সাজগোজ

হেয়ার গ্রোথের জন্য ৫টি অসাধারণ অ্যালোভেরা হেয়ার প্যাক!

অ্যালোভেরা সম্পর্কে কম বেশি সবাই পরিচিত। একে ঘৃত কুমারীও বলা হয়। আদি কাল থেকে এর ঔষধি গুনাগুন সম্পর্কে সবাই জানেন। সবুজ এই উদ্ভিদটি স্বাস্থ্যরক্ষার পাশাপাশি ত্বক এবং চুলের সৌন্দর্য বৃদ্ধিতে দারুন কার্যকর। ত্বকের যত্নে এর ব্যবহার সম্পর্কে আপনারা অনেকেই জানেন, চুলের ব্যবহার সম্পর্কে জানেন কী? তাছাড়া এই শীতে যদি খুব বেশীই হেয়ার ফল হতে শুরু করে,তাহলে চোখ বুজে অ্যালোভেরা জেল ব্যবহার করতে শুরু করে দিন।কারণ অ্যালোভেরা জেল চুলের গোড়া শক্ত করে,ফলে চুল পড়াও কম হয়।
আজ আপনাদের জন্য নিয়ে আসলাম এমন কয়েকটি হেয়ার প্যাক যা চুলকে করবে উজ্জ্বল ও চুল পরা একেবারে কমিয়ে দিতে সাহায্য করবে।

 

 

অ্যালোভেরার গুনাগুন : 

-অ্যালোভেরায় প্রচুর পরিমাণে প্রোটিয়োলাইটিক এনজাইম থাকে,যা আপনার স্ক্যাল্পের ড্যামেজকে সারিয়ে তুলতে পারে।তার ফলে আপনার হেয়ার ফলিকলেরও পুষ্টি হয়,আর চুল বাড়েও খুব তাড়াতাড়ি।

-অ্যালোভেরায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান স্ক্যাল্পে ইনফেকশনের সম্ভাবনাকে কমায় আর স্ক্যাল্পের প্রদাহ বন্ধ করে।

-অ্যালোভেরায় প্রচুর পরিমাণে ময়শ্চারাইজিং প্রপার্টিজ থাকায় এটি চুলকে খুব সুন্দরভাবে কন্ডিনশন্ড করে,আর খুশকির সমস্যা দূর করে।

-এছাড়াও অ্যালোভেরায় আছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ও অ্যালোমিন শরীর, ত্বক এবং চুলের জন্য বেশ উপকারী।

 

 


১. অ্যালোভেরা এবং টকদই 

উপকরণ

২-৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ২ টেবিল চামচ টকদই, ১ টেবিল চামচ মধু এবং ২ টেবিল চামচ অলিভ অয়েল।

সব কয়টি উপকরণ ভাল করে মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ১০-১৫ মিনিট ম্যাসাজ করে চুলে লাগিয়ে রাখুন। ২৫-৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি খুশকি দূর করে চুলকে সিল্কি করে তুলবে।

 

 

 


২. অ্যালোভেরা ও নারিকেল তেল 

উপকরণ

৪-৫ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ৩ টেবিল চামচ নারকেল তেল এবং ২ টেবিল চামচ মধু।

এই ৩টি উপকরণ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি হাইড্রেটিং প্যাক হিসেবে কাজ করে থাকে। প্যাকটি ২০-২৫ মিনিট চুলে রেখে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি শুষ্ক চুলের জন্য বেশ উপকারী। এই শীতে চুল যদি খুব বেশি ড্রাই হয়ে পড়ে তাহলে এই প্যাকটি ব্যবহার করুন।

 

 


৩. অ্যালোভেরা জেল, ডিম ও অলিভ অয়েল  

উপকরণ

৩-৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১টি ডিম, ৩ টেবিল চামচ অলিভ অয়েল, ৩ টেবিল চামচ আমলকী অথবা শিকাকাই গুঁড়ো এবং ২ টেবিল চামচ টক দই

সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি চুলে লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। প্রোটিন সমৃদ্ধ এই প্যাকটি চু্লের অনেক সমস্যা সমাধান করে দেবে।

 

 


৪. অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল  

উপকরণ

অ্যালোভেরা জেল ১ কাপ, ক্যাস্টর অয়েল ২ চা চামচ, মেথি গুঁড়ো ২ চা চামচ।

একটা বাটিতে ফ্রেশ অ্যালোভেরা জেল,ক্যাস্টর অয়েল আর মেথির গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন।তারপর আপনার স্ক্যাল্পে আর চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করে লাগিয়ে নিন।এবার একটা শাওয়ার ক্যাপ মাথায় দিয়ে রাতে ঘুমিয়ে পরুন। পরদিন সকালে উঠে ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার দিয়ে ঠাণ্ডা জলে মাথা ধুয়ে নিন।সপ্তাহে অন্তত ১-২ বার করুন। দারুণ উপকার পাবেন।

 

 


৫. অ্যালোভেরা ও পেঁয়াজের রস 

উপকরণ

পেঁয়াজের রস ১ কাপ, অ্যালোভেরা জেল ১ চামচ।

পেঁয়াজের রসের সাথে জাস্ট অ্যালোভেরা জেলটা মিশিয়ে নিন। এবার মাথার স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিন।একঘণ্টা মতো রেখে হালকা শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন করে করুন। একমাসে চুল হয়ে উঠবে ঘন কালো। এই প্যাকে থাকা পেঁয়াজের রস কিন্তু আপনার চুল পড়া কমাবেই না, চুল নতুন করে গজাতেও সাহায্য করবে।

 

তারকালয়/২৫/১০/১৮/রুপা

Previous ArticleNext Article