সাজগোজ

ঘাড়ের কালো দাগ দূর করতে ৩টি উপায়!

সূর্যের ক্ষতিকর অতি বেগুনী রশ্মি এবং যত্নে অবহেলার কারণে ঘাড়ে কালো দাগ পড়ে যায়। শরীরের অন্য সব অংশের প্রতি যত্ন নেয়া হলেও ঘাড়ের যত্ন খুব কমই নেয়া হয়। অনেকেই খুব শখ করেই শাড়ি পরে, কিন্তু খোপা করতে গেলেই চোখে পড়ে গেলো আপনার ঘাড়ের কালো দাগ গুলো! কেমন লাগবে তখন? অবশ্যই মনের মত খোপা করতে পারবেন না। কালচে ঘাড়ের কারণে সব সময়েই বেশ অস্বস্তিতে পরতে হয়। কী করবেন এই দাগ কমানোর জন্য? ঘাড়ের কালো দাগ নিয়ে অনেকেই বেশ চিন্তিত থাকেন। বিশেষ করে নারীরা গলায় হার পড়ার সময় খুবই অস্বস্তিতে ভুগে থাকেন ঘাড়ের এই সমস্যার জন্য। 
তাই আজ আপনাদের জন্য নিয়ে আসলাম ঘাড়ের কালো দাগ দূর করতে ঘরোয়া উপায়। 
 
 
 

১. লেবুর রস 

ঘাড়ের কালো দাগ দূর করতে লেবুর রসের বিকল্প নেই। 
প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে লেবুর রস। নিয়মিত লেবুর রস ব্যবহারে যে কোনো কালো দাগ ও ছোপ ছোপ দাগ ধীরে ধীরে হালকা হয়ে যায়। এমনকি ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে। তাই ঘাড়ের কালো দাগ দূর করার জন্য তো আমরা লেবুর রস ব্যবহারের জুড়ি নেই। 
 

 

যেভাবে তৈরি ও ব্যবহার করবেন- 
 
• ২ টেবিল চামচ রস 
• ১ টেবিল চামচ গোলাপ জল 
 
এই দুটি উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ঘাড়ে লাগিয়ে ২৫-৩০ মিনিট রেখে শুকিয়ে যেতে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই মিশ্রণটি আপনি সপ্তাহে ২/৩ দিন ব্যবহার করলে ভালো ফল পাবেন। এভাবে এক মাস ব্যবহার করলেই পার্থক্যটা বুঝতে পারবেন। 
 
 

২. অ্যালো ভেরা 

আপনারা জানেন যে প্রায় সব ধরনের ত্বকের যে কোন দাগ হালকা করা সহ ত্বকের সমস্যার জন্য অ্যালোভেরা অনেক উপকারী! এটা যখন ঘাড়ে ইউজ করা হয়, এটি কেবল একটি প্রাকৃতিক স্কিন লাইটার-এর মত কাজ করে না, এটি ত্বকের গঠনও উন্নত করে। এটি অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ যা নতুন চামড়া পুনর্বিন্যাসে সাহায্য করে। 
 
 

যেভাবে ব্যবহার করবেন- 
 
• অ্যালো ভেরা জেল বা রস 
 
একটি অ্যালোভেরা পাতা থেকে এর সবটুকু রস বা জেল চামচের সাহায্যে চেঁছে রস বের করে নিন। তারপর আপনার গলা ও ঘাড়ের চারপাশে জেলটি আঙুল দিয়ে ম্যাসাজ করে ১৫-২০ মিনিটের জন্য রেখে শুকাতে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন। 
 
 

 

৩. শসা 

শসার রস কালো দাগ দূর করতে বেশ কার্যকরী। 
শসা একটি ঠাণ্ডা সবজি যা ত্বক হিল করে এবং শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। শসার রস ত্বকে লাগালে ত্বকের হারানো রঙ ফিরে আসে। শসার রস ত্বকের মৃত কোষগুলো দূর করে ত্বককে করে তোল উজ্জ্বল, মসৃণ ও আকর্ষণীয়। 
 
 
 
যেভাবে তৈরি ও ব্যবহার করবেন- 

• ২ টেবিল চামচ শসার রস 
• ১ টেবিল চামচ লেবুর রস  
 
এই দুটি উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। চাইলে মধুও যোগ করতে পারেন। এবারে মিশ্রণটি ঘাড়ে ও গলায় লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ২/৩ দিন পর পর ব্যবহার করুন ভালো ফল পাবেন।  
 
 
তারকালয়/২৭/০৯/১৮/রুপা 

Previous ArticleNext Article