Uncategorized, রেসিপি

হোটেল স্টাইলে করা সুজির হালুয়া

হোটেল স্টাইলে করা সুজির হালুয়া। খুব মজার একটা রেসিপি ,এই হালুয়াটি লুচি, পরোটার সাথে বানিয়ে খেতে খুব মজা লাগবে ,আর সকাল সকাল নাস্তার জন্য যদি এই হালুয়া টি বানিয়ে খাওয়া যায় তাহলে তো কথাই নেই। গরম গরম রুটি সাথে মজাদর হোটেল স্টাইলে হালুয়া। তাহলে দেরি না করে এখনি জেনে নেয়া যাক রেসিপি তৈরি করার উপায় এবং উপকরণ।

Tarokaloy_sujir_haluwa

উপকরণ

▪সুজি-১/২কাপ

▪ঘি-১/২কাপ

▪চিনি-১/২কাপ(কম বেশি করতে পারেন)

▪পানি-২কাপ

▪কিসমিস- ২টেবিল স্পুন

▪লিকুইড মিল্ক-১/৪ কাপ

▪এলাচ-৩-৪টা

▪নারকেল গুড়ো ফ্রেস বা কেনা টা-২ টেবিল স্পুন (অপশনাল তবে দিলে টেস্ট বাড়ে)কিছু বাদাম কুচি।সামান্য অরেঞ্জ ফুড কালারও অ্যাড করে নিতে পারেন।

Tarokaloy_sujir_haluwa

তৈরির পদ্ধতি বা উপায়

▪চুলায় লো হিটে এক্টা ননস্টিক প্যান বা হাড়ি বসিয়ে ঘি টুকু দিয়ে হাল্কা গরম হয়ে এলে এলাচ দিয়ে নেড়ে সুজি দিয়ে খুব ভালো করে ভুনে নিতে হবে। লো হিটেই নেড়ে নেড়ে প্রায় ৮-১০ মিনিট সুজি টা ঘিয়ের সাথে ভালো করে ভুনে নিতে হবে। যখন সুজি টা থেকে সুন্দর একটা স্মেল বের হবে আর ঘি ছেড়ে দিবে তখন বুঝতে হবে যে সুজি টা ভুনা হয়েছে।

▪ সুজি টা ভুনার পাশাপাশি অন্য একটা হাড়িতে ২ কাপ পানি,চিনি আর সামান্য ফুড কালার দিয়ে নেড়ে চিনি টা গলিয়ে পানির সাথে মিশিয়ে শিরা বানিয়ে রাখুন। এখানে চাইলে আপনি ২কাপ গরম পানিও ইউজ করতে পারেন।

▪সুজি টা ভুনা হলে এবার এরমধ্যে আস্তে আস্তে আগে করে রাখা সিরা টা সুজির মধ্যে ঢেলে দিন আর নেড়ে দিন।

▪ ১মিনিট পরে চুলার আচ টা মিডিয়াম করে নেড়ে নেড়ে সুজি টা জাল দিন। হালুয়া টা কিছু টা ঘন হয়ে এলে আচ টা আবার লো করে দিয়ে একে একে এর মধ্যে দুধ, কিসমিস আর নারকেল কুচি দিয়ে নেড়ে নেড়ে যখন দেখবেন যে হালুয়া টা ঘি ছেড়ে দিয়েছে তখন হালুয়া নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।[হোটেলের হালুয়া টা পড়ে জমে অনেক টা বরফির মতো হয় এতে করে আপনি চাইলে কেটে কেটে সার্ভ করে নিতে পারেন। অথবা যদি আপনি একটু নরম হালুয়া মানে থকথকে হালুয়া পছন্দ করেন তো এখানে শেষের দিকে আরো ১/২ কাপ পানি এড করে দিয়ে নেড়ে ঘন করে হালুয়া হয়ে আসলে নামিয়ে নিবেন]

Previous ArticleNext Article