বিনোদন, সেলিব্রিটি বার্তা

মারা গেলেন কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকর

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন কিংবদন্তী সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। তার বয়স হয়েছিল ৯২ বছর। কোভিডে আক্রান্ত হওয়ার পর তিনি মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে গত ৮ জানুয়ারি থেকে ভর্তি ছিলেন। করোনা আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল লতা মঙ্গেশকরকে। তাঁর নিউমোনিয়া ধরা পড়েছিল।মৃদু উপসর্গ নিয়ে আইসিইউতে ছিলেন তিনি।

Tarokaloy_lata_mangeshkar

তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়, বাড়তি সাবধানতা অবলম্বনের জন্যই এই গায়িকাকে আইসিইউতে রাখার সিদ্ধান্ত এবং চিকিৎসকরা তাকে সুস্থ করে তুলতে কোনও ত্রুটি রাখছেন না। কিন্তু শেষ রক্ষা আর হল না। হাসপাতালে গত ২৭ দিন ধরে লড়াইয়ের পর আজ রবিবার তাঁর মৃত্যু হয়। লতা মঙ্গেশকরের মৃত্যুর খবর শোনা পর শোকস্তব্ধ গোটা দেশ তথা হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি। প্রসঙ্গত কিছুদিন আগেও তাঁর স্বাস্থ্যের উন্নতি হচ্ছিল। সকলেই তাঁর সুস্থতার জন্য প্রার্থনা করছিলেন।

Tarokaloy_lata_mangeshkar

গত বছরের সেপ্টেম্বরে মাসে ৯২ বছরে পা দিয়েছিলেন এই সংগীত তারকা। দশকের পর দশকজুড়ে তিনি ছিলেন ভারতের সবচেয়ে বেশি চাহিদাসম্পন্ন সঙ্গীত শিল্পী। ৭৩ বছরেরও বেশি সময় ধরে লতা মঙ্গেশকর তার জাদুকরি কণ্ঠ দিয়ে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। লতা মঙ্গেশকর ছিলেন এমন একজন কিংবদন্তীর প্লেব্যাক গায়িকা, যিনি ভারতের চলচ্চিত্র জগতের সঙ্গীতকে অন্যরকম এক মাত্রা এনে দিয়েছিলেন।

Tarokaloy_lata_mangeshkar

তিনি ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের ইন্ডোরে শাস্ত্রীয় সংগীত ব্যক্তিত্ব ও থিয়েটার শিল্পী পণ্ডিত দীননাথ মঙ্গেশকর ও শেবান্তির ঘরে জন্মগ্রহণ করেন। ‘নাইটিঙ্গেল অব ইন্ডিয়া’ বলে আখ্যা পাওয়া লতা মঙ্গেশকর অর্ধশত বছরের দীর্ঘ ক্যারিয়ারে ভারতের ৩৬টি ভাষায় প্রায় ৩০ হাজার গান গেয়েছেন আঞ্চলিক ভাষাতে ও বিদেশি ভাষায়।যার মধ্যে অ্যায় মেরে ওয়াতন কি লোগো, ইয়ে কাহা আ গয়ে হাম, প্যায়ার কিয়া তো ডরনা ক্যায়া সহ অসাধারণ কিছু গান।

Tarokaloy_lata_mangeshkar

তাঁর সাত দশকের দীর্ঘ কর্মজীবনে তিনি শ্রোতাদের উপহার দিয়েছেন অবিস্মরণীয় কিছু গান। তাঁর এই প্রতিভায় মুগ্ধ ছিলেন গোটা বিশ্বের শ্রোতা থেকে শুরু করে আন্তর্জাতিক গানের জগত। এক হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। বলিউডের প্রত্যেক শীর্ষ অভিনেত্রী চাইতেন, চলচ্চিত্রে তাদের গানটি যেন তাকে দিয়ে গাওয়ানো হয়। সারা বিশ্ব গুনগুন করে তার গানে। মানবিকতার জন্য সকলে তাকে মাথায় করে রাখেন।

Tarokaloy_lata_mangeshkar

ভারতীয় সংস্কৃতিকে বহন করে নিয়ে চলেছেন তিনি। তাঁর এই প্রতিভার জন্য তাঁকে ভারত রত্ন, পদ্মভূষণ, পদ্মবিভূষণ ও দাদাসাহেব ফালকে সহ বহু সম্মানে ভূষিত করা হয়। লতা মঙ্গেশকরের মৃত্যুতে গানের জগতে নেমেছে শোকের ছায়া। Tarokaloy_lata_mangeshkar

Previous ArticleNext Article