সাজগোজ

“হেয়ার গ্রোথের” জন্য আমলকির ব্যবহার

চুল প্রায়ই একটি মহিলার ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলে। কে না চায় ঘন কালো লম্বা কেশ যা বেড়ে উঠবে মজবুত ও সুস্থ ভাবে। দ্রুত ও স্বাস্থ্যকরভাবে ভাবে চুল বাড়ানোর চেষ্টা এবং ইচ্ছে সবারই আছে। যাইহোক আপনার চুল সঠিকভাবে বৃদ্ধি করতে এর সঠিক পরিচর্যা করতে হবে। যা করতে আপনার প্রয়োজন সঠিক উপাদান।

আমলকি পরিচিত চুল ও ত্বকের নানা উপকারিতার জন্য। আমলকির মধ্যে আছে প্রচুর পরিমাণে ট্যানিনস এবং ভিটামিন সি। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, কেমপেরোল, ফ্লেভোনিওড এবং গ্যালিক এসিড, এসব চুলের টেক্সচার উন্নত করতে সাহায্য করে। কিন্তু কিভাবে এই ফলটি চুল বৃদ্ধিতে সাহায্য করে? পড়তে থাকুন জানার জন্য।

চুল বৃদ্ধিতে আমলকির উপকারিতা :

– আমলকির তেল দিয়ে আপনার মাথার স্কাল্পে মাসাজ করলে তা রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করবে। এটি আপনার ফলিকলসে (follicles) পুষ্টি দিয়ে চুল বৃদ্ধিতে সাহায্য করে। এমনকি আমলকির তেল মাথার ত্বকের শুষ্কতা দূর করে, মাথার ত্বকের চটচটে ভাব ও ফলিকলসের ময়লা দূর করে।

– মাথার স্কাল্পের পিএইচ মাত্রা এবং তেল উৎপাদনকে নিয়ন্ত্রণ করে।

– চুল ভেঙ্গে পরার মূল কারন হল ভিটামিন সি এর অভাব। কিন্তু খুব সহজেই আপনার শরীরের ভিটামিন সি এর ঘাটতি দূর করতে পারবেন আমলকি খেলে।

– ভিটামিন সি সহ আমলকি অ্যান্টি-অক্সিডেন্ট এ সমৃদ্ধ। অ্যান্টি-অক্সিডেন্ট রেডিকেলস এর সাথে যুদ্ধ করে ডেমেজ থেকে বাচিয়ে চুল ও ফলিকলসকে সুস্থ রাখতে সহায়তা করে।

নিয়মিত চুলের যত্নের জন্য আমলকি ব্যবহার করে, চুলের গোড়া মজবুত করে, চুল ভঙ্গুর ও চুলের আগা ফাটা দূর করে।



কিভাবে আমলকি ব্যবহার করবেন চুলের জন্য?

১. আমলকা তেল চুল বৃদ্ধির জন্য : ২ টেবিল চামচ আমলকি পাউডার, ২ টেবিল চামচ নারিকেল তেল/ অলিভ অয়েল। একটি পাত্রে সবগুলো উপকরণ নিয়ে তিনি গরম করে মাথার স্কাল্পে মাসাজ করুন ১৫ মিনিট। এরপর পুরো মাথায় তেল লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ৩ বার ব্যবহার করুন ভালো রেজাল্ট পেতে।

২. আমলকি ও শিকাকাই চুল বৃদ্ধির জন্য : ২ টেবিল চামচ আমলকি, ২ টেবিল চামচ শিকাকাই, ৪টেবিল চামচ পানি দিয়ে ভালো ভাবে মিশিয়ে মাস্ক তৈরি করুন। মাস্কটি মাথার স্কাল্পে ও চুলে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার করে দেখতে পারেন।

৩. আমলকি ও ডিম : একটি বোলে ২ টি ডিম ভালো করে ফেটে নিন যতখন পর্যন্ত ফোম ক্রিয়েট না হয় এরপর ১/২ কাপ আমলকি পাউডার তাতে ভালো ভাবে মিশিয়ে নিন। একটি স্মুদ পেস্ট বানিয়ে নিন। এবার পেস্টটি আপনার চুলে ও স্কাল্পে ভালো ভাবে লাগিয়ে কভার করে ১ ঘন্টা রেখে দিন এরপর ধুয়ে ফেলুন।

৪. আমলকি ও মেহেদী : ১ টেবিল চামচ আমলকি পাউডার, ৩ টেবিল চামচ মেহেদী পাউডার, ৪ টেবিল চামচ কুসুম গরম পানি দিয়ে সবগুলো উপকরণ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন সারারাত পেস্টটি রেখে দিন । এরপর পরের দিন পেস্টটি সম্পূর্ণ মাথায় ও স্কাল্পে ভালো ভাবে লাগিয়ে রাখুন ১-২ ঘন্টা। এরপর পানি দিয়ে অথবা সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটা মাসে একবার করার চেষ্টা করবেন।

৫. আমলকি ও মেথি : ২ টেবিল চামচ আমলকি পাউডার, ২ টেবিল চামচ মেথি পাউডার, ৫ টেবিল চামচ কুসুম গরম পানি মিশিয়ে মিক্সারটি সারারাত ভিজিয়ে রাখুন। সকালে পেস্টটি সম্পূর্ণ মাথায় ও স্কাল্পে ভালো ভাবে লাগিয়ে রাখুন ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে অথবা সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার ব্যবহার করতে পারেন।

তারকালয়/২৭ আগস্ট,২০১৮/রূপা

Previous ArticleNext Article