সাজগোজ

৭টি খাবার যা আপনার ত্বককে করবে গ্লোয়িং!

একটি সুন্দর গ্লোয়িং ত্বক কে না চায়? এমন অনেকেই আছে যারা ত্বকের পেছনে হাজার হাজার টাকা খরচ করেও তেমন কোনো ফল পাচ্ছেন না। একগাদা ক্রিম ব্যবহার করলেও আপনি আপনার কাঙ্খিত ফল পাবেন না। যদি আপনার খাবার স্বাস্থ্যকর ও ভিটামিনস ও প্রোটিনস যুক্ত না হয়। কেননা ত্বকের সৌন্দর্য ভিতর থেকে না আসলে সেটা বেশিদিন টেকসই হয় না। আসুন জেনে নেই ৮টি খাবারের নাম যা প্রতিনিয়ত খেলে আপনার ত্বক হয়ে উঠবে ভিতর থেকে উজ্জ্বল ও সুন্দর।

 

 

টমেটো

আমরা প্রত্যেকেই একটি ইয়াং ত্বক পেতে চাই। টমেটো আপনাকে সাহায্য করবে একটি ইয়াং ত্বক পেতে।
টমেটো এমন একটি খাবার যা গুনাগুন এর শেষ নেই। টমেটোতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট যা কোলেজন বুস্ট করতে সাহায্য করে যার ফলে আপনার ত্বকে তারুণ্য ভাব নিয়ে আসবে। সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মির ফলে ত্বক অক্সিডাইস করে যা থেকে রক্ষা করে টমেটো।

 

 

গ্রীন টি

গ্রীন টি সব ক্ষেত্রে জাদুকরী কাজ করে। এতে আছে এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট আছে যা ত্বকের প্রদাহ হওয়া থেকে রক্ষা করে। এমনকি এটি আপনার ত্বককে সূর্যের দরুন ডেমেজ হওয়া থেকে রেহাই দেয়। কিন্তু তাই বলে গ্রীন টি কিন্তু পানির মত সারাক্ষণ পান করা যাবে না!
কেননা এতে কিন্তু সামান্য পরিমাণে ক্যাফেইন বিদ্যমান আছে।

 

 

 পাকা পেঁপে

পাকা পেঁপে শুধু খেতেই মজাদার না, এটি কাজেও অনেক উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে এনজাইম যা ত্বকের টিস্যুর নানান সমস্যা দূর করে যেমন- ত্বকের প্রদাহ, অ্যাকনে, ব্লেমিশিস ইত্যাদি। আপনি চাইলে পাকা পেঁপের পেস্ট তৈরি করে ত্বকে লাগাতে পারেন। এতে করে আপনার ত্বকের দৃশ্যমান পোরসগুলো সরিয়ে নেয় এবং ত্বককে ক্লিন করে।

 

 

 কাঠবাদাম

ভিটামিন ই হচ্ছে সেরা অ্যান্টি-অক্সিডেন্ট যা কাঠবাদামে প্রচুর পরিমাণে বিদ্যমান। যখনই আপনার ত্বক নানা কারণে ডেমেজ হয়ে থাকে যেমন ড্রাই স্কিন, স্কারস ইত্যাদি থেকে মুক্তি পেতে সাহায্য করে এই ভিটামিন। এমনকি এটি সূর্য থেকে রক্ষা পেতে যুদ্ধ করে।

 

 


স্ট্রবেরিস, ব্লুবেরিস, আঙ্গুর

এই ফলগুলো খেতে যতটা মজার ততটাই কার্যকরী। এই ফলগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি যা আপনার ত্বকের ভেতর থেকে ডেমেজ হওয়া থেকে রক্ষা করে। ব্লুবেরিস এ আছে প্রিবায়োটিক উপাদান যা আপনার ত্বকের প্রদাহজনিত নানা সমস্যা সারিয়ে তুলে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

 

 

স্যালমন মাছ

স্যালমন মাছ হচ্ছে একটি অন্যতম জনপ্রিয় খাবার। এটি ত্বকের জন্য অনেক উপকারী একটি খাবার। এটি ওমেগা-৩ সমৃদ্ধ একটি খাবার যা আপনার ত্বককে প্রিম্যাচিওরড এজিং হতে রক্ষা করে। আপনার ত্বকের পরিবর্তন আনে ত্বককে গ্লোয়িং করে তুলে।

 

 

 ডার্ক চকলেট

অনেকেই হয়তো জানেন চকলেট ত্বকের ডেমেজ সারিয়ে তুলতে সাহায্য করে! যাইহোক ইতিমধ্যে ডার্ক চকলেট এটি প্রমাণ করে দিয়েছে। এতে আছে প্রচুর পরিমাণে প্রি এবং প্রবায়োটিক যা আপনার ত্বকের প্রদাহ কমিয়ে তুলতে সাহায্য করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

 

 

তারকালয়/০৪/১০/১৮/রুপা

Previous ArticleNext Article