সাজগোজ

মৌসুম পরিবর্তনে ত্বকের যত্ন

আবহাওয়া পরিবর্তনের মৌসুম চলছে। প্রকৃতির এ পরিবর্তন সবচেয়ে আগে বুঝতে পারে আপনার ত্বক। ভোরের দিকের হাওয়াটা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। যদিও শীত কাল চলেই এসেছে। যেহেতু এ সময়টি ঋতু পরিবর্তনের সময়, তাই আপনার ত্বক এ সময় একটু একটু করে আর্দ্রতা হারাবে। তাই এই মৌসুম পরিবর্তনে সময় ত্বকের আর্দ্রতা ফিরে পেতে এবং ত্বকের সৌন্দর্য ধরে রাখতে যা করণীয়,

Tarokaloy_skin_care

ত্বক ময়েশ্চারাইজ ও হাইড্রেট রাখতে একটি মাস্ক বানিয়ে নিন; ২ টেবিল চামচ দুধ, ১ চা চামচ মধু ও ২ টেবিল চামচ মুলতানি মাটি মিলিয়ে মাস্ক বানিয়ে নিন। মুখ ভালো করে পরিষ্কার করে নিন। তার আগে ভালো কোনো ফেসওয়াশ ব্যবহার করে এ মাস্ক লাগিয়ে ২০ মিনিট রাখুন। মাস্কটি শুকিয়ে এলে হাতে একটু দুধ ভিজিয়ে মাস্ক ম্যাসাজ করে তুলুন। এরপর পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। সপ্তাহে তিন দিন ব্যবহার করতে পারবেন।

Tarokaloy_skin_care

ময়েশ্চারাইজার ব্যবহার করা: গ্রীষ্মকালের তাপ ও আর্দ্রতার জন্য অনেকের ময়েশ্চারাইজার ব্যবহার প্রয়োজন হয় না। তবে শীতকালের শুষ্ক মৌসুমে ত্বক থেকে আর্দ্রতা চলে যায়। ফলে ত্বক নির্জীব হয়ে পড়ে। তাই ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার নির্বাচন করুন। আর প্রয়োজন মতো ব্যবহার করুন।

Tarokaloy_skin_care

সানস্ক্রিন ব্যবহার করা: রোদ না থাকলে সানস্ক্রিন ব্যবহার করার দরকার নাই এমনটা অনেকেই ভাবেন। আপনার ত্বকের প্রয়োজন অনুযায়ী সঠিক এসপিএফ বেছে নিন। যে সানস্ক্রিন ব্যবহার করছেন সেটি যেন অন্তত ১৫ এসপিএফ থাকে সেদিকে খেয়াল রাখবেন। এতে আপনার ত্বক রোদ থেকে রক্ষা পাবে। এমনকি আকাশ মেঘলা থাকলেও ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। চেষ্টা করবেন যাতে এটি ভিটামিন ই ও সি যুক্ত হয়।

Tarokaloy_skin_care

নিয়মিত পানি পান করুন: শীতকালে বাতাস শুষ্ক হতে শুরু করে দেয়। সেই শুষ্কতার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এসময় পানি পানের দিকে মনোযোগ কম থাকে সবারই। ফলে ত্বক শুষ্ক হয়ে হারাতে থাকে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা। পাশাপাশি দেখা দেয় ত্বকে নানা ধরনের সমস্যা। ত্বক ভালো রাখার জন্য যত্নের অংশ হিসেবে নিয়মিত পানি পান করতে হবে। প্রতিদিন অন্তত আট-দশ গ্লাস পানি পান করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং ত্বক হবে সুন্দর।

Tarokaloy_water

নিজের পরিচর্যা: ক্লিঞ্জার, টোনার, ময়েশ্চারাইজার অথবা সানস্ক্রিন যা-ই ব্যবহার করুন না কেনো তা যেন ত্বকের ধরন অনুযায়ী হয়। তাই বলা হয়, নতুন যে কোনো প্রসাধনী ব্যবহারের আগে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। প্রসাধনীর পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। ওমেগা-থ্রি এবং সিক্স ফ্যাটি অ্যাসিড পরিবর্তিত মৌসুমে ত্বক সুরক্ষিত রাখতে সাহায্য করে।

Previous ArticleNext Article