Uncategorized, রেসিপি

মজাদার কাঁচাকলার চিপস রেসিপি

চিপস এমন একটি লোভনীয় খাবার যার জন্য বড় থেকে ছোট সবাই পাগল ,আর বন্ধুদের আড্ডায় যদি সাথে চিপস তাহলে তো কথাই নাই।

চিপস খাওয়ার জন্য বায়না ধরে না, এমন বাচ্চা খুঁজে পাওয়া অসম্ভব! বাইরে থেকে কেনা চিপস কতোটা নিরাপদ, সেটা সবার কিছুটা হলেও ধারণা আছে । কিন্তু তাই বলে কি চিপস খাওয়া ছেড়ে দিতে হবে!! মোটেও না,আপনি চাইলে মুহূর্তে মধ্যে আপনার চিপস খাওয়ার ক্রিভিং এখনই করে নিতে পারেন বাসায় বসেই। পুষ্টিকর উপকরণ দিয়ে খুব সহজে মুচমুচে চিপস বানিয়ে নেওয়া যায়। আজকে জানব কিভাবে বাসায় চিপস বানিয়ে খাওয়া যায় ঘরের রান্নার সবজি দিয়ে।

tarokaloy_easy_snacks_recipies

কাঁচকলা এমন একটি সবজি, যা সহজলভ্য এবং শরীরের জন্য অনেক বেশী উপকারি। তাহলে কাচা কলা দিয়ে যদি চিপস বানানো হয়,কেমন হয়? মুচমুচে কাঁচকলার চিপস খেতে বেশ ভালোই লাগবে! পরিবারের সবার স্বাস্থ্যের দিকটাও তো চিন্তা করতে হবে, তাই না? বিকালের নাশতায় কী ধরনের হেলদি স্ন্যাকস তৈরি করা যায়, আজ এমনই একটি মজাদার স্ন্যাকসের রেসিপি শেয়ার করতে যাচ্ছি যা ঝামেলাবিহীন উপায়ে বানিয়ে নেওয়া যায়। তাহলে দেড়ি না করে কাঁচকলার চিপস বানানোর রেসিপিটি জেনে নিন!

tarakaloy_banana_chips_recipe

কাঁচকলার চিপস তৈরির পদ্ধতি এবং উপকরণাদি

উপকরণ
কাঁচকলা- ২টি
লবণ- স্বাদ অনুযায়ী
হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ
লালমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ
বেসন- ১/২ কাপ
কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ
জিরা গুঁড়ো- ১/২ চা চামচ
গোলমরিচের গুঁড়ো- সামান্য
তেল– ভাজার পরিমাণ মতো

tarakaloy_banana_chips_recipe

প্রস্তুত প্রণালী
১) প্রথমে কাঁচকলাগুলো পাতলা পাতলা গোল করে কেটে নিন। কাটার সাথে সাথে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুতই কাঁচকলা কালো হয়ে যায়! এবং দেখতে খারাপ দেখায়।

tarakaloy_banana_chips_recipe

২) এবার একটি পাত্রে সব গুড়ো মশলা গুলো,যেমন হলুদ গুঁড়ো, লালমরিচের গুঁড়ো, জিরা গুঁড়ো ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিয়ে মাখুন।

৩)অন্য দিকে সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন এবং এটি ঐ মসলার মিশ্রণে ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিক্স করে ফেলুন।

৪) তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচকলাগুলো এই মিশ্রণে ঢেলে দিন এবং লক্ষ্য রাখতে হবে যেনো কাঁচকলার সাথে যাতে মসলাগুলো ভালো করে লাগে থাকে।

৫) অন্যদিকে একটি ভাজার কড়াইতে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করে নেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিতে হবে।

৬) গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন রং চেঞ্জ হওয়া আগ পর্যন্ত অপেক্ষা করুন, যতক্ষণ না পর্যন্ত বাদামি রং আসে, ততক্ষন পর্যন্ত ভাজতে থাকুন।

৭) ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন।

tarakaloy_banana_chips_recipe

ব্যস, তৈরি হয়ে গেল মজাদার কাঁচকলার চিপস! ছোটবড় সকলেই কিন্তু বেশ মজা করেই এই রেসিপিটি উপভোগ করতে পারবে ! তাহলে হাতের কাছে উপকরণগুলো থাকলে আজই বানিয়ে নিন কাঁচকলার চিপস।

Previous ArticleNext Article