সাজগোজ

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে নানান ফ্রুট ফেস প্যাক!

ত্বকের যত্নে আমরা প্রায়শই নানা কৃত্রিম পণ্য ব্যবহার করে থাকি, কিন্তু ভুলে যাই যে এই ক্রিম গুলো ব্যবহার করা আমাদের জন্যে কতটুকু উপকারী। বরং এর ক্ষতিকর প্রভাব বেশি হয়ে থাকে। আবার অনেকেই ত্বকের যত্নে ফেসিয়াল করতে পার্লারে যাওয়ার সময় পান না। সেক্ষেত্রে চিন্তার কিছু নেই। ঘরে বসেই ত্বক এর ধরন অনুযায়ী ব্যবহার করতে পারেন নানান ফ্রুটের ফেস প্যাক। ঘরে আছে এমন কিছু ফল দিয়েই তৈরি করতে পারবেন এই ফেস প্যাক গুলো। আসুন জেনে নেই ফেস প্যাক তৈরি করার নিয়ম- 
 
 


 
পাকা কলার ফেস প্যাক  
 
ভিটামিন ও মিনারেলস এ পরিপূর্ণ হচ্ছে কলা। এতে আছে ভিটামিন-সি ও বি, পটাশিয়ামম্যাগনেশিয়াম বায়োটিন ইত্যাদি। কলা খেলে যেমন উপকার তেমনি কলার তৈরি ফেস প্যাকও উপকারি। কলার মধ্যে বিদ্যমান ভিটামিনস ত্বককে কোমল করতে সাহায্য করে। ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করে কলা। একটি কলার অর্ধেকটা নিয়ে ভাল করে পেস্ট করে তার মধ্যে ১ চা চামচ মধু নিন শুষ্ক ত্বকের জন্য। আর তৈলাক্ত ত্বক হলে কলার পেস্টের সাথে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি মুখে ও গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিয়ে তারপর ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 
 
 
 

 

পাঁকা পেঁপের ফেস প্যাক  
 
সুস্থ সুন্দর ত্বক পেতে হলে প্রতিদিন পাঁকা পেঁপে খেতে পারেন। পেঁপে খেলে যেমন শরীরের জন্য উপকারী তেমন ত্বকের যত্নেও উপকারিতা রয়েছে। কারণ এতে আছে প্রচুর ভিটামিন সি, ই এবং বিটাক্যারোটিন। যা ত্বকে পুষ্টি যোগায়।হাফ কাপ পাকা পেঁপে নিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন এতে ১ চা চামচ মধু মিশিয়ে ত্বকের এপ্লাই করুন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ভেতর থেকে ত্বকের করবে উজ্জ্বল ও মসৃণ। এমনকি ত্বকের মৃত কোষগুলি তুলে ফেলতে সাহায্য করে।ব্রণ, অ্যাকনে স্পটস কমাতে এবং ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখতেও সাহায্য করে পেঁপে। ত্বকের মৃত কোষগুলি তুলতে সাহায্য করে এবং ত্বককে করে উজ্জ্বল। 
 
 


 

কমলার ফেস প্যাক  
 
কমলাতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সিবিটাক্যারোটিনফলিক এসিড, ফসফরাস ও আয়রন। এসব উপাদান ত্বকের ছোপ ছোপ কালো দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া কমলার খোসা শুকিয়ে গুড়ো করে স্ক্রাব হিসেবে ব্যবহার করা যায়। এটি ব্যবহারে ত্বককে মসৃণ ও নরম করে ও মৃত কোষগুলি দূর করে। তাজা কমলার খোসা সরাসরি ব্যবহার করা যাবে না এর সাথে যোগ করতে হবে মুসুরের ডাল বাটা। মুসুর ডাল বাটা ও কমলার খোসা ভালো করে মিশিয়ে নিয়মিত ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হয়।  
  

টমেটোর ফেস প্যাক  
 
টমেটো ত্বকের যত্নে অত্যন্ত উপকারী। টমেটোর মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি। যা ত্বকে পুষ্টি যোগাতে সাহায্য করে। রোদে পোড়া দাগ দূর করতে এর রস খুবই কার্যকর। ২ টেবিল চামচ টমেটোর রসের সাথে ১ চা চামচ মধু, ১ টেবিল চামচ বেসন ও সামান্য লেবুর রস মিশিয়ে তৈরি করুন ফেস ফেস প্যাক। মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের কালো দাগ কমে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে। 
 

 
তারকালয়/১০/১২/১৮/রুপা

Previous ArticleNext Article