রেসিপি

রেসিপি: লুচি ও আলুর দম

লুচি ও আলুর দম বাঙালির পছন্দনীয় খাবারের মধ্যে একটি। লুচি ও আলুর দম ভালোবাসেন না এমন লোক খুব কমই। সকাল বিকেলের নাস্তায় এমনকি অতিথি আপায়নে এই রেসিপি অনেকে দিয়ে থাকে। গরম গরম ফুলকো লুচির সাথে আলুর দমের রেসিপি ঘরে বানিয়ে ফেলুন খুব সহজে। জেনে নিন লুচি ও আলুর দমের রেসিপি।

Tarokaloy_aloo_dum_and_luchi_recipe

লুচির তৈরিতে যা যা লাগবে, উপকরণ: ময়দা- ১ কাপ ঘি- ১ টেবিল চামচ লবণ- ১ চা চামচ পানি- ১/৬ কাপ তেল- ভাজার জন্য

Tarokaloy_aloo_dum_and_luchi_recipe

আলুর দম তৈরিতে যা যা লাগবে, উপকরণ: ছোট আলু সেদ্ধ (খোসা ছাড়ানো)- ২০টি গরম মসলা (দারুচিনি ১ টুকরা, এলাচ ২টি, লবঙ্গ ১টি) তেল- ২ টেবিল চামচ তেজপাতা- ২টি জিরা- ১ চা চামচ কাঁচামরিচ কুচি- ১ চা চামচ চিনি- ১ টেবিল চামচ পেঁয়াজ- ১টি (বাটা) আদা কুচি- ১ টেবিল চামচ রসুন বাটা- ২ টেবিল চামচ টমেটো- ২টি (বাটা) লবণ- স্বাদ মতো শুকনা মরিচ গুঁড়া- ১ চা চামচ হলুদ গুঁড়া- ১/২ চা চামচ জিরা গুঁড়া- ১ চা চামচ ধনে গুঁড়া- ১ চা চামচ পানি- ১/২ কাপ ঘি- ১/২ টেবিল চামচ

Tarokaloy_aloo_dum_and_luchi_recipe

আলুর দম প্রস্তুত প্রণালি: চুলায় প্যান দিয়ে গরম করে গরম মসলা দিন। ভালো করে ভেজে গুঁড়া করে নিন। সেদ্ধ আলুগুলো কাটা চামচ দিয়ে ফুটো করে রাখুন। একটা প্যানে ২ চামচ তেল গরম করে আস্ত জিরা ও তেজপাতা দিন। মরিচ কুচি দিয়ে নাড়তে থাকুন। চিনি দিয়ে গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন। পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন।

Tarokaloy_aloo_dum_and_luchi_recipe

এবার আদা, রসুন ও টমেটো দিয়ে দিয়ে নেড়ে পাত্র ঢেকে দিন। ৫ মিনিট পর লবণ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে দিন। আবারও ঢেকে দিন প্যান। ৫ মিনিট পর ছোট সেদ্ধ করা আলু দিন। ভালো করে মসলার সাথে মিশিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে প্যান ঢেকে অপেক্ষা করুন ৫ মিনিট। গরম মসলা গুঁড়া ছড়িয়ে দিন। আধা চামচ ঘি দিয়ে নেড়ে নামিয়ে নিন আলুর দম।

Tarokaloy_aloo_dum_and_luchi_recipe

লুচি প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ময়দা ও স্বাদমতো লবণ দিয়ে মিশিয়ে নিন। আধা চামচ ঘি দিয়ে ভালো করে মেশান। এতে অল্প অল্প করে পানি মিশিয়ে ডো তৈরি করে নিন। ২০ মিনিট ঢেকে রাখুন। লুচি বানানোর জন্য ময়দার গোলা নিয়ে ছোট ছোট সমান মাপের লেচি করুন। হাত দিয়ে একটু চেপে নিন। বেলুনিতে একটু ঘি মাখিয়ে ছোট গোল আকারের পুরির মত করে বেলে নিন।

Tarokaloy_aloo_dum_and_luchi_recipe

প্যানে পরিমাণ মতো তেল গরম করে বেলে রাখা লুচি ভাজুন। ফুলে উঠলে উল্টে দিন। বাদামি হয়ে গেলে গরম গরম ফুলকো লুচির সঙ্গে পরিবেশন করুন আলুর দম।

Previous ArticleNext Article