সাজগোজ

গরমের ত্বকের যত্ন ৭ টি উপায়ে

গরমে ত্বকের যত্ন
গ্রীষ্মকাল মানে ত্বকের উপর দিয়ে বয়ে যাওয়া নানা রকমের সমস্যা ।আর এই গরম কালে সাধারনত স্কিনের সমস্যার মুখোমুখি হতে হয়,তাই অন্যান্য ঋতুর তুলনায় গ্রীষ্মে অর্থাৎ গরমে ত্বকের প্রতি বিশেষ যত্নবান হওয়া উচিত। সে ক্ষেত্রে জেনে নেয়া যাক গরমে কি কি সমস্যার সম্মুখীন হতে হয় সবসময়।
tarokaly_skin_care
যে সকল সমস্যা গুলো অনেক বেশি হয়ে থাকে তা হল: ত্বক ঝলসে যাওয়া রোদে পুড়ে যাওয়া প্রচুর পরিমানে ঘাম পিম্পলস, অ্যাকনে , ব্ল্যাকহেডস, স্কিন রাস, চোখের নিচে কালো দাগ, স্কিন ডাল দেখা, ইত্যাদি সমস্যার সম্মুখীন হতে হয় গরমে।
আসুন এবার জেনে নিন, এ সকল সমস্যাকে তুলনামূলক ভাবে দূর করার কিছু সহজ উপায়-
tarokaly_skin_care
১. সূর্যের বেগুনি রশ্মি থেকে দূরে থাকা:
সব সমস্যার মূল কারন হচ্ছে সূর্যের এই বেগুনি রশ্মি, এটি সরাসরি নির্গত হয় সূর্য থেকে যার ফলে এই প্রখর রোদে তাপ আমাদের স্কিনকে পুড়ে ফেলে এবং ঝলসে দেয়, তাই এই বেগুনি রশ্মি থেকে নিজেকে দূরে রাখুন ও ছাতা ব্যবহার করতে অভ্যস্ত হন এতে আপনার শখের ত্বক নিরাপদে থাকবে।
tarokaly_skin_care
২. সান ব্লক ক্রীম ব্যবহার করা:
বাহিরে যাওয়ার আগে অবশ্যই কোনো ভালো মানের সান ব্লক ক্রীম ব্যবহার করে বের হবেন এতে করে স্কিনটি সান ব্রন থেকে নিরাপদে থাকবে।
tarokaly_skin_care
৩. বরফের ব্যবহার:
বাহির হতে বাসায় ফেরার পর আয়নার দিকে একটু চোখ ঘুরালে নিজেকে নিজে চেনা যায় না, কারণ রোদের জন্যে আপনার পুরো মুখটা যেন অন্ধকার হয়ে যায় অর্থাৎ মুখ ঝলসে যায়, আর এই পুড়ে যাওয়া ত্বক স্বাভাবিক করার জন্যে বরফ বিশেষ ভূমিকা পালন করে।
tarokaly_skin_care
৪. স্ক্রাবিং করা:
রোদের বেগুনী রশ্মি যখন ত্বককে পুড়ে ফেলে সে সব ত্বকের ডেথ সেল অর্থাৎ মরা কোষগুলি মুখে রয়ে যায় যার ফলে ত্বকের নানা ধরনের ক্ষতি হয় তাই এসব ডেথ সেল গুলো স্ক্রাবিং করা মাধ্যমে ফেলে দিতে হবে,আর স্ক্রাবিং করার জন্য চালের গুড়ার সাথে কাঁচা দুধ, কফির গুড়ার সাথে মধু, টমেটোর পাল্পের সাথে ব্রাউন সুগার স্ক্রাব বানিয়ে ব্যবহার করা করতে পারেন।
tarokaly_skin_care
৫. গ্রিন টি ব্যবহার:
গ্রিন টির প্যাক টি ঠান্ডা পানিতে একটু ভিজিয়ে নিয়ে এর পর পুরো মুখে অ্যাপ্লাই করুন পুরোপুরি ভাবে অ্যাপ্লাই করার পর ৫-১০ মিনিট রেখে এরপর ৫ মিনিট স্ক্রাবিং করে নিতে পারেন এতে আপনার মুখের ময়লা দূর হবে এবং স্কিন টাকে গ্লোয়িং করবে। ব্যবহারের সাথে সাথে এর ফলাফল পেয়ে যাবেন।
tarokaly_skin_care
৬. প্রচুর পরিমানে পানি পান: পানি আমাদের দেহের জন্যে এমন একটি গুরুতবপূর্ণ উপাদান যার বর্ণনা দিয়ে শেষ করা যাবে না। পানি প্রচুর পরিমাণ পান করা উচিত কারণ পানি আমাদের শুধু মাত্র দেহে নয় ত্বকের জন্যে বিশেষ ভূমিকা পালন করে,পানি ত্বককে সতেজ রাখে এবং উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।
tarokaly_skin_care
৭. তেল জাতীয় খাবার বর্জন করা:
গরম কালে যত পরিমাণ সুষম খাবার খাওয়া যায় তাই স্বাস্থ্য এবং স্কিনে এর জন্য উপকারী। অয়েলী ফুড বেশি খেলে তা ত্বকে অতি মাত্রায় তৈলাক্ত করে ফেলে যার ফলে ত্বকে ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে তাই তেল জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে।
উপরিক্ত টিপস গুলো অনুসরণ করলে গরমকালের সমস্যা থেকে অনেকটা উপকার পাবেন।
Riya 07/08/2020
Previous ArticleNext Article