সাজগোজ

ঝলমলে ও ঘন চুলের জন্য আমলকির ব্যবহার! 

চুলে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি উপাদানের ঘাটতি দেখা দিলে চুল পড়ে যায় অথবা রুক্ষ হয়ে যায়। আপনি চাইলেই ঘরোয়াভাবেই এসকল সমস্যা সমাধান করতে পারেন। চুলের পুষ্টি চাহিদা পূরণ করা গেলে আপনার চুল তরতর করে বৃদ্ধি পাবে। চুলের যত্নে আমলকীর কোন জুড়ি নেই। আমলকিতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ও এমিনো এসিড মিনারেলস ও খনিজ উপাদান। যা চুল পড়া রোধ করে, চুলের গোড়া মজবুত করেএবং চুল বৃদ্ধিতে সাহায্য করে। চুলের খুশকি দূর করতে আমলকির কোন জুড়ি নেই। ঘরোয়াভাবে নিজেই তৈরি করুন আমলকীর হেয়ার প্যাক। আমলকী বাজারে সহজেই পাওয়া যায়, তাই আমলকী দিয়ে নিজেই বানিয়ে নিন হেয়ার প্যাক 
 
 

আমলকীবহেরা ও হরতকির প্যাক 
 
যা যা লাগবে 
 
 
১ টেবিল চামচ আমলকীর গুঁড়ো  
১ চা চামচ হরিতকির গুঁড়ো 
১ চা চামচ বহেরা গুঁড়ো  
১ টি ডিম (সাদা অংশ)  
৩ টেবিল চামচ অলিভ অয়েল  
 
 
প্রণালী  
 
শুকনো আমলকী,হরিতকি এবং বহেরা ভালোভাবে পিষে নিন। বাজারে এখন এগুলোর গুঁড়ো কিনতে পাওয়া যায়।চাইলে সেটিও ব্যবহার করতে পারেন। একটি বাটিতে একটি ডিমের সাদা অংশ আলাদা করে নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। এর মধ্যে বাকি উপকরণগুলো ঢেলে মেশাতে থাকুন যতক্ষণ পুরোপুরি মিশে না যায়। এবার একটি ব্রাশ দিযে প্যাকটি সম্পূর্ণ মাথায় লাগান। প্যাকটি শুকিয়ে গেলে চুল শ্যাম্পু করে ফেলুন। আমলকীহরতকি এবং বহেরা আয়ুর্বেদিক উপাদানে সমৃদ্ধ। প্যাকটি নিয়মিত ব্যবহারে চুলের গোড়ায় পুষ্টি যোগাবেব।ফলে চুল হয়ে ওঠে মজবুত ও ঝলমলে। 
 
 

 

মেহেদি পাতা ও আমলকীর প্যাক 
 
 
যা যা লাগবে  
 
২-৩ টেবিল চামচ মেহেদি বাটা 
১ টেবিল চামচ আমলকি গুড়ো  
১ টি ডিম 
২ টেবিল চামচ লেবুর রস  
২-৩ টেবিল চামচ অলিভ অয়েল  
 
প্রণালী  
 
মেহেদি পাতা খুব মিহি করে বেটে নিন। মেহেদি পাতার শুকনো গুঁড়োও ব্যবহার করা যেতে পারে , এর সাথে আমলকীর গুঁড়ো মেশান। কুসুম সহ একটি ডিম ভালো করে ফেটিয়ে নিন। সবগুলো উপকরণ এক সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এবার চুলের গোড়ায় গোড়ায় প্যাকটি লাগিয়ে নিন। সম্পূর্ণ চুলে লাগানো হলে ১ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে অন্তত ২ বার ব্যবহার করে পাবেন ঝলমলে কালো চুল। মেহেদি পাতা চুলের গোড়াকে শক্ত করে। মেহেদি পাতা নিয়মিত ব্যবহারে চুল ঝরে পড়া বন্ধ হয়। ডিমের প্রোটিন চুলে পুষ্টি যোগায়। 
 
 

 

আমলকি ও কারি পাতা প্যাক  
 
যা যা লাগবে  
 
৩-৪ টি আমলকি,  
১০-১২ টি কারিপাতা  
নারিকেল তেল (ইচ্ছে মতো) 
 
প্রণালী  
 
নারকেল তেলে ৩-৪ আমলকি (কুচি করে), কারিপাতা নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঠান্ডা করে ছেঁকে নিন। এই তেলটি মাথায় ভালো করে মালিশ করে ১০-১৫ মিনিট শাওয়ার কেপ দিয়ে ঢেকে রাখুন এরপর শ্যাম্পু করে নিন। এই তেল নিয়মিত ব্যবহার করলে চুল অকালেই সাদা হওয়া থেকে রক্ষা পাবে, এছাড়া এটি চুল পড়া বন্ধ করে ও নতুন চুল গজাতে সাহায্য করে। 
 
 
এছাড়া আমলকি খেলে চুল ও ত্বকের জন্য অনেক উপকারী। 

 

তারকালয়/০১/১১/১৮/রুপা

Previous ArticleNext Article