সাজগোজ

আয়ুর্বেদিক রুপচর্চা! 

মানুষ তখনই সুন্দর হতে পারে যখন তার সৌন্দর্য প্রকাশের মাধ্যমগুলো অর্থাৎ ত্বক, চুল, নখ ইত্যাদি সুন্দর হবে। আর এগুলো সুন্দর করার জন্য প্রয়োজন নিয়মিত চর্চা। আর এই চর্চায় আপনি হয়ত জেনে শুনেই ব্যবহার করছেন নানা কেমিক্যালযুক্ত পন্য। এসব পন্য নানান পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে। এ সকল পন্য বা প্রসাধনী সাময়িকভাবে আপনাকে সুন্দর করে তুললেও ধীরে ধীরে আপনার সৌন্দর্য যে চিরতরে নষ্ট করে দিচ্ছে তা আপনি টেরই পাচ্ছেন না। তাই রুপচর্চায় প্রয়োজন পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত উপাদান- যাকে বলা হয় ভেষজ উপাদান। ভেষজ উপাদানের মধ্যে রয়েছে নিম, হলুদ, লেবু, গোলাপ, জবা, আমলকিহরতকি ইত্যাদি। তাই আসুন জেনে নেই কিভাবে আমরা ভেষজ উপায়ে ত্বক ও চুলের যত্ন করতে পারি। 
 
 
 

প্রাকৃতিক ক্লিনজার : 
 
বিভিন্ন কাজে দিনের বেশিরভাগ সময় আমাদের বাইরে থাকতে হয়। তাই বাইরে থেকে এসে মুখ ধোয়া খুবই জরুরী। আর এক্ষেত্রে আমরা কেমিক্যালযুক্ত ক্লিনজিং মিল্ক ব্যবহার না করে ভেষজ উপায়ে মুখ পরিষ্কার করতে পারি যেমন- 
২ চা চামচ দুধের সাথে এক চিমটি হলুদগুঁড়ো মিশিয়ে নিতে হবে। তারপর তাতে তুলা ভিজিয়ে মুখ পরিষ্কার করতে হবে। 
 
 

 

 
প্রাকৃতিক ময়শ্চারাইজার : 
 
ত্বকের ময়শ্চারাইজ ধরে রাখা অত্যন্ত জরুরী। বিশেষ করে শীতের সময় ত্বকের সমস্যা সবচেয়ে বেশি নজরে পরে। এই রুক্ষতা কাটাতে নিয়মিত রাতে ঘুমানোর আগে সামান্য এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল নিয়ে এপ্লাই করতে পারেন। আথবা গোসলের আগে সারা শরীরে অয়েল মাসাজ করতে পারেন। 
 
 

 

 
ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর প্যাক : 
 
ত্বকের উজ্জ্বলতা ধরে রাখাটা খুব বেশি কষ্টের কিছু না। প্রাকৃতিক উপায়ে একটু যত্ন নিলেই এর উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব। সেজন্য একটি পাত্রে ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ কমলালেবুর রস নিন। এবার সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর সম্পূর্ণ মুখে ঘাড় ও গলায় ভালো করে এপ্লাই করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  
 
 
 
 
গোলাপি গ্লোয়িং ত্বকের জন্য :
 
হাতের কাছে সহজ উপায়ে ও উপাদান দিয়ে যদি গোলাপি ও গ্লোয়িং ত্বক পেতে পারেন তাহলে দেরি কেন! 
সেজন্য একটি পাত্রে গোলাপের পাপড়ি নিন তাতে পানি দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। এর পানি ছেঁকে পানি টুকু এটি জারে রেখে দিন প্রতিদিন ঘুম থেকে উঠে সকালে মুখ ধুয়ে ও মুছে এই গোলাপ জল টি ব্যবহার করুন। নিয়মিত ব্যবহার পাবেন গোলাপ ও গ্লোয়িং ত্বক। 
 
 
তারকালয়/১৯/১২/১৮/রুপা 

Previous ArticleNext Article