মেকআপ কিনবেন আপনার সেনসেটিভ ত্বকের জন্য।

 

 

সুগন্ধি মুক্ত পন্যের ব্যবহার

সেনসেটিভ ত্বকের জন্য অত্যন্ত জরুরী কোন রকম সুগন্ধি মুক্ত পন্য বা হালকা সুগন্ধি আছে এমন পন্য ব্যবহার করা। এমনকি যেসব পন্য অল্প উপাদান দিয়ে তৈরি সেগুলো ব্যবহার করাও ভালো। অ্যালকোহল আছে এমন পন্য, রেনিটোয়েডস, আলফা হাইড্রক্সি এসিডও অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট আছে এমন সব পন্য বর্জন করবেন। এইসব সেনসেটিভ স্কিনের জন্য অনেক ক্ষতিকর।

প্রাকৃতিক উপাদান তৈরি পন্য ব্যবহার

যদি আপনার সেনসেটিভ ত্বক হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে এমন পন্য ব্যবহার করা উচিত যা প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি। যেমন ধরুন অ্যালো ভেরা, অরগান অয়েল আছে এমন পন্য। ফেস পাউডারে অল্প পরিমাণে প্রিজারভেটিভ দেয়া থাকলে সেটা সেনসেটিভ ত্বকে জন্য সেফ ব্যবহার করা, যা ত্বকে অস্বস্তি বোধ করে না।

 

যখনই মেকআপ কিনবেন

আপনি যদি ফাউন্ডেশন ক্রয় করতে যান, খেয়াল রাখবেন ফাউন্ডেশনটি যেন সিলিকন বেইজ হয় যা সেনসেটিভ ত্বকের জন্য ভালো। ওয়াটার প্রুফ মেকআপ এড়িয়ে চলবেন। একটি ভালো মানের মেকআপ রিমুভার ব্যবহার করবেন।

 


চোখের জন্য যেসব ব্যবহার করবেন

চোখের জন্য পেনসিল লাইনার ব্যবহার করবেন যেগুলো স্মাডজ বা ছড়িয়ে যায় না বা ওয়েক্স দিয়ে তৈরি এমন। লিকুইড আই লাইনার-এ থাকে লেটেক্স নামক এক ধরনের পদার্থ যা সেনসেটিভ স্কিনের জন্য ইরিটেশন বা অস্বস্তি সৃষ্টি করে।

পন্য ব্যবহারের আগে টেস্ট এবং ট্রাই করে দেখতে

আপনি অবশ্যই পন্য কেনার সময় এক্সপায়ার ডেট দেখে কিনবেন। কখনো ডেট এক্সপায়ার পন্য ব্যবহার করবেন না। খুব সহজেই এটা বের করতে পারবেন। পন্যের পিছনে পন্যের লেবেল দেখুন সেখানে দেখবেন ছোট ঢাকনা খোলা কৌটার ছবি দেয়া এবং নাম্বার দেয়া। নাম্বারটি বোঝানো হয়েছে মাসের সংখ্যা যখন থেকে আপনি পন্যটি খুলে ব্যবহার করবেন সেই সংখ্যা অনুযায়ী তত মাস ব্যবহার করতে পারবেন। কোনো পন্য কেনার আগে বলব একটা সেম্পল কিনুন। এক সপ্তাহ আপনার কানের পিছনে ব্যবহার করে দেখুন কোন সমস্যা হয় কিনা, সমস্যা না হলে পন্যটি আপনার ব্যবহারের উপযোগী। আপনি চাইলে এভাবে স্কিন টেস্ট করতে পারেন যে কোনো স্কিন কেয়ার প্রডাক্টস, হেয়ার কালার বা ডাই ব্যবহারের ক্ষেত্রে।

 

তারকালয়/২০ /০৯/১৮/রুপা

Previous ArticleNext Article