সাজগোজ

রূপচর্চায় প্রাকৃতিক উপাদান

আমাদের সবারই ত্বকের ধরণ ভিন্ন এবং সে অনুযায়ী আমাদের ত্বকের সমস্যাও আলাদা। ত্বকের সমস্যা সমাধান করতে আমরা অনেক কিছুই ব্যবহার করি কিন্তু কোন উপাদানটি বিশেষভাবে আমাদের নির্দিষ্ট সমস্যার জন্য কার্যকরী, তা আমরা অনেকেই জানি না। তাই আজকে আমরা জানবো কোন উপাদানটি কোন কাজের জন্য এবং কেন উপকারী। চলুন জেনে নেয়া যাক:

Tarokaloy_skin_care_natural_ingredients

মধু: মধু ব্যাক্টেরিয়ার কারণে হওয়া ব্রণ দূর করতে সাহায্য করে। তবে মধু ত্বক শুষ্ক করে না। কারণ এর মিষ্টিভাব ত্বকে পানি ধরে রেখে আদ্রভাব বজায় রাখে। পরিষ্কার ত্বকে মধু লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেললেই ত্বক কোমল হয় এবং ব্রণের সমস্যাও কমে আসে। তাছাড়া ওটমিলের সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যেতে পারে। ফর্সা, উজ্জ্বল ত্বক পেতে এবং দীর্ঘসময় ত্বকের নমনীয়তা ধরে রাখতে মধু দারুণ উপকারী।

Tarokaloy_honey

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা বা ঘৃতকুমারী প্রাচীনকাল থেকেই পুরো পৃথিবীতে রূপচর্চার এক সমাদৃত উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এর মধ্যে রয়েছে অ্যান্টি–অক্সিডেন্ট যা ত্বকে বয়সের ছাপ পড়া, ব্রণের দাগ দূর করা, ট্যান দূর করার মতো নানা রকম সমস্যার হাত থেকে রক্ষা করে।

Tarokaloy_Aloe_Vera

নিম পাতা: নিম পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিভাইরাল উপাদান থাকায় এটি ত্বকের ইনফেকশন সারাতে কাজ করে থাকে। স্বাস্থ্যগত গুণাগুণে ভরা এই নিম পাতা ব্রণ, ব্ল্যাকহেড, বলিরেখা, খুশকি কিংবা চুল পড়ার সমস্যায় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Tarokaloy_neem_leaf

গ্রিন টি: গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বক উজ্জ্বল করে প্রাকৃতিকভাবে। এছাড়া ব্রণ ও ত্বকের বলিরেখা দূর করতেও নিয়মিত ব্যবহার করতে পারেন গ্রিন টির ফেসপ্যাক। তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক। চালের গুঁড়া: রূপচর্চায়ও এর কার্যকারিতা কম নয়। কারণ, চালের গুঁড়া এমন একটি উপকরণ, যা সব ধরনের ত্বকের জন্য উপকারী। ত্বক পরিষ্কার করতে চালের গুঁড়া খুব কাজে দেয়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে সব ধরনের চালের গুঁড়া যে ত্বকে ব্যবহার করা যাবে তা কিন্তু নয়। শুধু আতপ চাল ও কালিজিরা চালের গুঁড়া ভালো স্ক্রাবিংয়ের কাজ করে।

Tarokaloy_green_tea

মুলতানি মাটি: মুলতানি মাটি বা ফুলারস আর্থ, একধরনের মাটিজাতীয় রূপচর্চার উপকরণ। শুধু উজ্জ্বলতা বাড়াতেই নয়, ত্বকে জীবাণুনাশক (অ্যান্টিসেপটিক) হিসেবেও কাজ করে এই মুলতানি মাটি। অয়েলি স্কিন ভালো রাখার জন্য যতগুলো প্রাকৃতিক উপাদান আছে, তার মধ্যে মুলতানি মাটি বিশেষভাবে উল্লেখযোগ্য।

Tarokaloy_multani_powder

এটি ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব কমিয়ে ফেলতে সাহায্য করে। এটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। অর্থাৎ ত্বকে জমে থাকা ডেড সেলস, ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করতে কার্যকরী ভুমিকা রাখে।

Previous ArticleNext Article