Uncategorized, রেসিপি

সবজির আচারি খিচুড়ি

শীত কালের মজার একটি ব্যাপার হচ্ছে মজার মজার সবজির সমাহার। আর এই সবজি নতুন নতুন অবস্থায় খেতে ভরপুর মজা। কিন্তু সব সময় একই পদ তৈরি করা খাওয়া,কিছুটা এক ঘেয়েমি তৈরি হয়ে যায়।কিন্তু সেই এক ঘেয়েমি দূর করার জন্য,
আজকের রেসিপি সবজির আচারি খিচুড়ি। খিচুড়িতো সবারই প্রিয়। সহজ কিছু রান্না মানেই খিচুড়ি। পছন্দের এ খাবারটি ভিন্নভাবে রান্নার চেষ্টা করা হয়েছে কি কখনো? চলুন তাহলে জেনে নেই কি কি উপকরণ এবং উপায় বিধি মোতাবেক তৈরি করা যাবে।

tarokaloy_sabjir_khichuri

যে যে উপকরণ সমূহ ব্যবহার করতে হবে:
১)তেল ১/২ কাপ
২)রসুন কুঁচি ৩ টেবিল চামচ
৩)পেঁয়াজ কুঁচি ৩ টেবিল চামচ
৪)শুকনো মরিচ ৪-৫ টি
৫)পাঁচ ফোড়ন ১ টেবিল চামচ (আস্ত)
৬)হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
৭)জিরা গুঁড়া ১ টেবিল চামচ
৮)মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
৯)আদা বাটা ১ টেবিল চামচ
১০)পানি(সামান্য)
লবণ স্বাদমতো
১১)পেঁপে ১/২ কাপ (কিউব করে কাটা)
১২)বরবটি ১/২ কাপ
১৩)গাজর ১/২ কাপ (কিউব করে কাটা)
১৪)ফুলকপি ১/২ কাপ
১৫)নাজিরশাইল চাল ১/২ কেজি
১৬)ডাল ১ কাপ
১৭)টক মিষ্টি আমের আঁচার ১ কাপ

tarokaloy_sabjir_khichuri

মজাদার আচারি খিচুড়ি তৈরীর প্রনালী সমূহ:

প্রথমে তেল গরম করে রসুন কুঁচি, পেঁয়াজ কুঁচি, শুকনো মরিচ, পাঁচ ফোড়ন দিয়ে বাদামি করে ভেঁজে নিতে হবে। এবার হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, আদা বাটা ও সামান্য পানি দিয়ে মশলা ভালোমত কষিয়ে স্বাদমতো লবণ দিয়ে দিতে হবে। এরপর পেঁপে, বরবটি, গাজর, ফুলকপি দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। এরপর আধা ঘণ্টা ভিজিয়ে পানি ঝরিয়ে রাখা নাজিরশাইল চাল, ডাল দিয়ে ভালো মতো কষিয়ে এবং পরিমান মতো পানি দিয়ে ২০ মিনিট ঢেকে দিয়ে ভালোভাবে রান্না করে নিতে হবে। রান্না হয়ে গেলে টক মিষ্টি আমের আঁচার দিয়ে পুরো খিচুড়িটি ভালোভাবে নেড়ে মিলিয়ে নিলেই হয়ে যাবে মজাদার সবজির আচারি খিচুড়ি। মনমত সাজিয়ে পরিবেশন করুন।

Previous ArticleNext Article