সাজগোজ

৫টি ফেস প্যাক ট্যানড(রোদে পোড়া) স্কিনের জন্য! 

সূর্যের আলোর বেগুনি রশ্মির ফলে ত্বক পুড়ে গিয়ে দাগ ফেলে দেয় এটি একটি কমন সমস্যা। গ্রীষ্মকালে যেমন রোদের প্রকোপ বেশি থাকে শীতকালেও দিনের বেলা রোদ কম থাকে না! যার ফলে ত্বকের প্রটেকশন না নিয়ে বের হলে ত্বকের বারটা বেজে যায়। তাই যখনই বাইরে বের হবেন সান প্রটেকশন দিয়ে ই বের হবেন। কিন্তু যারা এই রোদে পোড়া দাগের ভুক্তভোগী তারা ঘরে বানিয়ে নিতে রোদে পোড়া ভাব দূর করার মাস্ক। মনে রাখবেন রোদে পোড়া দাগ তুলতে বাজারে পাওয়া যায় ক্রিম বেছে নিবেন না, কেননা সেগুলোতে কেমিক্যাল থাকে ত্বকের উপকারের চেয়ে ক্ষতিটাই বেশি হবে। 
 
 
ঘরোয়া ফেস প্যাক ট্যানড(রোদে পোড়া) স্কিনের জন্য  


 

কমলালেবুর খোসা এবং দুধের ফেস প্যাক : 
 
১ টেবিল চামচ কমলালেবুর খোসার গুঁড়া (বাজারে পাওয়া যায়),  
১ টেবিল চামচ কাচা দুধ 
 
সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার সম্পূর্ণ মুখে এবং হাতে যেসব যায়গায় ট্যানড হয়েছে সেখানে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিটের জন্য এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার ত্বককে ময়শ্চারাইজ করবে ত্বকের মৃত কোষগুলি তুলে ফেলবে, ও ত্বকের ট্যান সাড়িয়ে তুলবে। 
সতর্কতা” যদি কমলালেবুর খোসা ব্যবহারে আপনার ইরিটেশন অথবা এলার্জী থাকে তাহলে এড়িয়ে চলুন। 
 
 

 

চিনি, গ্লিসারিন ও লেবুর ফেস প্যাক  
 
১ টেবিল চামচ চিনি,  
১/২ চা চামচ গ্লিসারিন 
১ টেবিল চামচ লেবুর রস  
 
সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এর হাতের আঙ্গুলে অল্প করে নিয়ে আস্তে আস্তে সার্কুলার মোশনে স্ক্রাব করুন। এভাবে ৩-৪ মিনিট স্ক্রাব করুন। এরপর ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার ত্বকের ট্যানিং দূর করবে ত্বকের মৃত কোষ তুলে ফেলবে। ভালো ফলাফল পেতে সপ্তাহে অন্তত দুই-তিন বার ব্যবহার করুন। 
 
 
 

কলার ফেস প্যাক ট্যানড স্কিনের জন্য  
 
১ চা চামচ দুধ 
১ চা চামচ লেবুর রস  
১/২ সাইজ কলা 
 
অর্ধেক কলা নিয়ে ভালো করে চটকে নিন যেন আস্ত দানা না থাকে এবার সেখানে দুধ ও লেবুর রস দিয়ে ভালো করে মিক্স করে নিন। এবার মিশ্রণটি মুখের আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন। কলা স্কিনের জন্য অনেক ময়শ্চারাইজিং একটি উপাদান। এরই সাথে এটি আপনার ত্বককে মসৃণ করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ত্বকের রোদে পোড়া দাগ সারিয়ে তুলে। 
 
 

 

মুলতানি মাটি ফেস প্যাক ট্যানড স্কিনের জন্য  
 
২ টেবিল চামচ মুলতানি মাটি 
১ টেবিল চামচ টমেটো পেস্ট 
১ চা চামচ চন্দন গুড়ো  
গোলাপ জল( পরিমাণ মত) 
 
সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এর সাথে গোলাপ জল জল যতটুকু প্রয়োজন হয় স্মুদ পেস্ট তৈরি করতে ততটুকু দিয়ে মিক্স করে নিন। এবার প্যাকটি মুখে এবং হাতে ও পায়ে যেখানে ট্যানিং হয়েছে সেখানে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিটের জন্য। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার ব্যবহার করতে পারেন। এটা আপনার ত্বকের রোদে পোড়া দাগ দূর করে ত্বকের করবে উজ্জ্বল ও মসৃণ। 
 

 

শসার ফেস প্যাক ট্যানড স্কিনের জন্য  
 
১/২ শসা 
১/২ টেবিল চামচ লেবুর রস  
 
১/২ সাইজ শসা নিয়ে ব্লেন্ডারের সাহায্যে গ্রেট করে নিন। এবার এর মধ্যে লেবুর রস মিশিয়ে। রোদে পোড়া দাগে এপ্লাই করুন। এরপর ১৫ মিনিটের জন্য রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার ত্বককে হাইড্রেটেড করবে। এতে থাকা ব্লিচিং এজেন্ট আপনার ত্বকের ট্যানিং দূর করবে। সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করবেন।  
 
 
তারকালয়/১০/১১/১৮/রুপা 
 

Previous ArticleNext Article