সাজগোজ

১৯টি নারিকেল তেলের ব্যবহার! 

যুগ যুগ ধরে নারিকেল তেলের ব্যবহার হয়ে আসছে চুলের সৌন্দর্য রক্ষায়। এছাড়া নারিকেল তেল বহুবিধ ব্যবহার হয়ে আসছে অনেকেই তা জানেন না। দৈনন্দিন জীবনের ব্যবহারিক নানান সমস্যা সমাধানে নারিকেল তেলের জুড়ি নেই। আসুন জেনে নেই ব্যবহার গুলো কি কি? 
 
 
 
 
 
১. সারাদিনের মেকআপ রাতে তুলে না ঘুমালে ত্বকে ব্রণ অ্যাকনে সহ স্কিনের নানান সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে মেকআপ রিমুভার যদি না থাকে তাহলে নারিকেল তেল দিয়ে মেকআপ তুলে ঘুমোতে যাবেন। নারিকেল তেল মেকআপ রিমুভ করতে সাহায্য করে। 
 
 
২. অনেকের নখের চারপাশের চামড়া মোটা হয়ে খসখসে হয়ে যায় এমনকি চামড়া উঠতে থাকে সেক্ষেত্রে যে কোনো লোশনের পরিবর্তে নারিকেল তেল ব্যবহার করতে পারেন।  
 
 
৩. নেইলপলিশ এপ্লাই করতে গেলে বেশিরভাগ সময় নখের চারপাশে চামড়ায় লেগে যায় যা তুলতে বেশ যন্ত্রণা পোহাতে হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নেইলপলিশ লাগানোর আগে নখের চারপাশে নারকেল তেল লাগিয়ে নিন। 
 
 
৪. মেকআপ ব্রাশের নিয়মিত পরিষ্কার করা উচিত। নারিকেল তেল ও অ্যান্টিব্যাকটেরিয়াল লিকুইড সোপ মিশিয়ে এই মিশ্রণ দিয়ে মেকআপ ব্রাশে লাগিয়ে হালকা করে যাব করে পরিষ্কার করতে পারবেন খুব সহজেই। 
 
 
৫. মুখের স্কিনে অথবা ঠোঁটে মরা চামড়া নিয়ে যন্ত্রণায় আছেন? তাহলে এপ্লাই করে ফেলুন নারিকেল তেল এর স্ক্রাব। নারিকেল তেলের সাথে চিনি মেশালেই প্রাকৃতিক কার্যকরী বডি স্ক্রাব তৈরি হয়ে যাবে। 
 
 
 
৬. এসেনশিয়াল অয়েল, শিয়া বাটার নারকেল তেলে মিশিয়ে দারুণ সুগন্ধি ক্রিম তৈরি করে নিতে পারেন। এটি আপনার ত্বককে রুক্ষ ও ড্রাই হওয়া থেকে মুক্তি দিবে এবং ত্বককে করবে সফট ও ময়শ্চারাইজিং 
 
 
৭. অনেকেই ওয়াক্সিং না করে অবাঞ্ছিত লোম শেভ করেন। তাদের জন্য খুব সহজ উপায় হলো সেই যায়গা নারিকেল তেল লাগিয়ে শেভ করে নিতে পারবেন। নারিকেল তেল ব্যবহার করলে খুব স্মুদলি শেভ করা যায়। 
 
 
 
৮. ঠোঁটের চামড়া ফেটে যাওয়া সমস্যার সমাধান করতে এখুনি নারিকেল তেল ব্যবহার করুন। রাতে ঘুমানোর আগে এপ্লাই করে ঘুমাবেন। 
 
 
৯. ত্বক হাইড্রেট ও ময়শ্চারাইজ করতে খুবই কার্যকরী নারিকেল তেল। 
 
 
১০. চুলকে মজবুত ও সফট করতে নারকেল তেল ব্যবহার করুন। প্রাণহীন চুলের প্রাণ ফিরিয়ে আনতে নারিকেল তেল অতুলনীয়। 
 
 
১১. বুকে জমে যাওয়া কফ দূর করতে ঘরে বানিয়ে নিতে পারেন কনজেশন রিলিফ ক্রিম। আধা কাপ নারিকেল তেল, রোজমেরি, দারুচিনি এবং ইউক্যালিপটাস এসেনশিয়াল তেল একসাথে মিশিয়ে নিন এবং বুকে মালিশ করুন। 
 
 
১২. শরীরের ফাটা দাগ দূর করতে নিয়মিত ব্যবহার করতে পারেন নারিকেল তেল। 
 
 
১৩. চুলের জট লেগলে চিরুনি দিয়ে আঁচড়ে ঠিক করতে গেলে চুল ছিঁড়বেই। তাই চুলের রক্ষা করতে প্রথমে নারিকেল তেল লাগিয়ে নিন এরপর চুল আচড়ে দেখুন জট সহজেই ছুটে যাবে ও চুল ও ছিড়বে না। 
 
 
 
১৪. পা ফেটে খসখসে হয়ে যায়? সেক্ষেত্রে নারিকেল তেল ব্যবহার করতে পারেন পায়ে। ঘুমানোর আগে পায়ে নারিকেল তেল মেখে মোজা পারে ঘুমাবেন এতে পা হবে মসৃণ। 
 
 
 
১৫. অনেক সময় কানে রিং পরতে গেলে ব্যাথা করে অথবা ফুটো দিয়ে রিং যেতে চায় না। সেক্ষেত্রে একটু নারিকেল তেল লাগিয়ে নিন কানে এতে সহজেই রিং পরতে পারবেন। 
 
 
১৬. নেইল পলিশ এর বোতলের মুখ ড্রাই হয়ে শুকিয়ে গেলে বোতলের মুখ আটকে যায়। সেক্ষেত্রে নেলপলিশ ব্যবহারের পর বোতলের মুখে নারিকেল তেল লাগিয়ে মুখ লাগান, আর আটকে যাবে না। 
 
 
 
১৭. আইল্যাশ পরতে গিয়ে অনেক সময় আইলেশ এর আঠা আসল পাপড়িতে গিয়ে লাগে তখন আইলেশ তুলতে কষ্ট হয় সেক্ষেত্রে আইলেশ এ নারিকেল তেল লাগিয়ে কিছু দাবী করলেই খুব সহজেই আইলেশ তুলতে পারবেন।  
 
 
 
১৮. চোখের নিচের ফোলাভাব দূর করতে একটি কটনপ্যাডে নারিকেল তেল লাগিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর চোখের নিচে লাগিয়ে রাখুন। চোখের ফোলা ভাব কমে যাবে। 
 
 
১৯. অনেক সময় আংটি খুলতে গেলে আঙুলে আংটি আটকে যায় তখন টানাটানি করেও খোলা সম্ভব হয়না বরং ব্যথা পাওয়া যায়। সেক্ষেত্রে আঙুলে নারিকেল তেল লাগিয়ে নিন সহজেই আংটি খুলতে পারবেন। 
 
 
তারকালয়/২৬/১২/১৮/রুপা 

Previous ArticleNext Article