Uncategorized, সাজগোজ

শীতকালে ত্বকের যত্নে গ্লিসারিন

শীত কালে শুরু থেকেই ত্বকের প্রতি যত্নবান হওয়া উচিত। কারণ শীতকালে ত্বকে হতে থাকে নানান রকম সমস্যা। ঠোঁট ফাটা থেকে শুরু করে, হাত-পা ফাটা আর শুষ্কতা ,মুখের ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যাওয়া, মেকআপ না বসা। শীত বাড়তে থাকে, আর এর সাথে সাথে কমতে থেকে ত্বকের আর্দ্রতা। এই সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে গ্লিসারিনের কোনো বিকল্প নেই। তাহলে চলুন আজকে জেনে নেই, আমাদের ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহার ও এর কার্যকারিতা।

ত্বকের বিভিন্ন যত্নে গ্লিসারিন ব্যবহার
ঠোঁটের যত্নে গ্লিসারিন:
ঠোঁটে ব্যবহারের জন্য বহুকাল ধরে গ্লিসারিন ব্যবহার হয়ে আসছে। ঠোঁট ফাটা দূর করতে রাতে ঘুমানোর আগে এবং ঘুম থেকে উঠে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এছাড়া স্ক্রাবিং এর জন্য গ্লিসারিন খুবই উপকারী। চিনির সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ২-৩ মিনিট ম্যাসাজ করলে ঠোঁট ফাটা দূর হবে, সেই সাথে ঠোঁট হবে সফ্ট। চাইলে এর সাথে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে ঠোঁটে লাগাতে পারেন।

হাত-পায়ের যত্নে গ্লিসারিন:
শীতকালে একটি কমন সমস্যা হচ্ছে গোড়ালি ফেটে যাওয়া।
শীতকালে ত্বকের জন্য প্রয়োজন হয় এক্সট্রা অ্যাটেনশন। আর গ্লিসারিন দিয়ে করতে পারেন ত্বকের এই এক্সট্রা কেয়ার। হাত-পায়ের যত্নে হালকা কুসুম গরম পানিতে হাফ চামচ গ্লিসারিন দিয়ে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখলে হাত-পা নরম থাকবে, সেই সাথে চামড়া ওঠা কিংবা গোড়ালি ফাটার মত সমস্যার সমাধান হবে। আবার ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে গোড়ালি পরিষ্কার করে নিন। এরপর গ্লিসারিন লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। লাইট গ্লিসারিন হলে সাথে অলিভ অয়েল সাথে মিশিয়ে নিতে পারেন। নিয়মিত ব্যবহার করলে পা ফাটা সমস্যা দূর হবে এবং গোড়ালি হবে মসৃণ।

প্যাক ব্যবহারে গ্লিসারিন:
ফেইস প্যাক ব্যবহারে ত্বক স্বভাবতই একটু টানটান করে তুলে কিংবা ডিহাইড্রেটেড/শুষ্ক হয়ে যায়। আর শীতে প্যাক উফফ ,সে তো বলা বাহুল্য! কিন্তু তাই বলে কি রূপচর্চা বন্ধ থাকবে শীতে? অবশ্যই না। শীতকালে ত্বকে ফেইসপ্যাক বিশেষ করে ক্লে-মাস্ক ব্যবহারে ক্ষেত্রে প্যাকটিতে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে দিন। গ্লিসারিনে অতিরিক্ত তেল থাকে না কিন্তু এটি ত্বকে ময়েশ্চার ফিরিয়ে নিয়ে আসে। আর প্যাক ব্যবহারের পরেও ত্বক থাকবে ডিহাইড্রেটেড ও কোমল।

টোনার হিসেবে গ্লিসারিন:
গ্লিসারিন কিন্তু টোনার হিসেবেও ব্যবহার করা যায় । দিনের শুরুতে গ্লিসারিনের সাথে হালকা গোলাপজল মিশিয়ে ব্যবহার করুন আপনার ফেইসে। যারা সারাদিন বাহিরে থাকেন, তারা চাইলে ব্যাগেও ক্যারি করতে পারেন। এতে সারাদিন জুড়ে বেশ রিফ্রেশিং এবং হাইড্রেটেড মনে হবে ত্বককে।

মেকআপের বেইজ হিসেবে গ্লিসারিন:
শীতকালে যেহেতু ত্বক শুষ্ক হয়ে যায়, তাই মেকআপের আগে দরকার একটি ময়েশ্চারাইজার। তাই মেকআপের আগে ত্বক ঠিকমতো ক্লিন করে নিয়ে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এটি ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করবে এবং আপনার মেকআপ খুব সুন্দর করে ত্বকে বসে যাবে।

Previous ArticleNext Article