রেসিপি

রেসিপি : ফ্রুট কাস্টার্ড

ফ্রুট কাস্টার্ড সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাবার যা খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায়। এই ফ্রুট কাস্টার্ড বানানোর জন্য আপনি যেকোনো বিচি ছাড়া মিষ্টি ফল নিতে পারেন। এই কাস্টার্ড রেসিপি খুব সহজেই রাতে খাবারের চটজলদি বানিয়ে ফেলতে পারেন। এমনকি বাসায় অতিথি এলে ঝটপট নাশতায় কাস্টার্ড পরিবেশন করতে পারেন। ফলের কাস্টার্ড বাচ্চাদের জন্য বেশ উপকারী। অনেক বাচ্চাই ফল খেতে চায় না। আপনি এই ফলের কাস্টার্ডের মধ্যে দিয়ে তাদের ফল খাওয়াতে পারেন। চলুন জেনে নেয়া যাক কিভাবে সুস্বাদু এবং পুষ্টিকর এই ফ্রুট কাস্টার্ড বানাতে হবে,

Tarokaloy_fruit_custard_recipe

উপকরণ : দুধ এক লিটার, ডিমের কুসুম দুইটা, কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ, চিনি ১/২ কাপ বা স্বাদ মত, কিসমিস দুই টেবিল চামচ, কাঠ বাদাম দুই টেবিল চামচ, ফল (কলা, আম, আপেল, আঙুর, চেরি ফল, ডালিম/আনার, স্ট্রবেরি) কিউব করে কাটা প্রায় ২ কাপ।

Tarokaloy_fruit_custard_recipe_ingredients

প্রস্তুত প্রণালি : প্রথমে কাস্টার্ড বানানোর জন্য সব কিছু আগে থেকে সাজিয়ে নিতে হবে। তাই প্রথমে যেটা করতে হবে সেটা একটি পাত্র নিয়ে আম, আপেল, ডালিম ফলগুলি খোসা ছাড়িয়ে ছোট ছোট পিস করে কেটে নিয়ে রেখে দিতে হবে। পছন্দমত সবগুলো ফল নিয়ে কেটে নিতে হবে। এরপর ডিমের কুসুম দুটি একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন।

Tarokaloy_fruit_custard_recipe

এবার কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মেশান এবং নরম মিশ্রণ তৈরি করুন। একটি পাত্রে দুধ নিন। অল্প আচেঁ জাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। ডিম এবং কাস্টার্ড এর মিশ্রণটি দুধের সাথে ঢেলে দিন এবং নাড়তে থাকুন অল্প আচে রান্না করুন। মিশ্রণটি একদম অল্প আচে রান্না করতে হবে এবং বিরতিহীনভাবে নাড়তে হবে তা না হলে কাস্টার্ড জমে যাবে।

Tarokaloy_fruit_custard_recipe

কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। আপনার পছন্দমত পরিবেশন করুন এবং উপভোগ করুন মজাদার ফ্রুট কাস্টার্ড ।

Previous ArticleNext Article