সাজগোজ

৮টি সুপার খাবার যা হেয়ার বৃদ্ধিতে সহায়ক

আপনি খাচ্ছেন কী প্রতিনিয়ত। আপনি আপনার শরীরকে যা কিছু খাওয়ান তা সরাসরি আপনার স্বাস্থ্য, ত্বক, চুলকে প্রভাবিত করে। তাই বোনেরা আপনারা যারা ফ্লোলেস স্কিন এবং সুস্থ চুল পেতে চান তারা নিশ্চিত করুন যে আপনি সঠিক পুষ্টি গ্রহণ করেছেন।

আপনাকে সাহায্য করার জন্য, আমরা আপনার চুলের গুন বৃদ্ধি করতে সাহায্য করবে এমন ৮টি সুপার খাবার তালিকা করেছি।

১. ডিম এবং দই : এই দুটি খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন বি এবং বি ৫- বস্তাবন্দি করা। উভয় ডিম ও দই আপনার মাথার স্কাল্পের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং চুলের বৃদ্ধি নিশ্চিত করে। এমনকি এরা চুলকে পাতলা ও হেয়ার ফল হতে প্রতিরোধ করে।

২. পেয়ারা : পেয়ারা ভিটামিন সি সমৃদ্ধ, যা চুলকে শক্তিশালী করে, এবং চুল ভাঙ্গা প্রতিরোধ করে।

৩. মিষ্টি আলু : মিষ্টি আলুতে ভিটামিন এ ভরপুর মাত্রায় পাওয়া যায়। যা আপনার চুলের (sebum) বা প্রাকৃতিক তেল উৎপাদন করতে সাহায্য করবে। এবং চুলকে করবে চকচকে।


৪. স্যালমন মাছ : ওমেগা-৩ ফ্যাটি এসিডে সমৃদ্ধ স্যালমন মাছ। যা তৈলাক্ত মাছের মধ্যে একটি। যা হেয়ার গ্রোথে সাহায্য করে এবং চুলকে চকচকে করে। এছাড়াও ওমেগা-৩ চুলের ড্রাইনেস উ ফ্রিজি ভাব দূর করে।

৫. দারুচিনি : দারুচিনিতে আছে অনেক হেলথ বেনিফিটস এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করা তাদের মধ্যে একটি। এর পরিবর্তে চুলের ফলিসেলস এ পুষ্টি দেয় এমনকি চুলের অনেক ইমপ্রুভ আনে।

৬. চিয়া বীজ :
চিয়া বীজ ছোট দেখাতে পারে কিন্তু এতে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার এবং ওমেগা-৩ যা চুলের জন্য চমৎকার কাজ করে। তাই এখুনি আপনার মিল্ক শেক, পুডিং ও স্মুদির সাথে মিশিয়ে খেতে পারেন।

৭. মসুর ডাল :
মসুর ডালে রয়েছে লোহা এবং প্রোটিনে সমৃদ্ধ যা আপনার চুল ও ত্বকের জন্য অনেক উপকারী।

৮. কাজুবাদাম :
অ্যালামন্ডস ফাইবার এবং প্রোটিন এ ভরপুর, এমনকি এতে আছে উচ্চ মাত্রায় ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়াম যা আপনার চুলের চমক ফিরিয়ে আনতে এবং শক্তি যোগাতে সাহায্য করে।

তারকালয়/২৯ আগস্ট,২০১৮/রূপা

Previous ArticleNext Article