Uncategorized, সাজগোজ

হেয়ার স্পা ঘরে বসেই!!!

হঠাৎ বৃষ্টি হঠাৎ গরমে চুল যেনো তার প্রাণবন্ত ভাব হারিয়েই ফেলছে ফলে চুল হয়ে উঠছে প্রাণহীন, ড্যামেজ চুল একেবারেই ভালো লাগেনা। কোথাও বেরাতে চুল মনে হয় ওইদিন আরো বাজে দেখা যায়। কারন হেয়ারকে ঠিক মত না সাজালে পুরো সাজটাই মাটি। এর উপর চলছে পুজোর দিন কিন্তু হাতে সময় নেই তেমন, কিভাবে ড্যামেজ হেয়ার ঠিক হবে?

তাহলে এখনি করে নিন হেয়ার স্পা। ব্যাস এতে চুল পরাও যেমন কমবে ম্যাজিকের মত। তেমনই চুল হবে ঝলমলে। কিন্তু পার্লারে দু তিনবার হেয়ার স্পা এতো অনেক বাজেটের ব্যাপার! টাকা নিয়ে ভাবছেন? কিভাবে করবেন স্পা নিজের বাজেটের মধ্যে! তাহলে আপনার চিন্তা কে বলুন বিদাই, কারণ বাড়িতেই সহজে করে ফেলতে পারেন হেয়ার স্পা। তাই চটপট দেখে নিন কিভাবে করবেন বাড়িতে হেয়ার স্পা। যেগুলো পার্লারের থেকে কিন্তু কোন অংশে কম নয়।

হেয়ার স্পা করার বেশ কয়েকটি ধাপ আছে। প্রতিটি ধাপই গুরুত্বপূর্ণ। নিচের সে সব ধাপ গুলো তুলে ধরা হলো

Tarokaloy_hair_care

প্রথম ধাপঃ প্রথমে ভালো করে চুল আঁচড়ে নিন। তারপর চুলে তেল ম্যাসাজ করতে হবে। স্ক্যাল্প নারকেল বা অলিভ তেল ভালো করে ম্যাসাজ করুন। এটি দু ঘণ্টা মত রেখে দিন। আগের দিন রাতে তেল ম্যাসাজ করতে পারলে আরও ভালো। সারারাত থাকবে। এতে স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়বে।

দ্বিতীয় ধাপঃ তেল ম্যাসাজের পর এবার স্ক্যাল্পে স্টিম করে নিতে হবে। বাজার থেকে হেয়ার স্টিমার কিনে নিতে পারেন। বা বাড়িতে খুব সহজেই করতে পারেন। একটা তোয়ালে গরম পানিতে ভিজিয়ে, নিঙরে তোয়ালে থেকে পানি বের করে নিন। তারপর গরম তোয়ালেটা পুরো মাথায় ভালো করে জড়িয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট রাখুন।

তৃতীয় ধাপঃ স্টিম করার পর এবার চুলের তেলটা ধুয়ে ফেলতে হবে। তাই ব্যবহার করুণ মাইলড শ্যাম্পু। শ্যাম্পু করার পর ঠাণ্ডা পানি ব্যবহার করবেন। গরম পানি চুলের জন্য ক্ষতিকারক হতে পারে।

চতুর্থ ধাপঃ শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার লাগাতে হবে। বাজার থেকে ভালো কন্ডিশনার কিনে ব্যবহার করতে পারেন বা বাড়িতেও তৈরি করে নিতে পারেন। এর জন্য একটু চায়ের লিকারের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন অথবা বা বিট গ্রেট করে নিয়ে তার সঙ্গে জবা ফুলের গুড়ো মিশিয়েও ব্যবহার করতে পারেন। দুটোই ভালো কাজ দেবে।

পঞ্চম ধাপঃ সর্বশেষ ধাপ হল হেয়ার প্যাক। এটা খুব গুরুত্বপূর্ণ। বাজার থেকে কিনে নিতে পারেন। বাজারে হেয়ার মাস্ক পাওয়া যায় অথবা বাড়িতেও তৈরি করে নিতে পারেন হেয়ার প্যাক। তাহলে দেখে নেয়া যাক কয়েকটি হেয়ার প্যাক তৈরির রেসিপি…

Tarokaloy_hair_care

১. ডিম ও একচামচ নারকেল তেল ভালো করে মেশান। এবার এটা পুরো চুলে ভালো করে লাগান। এবার গরম পানিতে তোয়ালে ভিজিয়ে সেই গরম তোয়ালে মাথায় জড়িয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এটা সব ধরনের চুলের জন্যই ভালো।

২.যাদের ড্রাই স্ক্যাল্প তারা এক থেকে দুটো ডিমের সঙ্গে, দুচামচ অলিভ তেল ও একচামচ মধু মিশিয়ে পেস্ট বানান। এবার এটা পুরো চুলে ভালো করে লাগান। লাগানোর পর গরম তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন ২০ মিনিট। তারপর মাইলড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩. ড্রাই স্ক্যাল্পের জন্য তো হল কিন্তু যাদের অয়েলি স্ক্যাল্প? তাদের জন্যও আছে। তারা অ্যালোভেরা জেলের সঙ্গে একচামচ লেবুর রস ভালো করে মেশান। অ্যালোভেরা অর্থাৎ ঘৃতকুমারী।এবার এটি লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। এক্ষেত্রে শ্যাম্পু না করলেও হবে।

৪. ডাল হেয়ারের জন্য একটু মেথির পেস্ট বানান। এর সঙ্গে একচামচ মধু ও দু চামচ দই মিশিয়ে প্যাক বানান। এটা লাগিয়ে রাখুন ২০ থেকে ২৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। আর চুল খুব ড্যামেজ হয়ে গেলে, ব্যবহার করুণ অ্যাভোকাডো। কয়েকটা পাকা অ্যাভোকাডো নিয়ে পেস্ট করে নিন। এর সঙ্গে মেশান দু চামচ দই। এবার এই পেস্টটি লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।তাহলে জেনে নিলেন বাড়িতে কিভাবে সহজেই হেয়ার স্পা করা যায়। তাহলে আর বাজেট নিয়ে চিন্তা না করে, আজ থেকেই শুরু করে দিন বাড়িতে হেয়ার স্পা। কারন পূজোর কিন্তু আর বেশি বাকি নেই।

Previous ArticleNext Article